সোমবার, ১০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
প্রণবের সঙ্গে বৈঠক হাসিনার

বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতি জানতে চাইলেন সোনিয়া

কূটনৈতিক ও নিজস্ব প্রতিবেদক, নয়াদিল্লি থেকে

বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতি জানতে চাইলেন সোনিয়া

ভারতের রাষ্ট্রপতি ভবনে কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক শেষে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সোনিয়া গান্ধী এক বিশেষ মুহূর্তে —বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশের সাম্প্রতিক কয়েকটি জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলেন ভারতীয় কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। তিনি ও তার ছেলে রাহুল গান্ধী নয়াদিল্লি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সোনিয়া গান্ধী একে অপরের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ নেন। বৈঠকে ভারত সরকার সব সময় বাংলাদেশকে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন সোনিয়া গান্ধী। নয়াদিল্লির কূটনৈতিক সূত্র বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি সম্পর্কে নিশ্চিত করেছে। গতকাল বিকালে প্রধানমন্ত্রী আজমির শরিফ থেকে ফিরলে রাষ্ট্রপতি ভবনে এসে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে যান সোনিয়া ও রাহুল। পরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে বৈঠক করেছেন নয়াদিল্লি সফরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রপতি ভবনেরই উত্তর ড্রয়িং রুমে তাদের বৈঠক হয়। এ সাক্ষাতের পরপরই শেখ হাসিনা সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন। রাষ্ট্রপতি ভবনের অশোকা হলে এ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। আর এরপর ভবনের ব্যাঙ্কুয়েট হলে আয়োজন করা হয় নৈশভোজের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ থেকে আসা সফরসঙ্গীদের অনেককেই এই দুটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। বৈঠক সূত্র জানায়, গতকাল সন্ধ্যায় প্রণব মুখার্জির সঙ্গে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও পররাষ্ট্র সচিব শহীদুল হক। ভারতের সংবাদমাধ্যমগুলো বলছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভবনে রাষ্ট্রীয় অতিথি হিসেবে রয়েছেন, রাষ্ট্রপতি প্রণব মুখার্জিও সে ভবনেরই বাসিন্দা। গত তিন দিনে তাদের মধ্যে নিশ্চয় অনেকবার দেখা হয়েছে। এ ছাড়া দীর্ঘ পারিবারিক সম্পর্কও রয়েছে তাদের মধ্যে। সে হিসেবে আনুষ্ঠানিক বৈঠক আসলেই ছিল নিছক আনুষ্ঠানিকতা। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, নৈশভোজের জন্য আয়োজনে সারা দিনই ব্যস্ত ছিল পাচক দল। চিতল মাছের মুইঠ্যা, চিংড়ির মালাইকারি, ভেটকি মাছের পাতুড়ি ছিল ভোজে। এর বাইরে উত্তর ভারতীয় গোশত ইয়াখনি, রাইজিনা কোপ্তা, মুর্গ দরবারি প্রভৃতিও ছিল খাবারের আয়োজনে।

সোনিয়ার সৌজন্য সাক্ষাৎ : নয়াদিল্লি সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী এবং সহ-সভাপতি ও তার ছেলে রাহুল গান্ধী। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনের দক্ষিণ ড্রয়িং রুমে সাক্ষাতে বসেন তিনজন। তাদের মধ্যে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট ও রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয় বলে সূত্র নিশ্চিত করেছে। বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক কয়েকটি জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতি সম্পর্কে জানতে চান ভারতীয় কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। তিনি বলেন, ভারত বাংলাদেশের ভালো বন্ধু। অতীতে সব সময় ভারত প্রতিবেশী দেশটির পাশে ছিল। ভবিষ্যতেও ভারত সরকার সব সময় বাংলাদেশকে সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন সোনিয়া গান্ধী। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সোনিয়া গান্ধী একে অপরের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ নেন। শেখ হাসিনা এ সময় জানতে চান, ‘এখন আপনার স্বাস্থ্যের অবস্থা কী? পুরোপুরি সুস্থ কি না।’ সোনিয়া গান্ধী এ সময় তার স্বাস্থ সম্পর্কে শেখ হানািকে জানান। একই সঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরুল্লাহ ও বাগেরহাটের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন।

সর্বশেষ খবর