বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বৈশাখে নিরাপত্তায় কোনো ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক

বৈশাখে নিরাপত্তায় কোনো ছাড় নয়

বেনজীর আহমেদ

র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছেন, রমনা বটমূল ও আশপাশে নিরাপত্তা নিশ্চিতে র‌্যাব তার সর্বোচ্চ সক্ষমতা ঘটাবে। একই সঙ্গে তিনি পয়লা বৈশাখে মোটরসাইকেলে একজনমাত্র যাত্রী ওঠার অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা সবাই বৈশ্বিক পরিস্থিতির মধ্যে বসবাস করি। তাই সার্বিক নিরাপত্তার স্বার্থে আমার অনুরোধ থাকবে পয়লা বৈশাখ  উদ্যাপনকালে চলাফেরার সময় কেউ যেন ব্যাগ বহন না করেন এবং মোটরসাইকেলে একজনমাত্র যাত্রী থাকেন। র‌্যাব ঢাকা শহরের বিভিন্ন স্থানে ব্যাপক চেকপোস্ট বসাবে। প্রয়োজনের তাগিদে সবাইকে এসব কার্যক্রম ভালোভাবে গ্রহণ করতে হবে। আর জঙ্গিবাদ দমনে সরকারের যে সফলতা তা সম্ভব হয়েছে সাধারণ মানুষের সচেতনতার কারণে। তবে নিরাপত্তার বিষয়ে কোনো ধরনের ছাড় দিতে চাই না।’ গতকাল বিকালে রাজধানীর রমনা বটমূলে বৈশাখবরণ উৎসব আয়োজনের মঞ্চ ও তার আশপাশ পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাবের এই কর্মকর্তা জানান, ‘সাধারণত আমরা যে কোনো ধরনের ঝুঁকি ব্যর্থ করে দিয়ে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করি। এমনকি আমাদের নিজস্ব একটি গোয়েন্দা সংস্থা আছে, যদিও তার পরিসর ছোট। সেই সংস্থার তথ্যের ভিত্তিতে আমরা তাত্ক্ষণিকভাবে সাড়া দিই।’

প্রেস ব্রিফিংয়ে বেনজীর আহমেদ বলেন, ‘বিশেষ করে এই বটমূল আমাদের ঐতিহ্যের একটি স্থান। বৈশাখের আগে এখানে আমরা ইলেকট্রনিক যন্ত্রপাতি মোতায়েন করব। এখানে থাকবে কন্ট্রোলরুম, স্ট্রাইকিং রিজার্ভ, ডগ স্কোয়াড, আইইডি ও বোম্ব ডিসপোজাল টিম। আর সিসি ক্যামেরা মোতায়েন করা হবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সঙ্গে সমন্বয় করে। নিরাপত্তা কার্যক্রম মূলত ডিএমপির সঙ্গে সমন্বয় করে করা হচ্ছে। এরই মধ্যে আমরা একটি সমন্বয় সভাও করেছি।’ র‌্যাব ডিজি বলেন, ঢাকা ও এর বাইরের অধিকাংশ জায়গায় সিসি ক্যামেরা থাকবে। এ সময় র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো. আনোয়ার লতিফ খান ও লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মো. মুফতি মাহমুদ খান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর