সোমবার, ১০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

মিসরের দুই গির্জায় বোমা হামলা, নিহত ৪৫

দায় স্বীকার করল আইএস

প্রতিদিন ডেস্ক

মিসরে দুটি স্থানে গির্জায় বোমা হামলায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। এ হামলা হয়েছে দুটি কপটিক গির্জাকে লক্ষ্য করে। উত্তরাঞ্চলীয় তানতা শহরে সেন্ট জর্জস কপটিক চার্চ টার্গেট করে প্রথম হামলাটি হয় এবং বিস্ফোরণে কমপক্ষে ২৯ জন নিহত হন। আহত হয়েছেন অন্তত ৭০ জন। এর কিছুক্ষণ পরেই দেশটির পুরনো শহর আলেকজান্দ্রিয়ায় বিস্ফোরণের খবর আসে। এখানেও একটি গির্জার সামনে বিস্ফোরণ হয় এবং সেখানে ১৬ জন নিহত এবং অন্তত ৩৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।  জঙ্গি সংগঠন আইএস এর দায় স্বীকার করেছে। এ ঘটনায় মিসরের সরকার তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে। এ ছাড়া হামলার পরিপ্রেক্ষিতে দেশটি জুড়ে গুরুত্বপূর্ণ স্থাপনায় সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি। দেশটির সরকার এক বিবৃতিতে এ কথা জানায়। আইএসের মুখপত্র আমাক বলছে, ইসলামিক স্টেটের অংশ একটি দল মিনরের তানতা এবং আলেকজান্দ্রিয়া শহরের দুটি গির্জায় হামলা চালিয়েছে। আলেকজান্দ্রিয়ার গির্জায় হামলার সময় কপটিক গির্জার প্রধান পোপ তাওয়াদ্রোস (দ্বিতীয়) সেখানে একটি ম্যাসে অংশ নিচ্ছিলেন। তবে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী পোপ তাওয়াদ্রোস অক্ষত আছেন। পোপের সচিব বলেন, একজন আত্মঘাতী হামলাকারী চার্চের বাইরে বোমা বিস্ফোরণ ঘটায়। আর তানতায় প্রথম বিস্ফোরণ সম্পর্কে নিল নিউজকে প্রাদেশিক গভর্নর আহমদ দেইফ বলেন, ‘হয় বোমাটি গির্জার ভিতর পেতে রাখা হয়েছিল অথবা কেউ আত্মঘাতী হামলা চালিয়েছে।’ মাত্র এক সপ্তাহ পর কপটিক ইস্টার। এ ছাড়া চলতি মাসের শেষ দিকে ক্যাথলিক খ্রিস্টানদের শীর্ষ ধর্মীয়গুরু পোপ ফ্রান্সিসের মিসর সফরে যাওয়ার কথা রয়েছে। হামলার নিন্দা জানিয়েছেন তিনি। পোপ হতাহতের জন্য প্রার্থনা করেছেন।

গত কয়েক বছর ধরে মিসরের সংখ্যালঘু খ্রিস্টানদের লক্ষ্য করে প্রাণঘাতী হামলা চালাচ্ছে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা। গত বছরের ডিসেম্বরে কায়রোর একটি কপটিক গির্জায় প্রার্থনা চলাকালীন এক বোমা বিস্ফোরণে ২৫ জন নিহত হয়েছিল। তানতায় হামলার প্রত্যক্ষদর্শীদের একজন ফোনে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘গির্জার হলে বিকট শব্দে বোমা বিস্ফোরণ হওয়ার পর কক্ষটি আগুন ও ধোঁয়ায় ভরে যায়। অনেকে গুরুতর আহত হয়েছেন। আহতদের অনেকের পেট থেকে নাড়িভুঁড়ি বেরিয়ে গেছে, অনেকের পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।’ সাম্প্রতিক বছরে কপটিক খ্রিস্টানদের ওপর সহিংসতার ঘটনা বেড়ে গেছে। বিশেষ করে ২০১৩ সাল থেকে সামরিক বাহিনী নির্বাচিত প্রেসিডেন্টকে উত্খাত করে এবং ইসলামী চরমপন্থিদের বিরুদ্ধে ধরপাকড় শুরু করে।

গতকালের ঘটনার পর মিসরের প্রেসিডেন্ট সিসি এবং প্রধানমন্ত্রী শেরিফ ইসমাইলের সেন্ট জর্জ গির্জায় যাওয়ার কথা রয়েছে বলেও রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়। এ হামলার পর সিসি জরুরি জাতীয় প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠকও ডেকেছেন। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর