শনিবার, ৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বায়তুল মোকাররমে মুসল্লির ঢল

বয়ান করলেন সৌদি খতিব

নিজস্ব প্রতিবেদক

বায়তুল মোকাররমে মুসল্লির ঢল

বিপুল সংখ্যক মুসল্লি গতকাল বায়তুল মোকাররমে মসজিদে নববীর খতিবের ইমামতিত্বে জুমার নামাজ আদায় করেন। মসজিদে স্থান না পেয়ে অনেকে আশপাশের সড়কে জামাতে অংশ নেন —বাংলাদেশ প্রতিদিন

সৌদি আরবের মসজিদুন নববীর ইমাম ও খতিব ড. আবদুল মুহসিন আল কাশিমের ইমামতিতে জুমার নামাজ আদায় করতে গতকাল জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সর্বস্তরের মুসল্লির ঢল নামে। মসজিদুন নববীর ভাইস প্রেসিডেন্ট শায়খ ড. মুহাম্মদ বিন নাসের আল খোবাইন ও সফররত সৌদি প্রতিনিধি দলসহ প্রায় অর্ধ লাখ মানুষ জুমার নামাজ আদায় করেন। এতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশ নেন।

নামাজের সময় মসজিদ পরিপূর্ণ হলে উত্তর গেটের সামনের মূল সড়কেও দাঁড়িয়ে পড়েন অনেকে। ইমামতির আগে মসজিদুন নববীর ইমাম সমবেত মুসল্লিদের উদ্দেশে জুমার খুতবা দেন। এ সময় বাংলাদেশে তাকে আমন্ত্রণ জানানোর জন্য এ দেশের জনগণ ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। খুতবায় তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলামে জঙ্গিবাদের ঠাঁই নেই। জঙ্গিবাদের বিরুদ্ধে মুসলমানদের ঐক্যবদ্ধ থাকা জরুরি। প্রত্যক্ষদর্শীরা জানান, মসজিদুন নববীর ইমামের পেছনে জুমার নামাজ আদায় করতে রাজধানীসহ ঢাকার আশপাশের মানুষ সকাল থেকেই বায়তুল মোকাররমে জমায়েত হতে থাকে। মসজিদের ভিতর ও বাইরের রাস্তা কানায় কানায় পূর্ণ হয়ে যায়। মসজিদ ভবনের ভিতরে জায়গা না পেয়ে উত্তর গেট ও বাইরের সড়কে মুসল্লি দাঁড়ালে তাদের সারি চলে যায় ক্রীড়া ভবন পর্যন্ত। নামাজ শেষে বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন ড. আবদুল মুহসিন আল কাশিম। এ সময় ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে যায় পুরো এলাকা। গতকাল বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করতে পেরে মহান আল্লাহর শুকরিয়া আদায় করেছেন সাধারণ মুসল্লিরা। তাদের একজন বলেছেন, জীবনে হজ করতে যেতে পারব কিনা জানা নেই। তাই মক্কা-মদিনার ইমামের পেছনে নামাজ আদায় করতে পেরে আল্লাহর শুকরিয়া আদায় করছি।’ জানা গেছে, মসজিদুন নববীর ইমামের আগমনকে কেন্দ্র করে বায়তুল মোকাররম ও তার আশপাশে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। সকাল থেকে শুরু করে বিদেশি মেহমানরা ওই এলাকা ত্যাগ না করা পর্যন্ত পোশাক ও সাদা পোশাকে অতিরিক্ত পুলিশ নিরাপত্তার দায়িত্বে ছিল। এ সময় তারা মসজিদের সব গেটে আর্চওয়ে বসিয়ে এবং মেটাল ডিটেক্টর দিয়ে মুসল্লিদের তল্লাশি করে মসজিদের ভিতরে প্রবেশ করতে দেন। ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার ঢাকায় আসেন মসজিদুন নববীর সিনিয়র ইমাম ও খতিব এবং মসজিদুন নববী কর্তৃপক্ষের ভাইস প্রেসিডেন্টসহ সৌদি প্রতিনিধি দল।

সর্বশেষ খবর