বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ড. ইউনূসের বিরুদ্ধে সমন জারি

নিজস্ব প্রতিবেদক

ড. ইউনূসের বিরুদ্ধে সমন জারি

প্রায় সাত কোটি টাকা পাওনা আদায়ের মামলায় গ্রামীণ টেলিকম ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ ইউনূসসহ ১২ জনের বিরুদ্ধে সমন জারি করেছে আদালত। গতকাল ঢাকার দ্বিতীয় যুগ্ম জেলা জজ মো. শাহাদাত হোসেন এ সমন জারি করেন। আদালত আগামী ২৩ মে সমনের জবাব দাখিলের জন্য দিন ধার্য করে।

গত ৩০ মার্চ ঢাকার সাভারে মেসার্স তাজ এন্টারপ্রাইজের মালিক বাহাদুর ইসলাম ইমতিয়াজ বাদী হয়ে ড. ইউনূসসহ ১২ জনের বিরুদ্ধে এ মামলাটি করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ঢাকা জেলার আশুলিয়া থানার জিরাবোতে গ্রামীণ টেলিকম ট্রাস্ট ১৬২ বিঘা জায়গার ওপর ‘ঘোষবাগ’ প্রকল্পে আংশিক জায়গায় বাদীর প্রতিষ্ঠানের সঙ্গে বিবাদীদের ৫০ লাখ সিএফটি বালু ভরাটের চুক্তি হয়। বাদীর প্রতিষ্ঠান চুক্তি অনুযায়ী চার কিলোমিটারজুড়ে পাইপ স্থাপন করে ২০১৫ সালের জুন থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত প্রায় ৫ কোটি টাকার বালু ভরাট করে।

ওই টাকার মধ্যে বিবাদীরা বাদীকে ১ কোটি ৭ লাখ ৫১ হাজার ৭৮৪ টাকা বিল প্রদান করেন। অবশিষ্ট ৪ কোটি ১৬ লাখ ২৯ হাজার ৪ দশমিক ২৬ টাকা পাওনা হলে বাদী তা দেওয়ার জন্য চারটি বিল সাবমিট করলেও বিবাদীরা তা দেননি। টাকা না দেওয়ায় বালু ভরাট বন্ধ করে দেন তিনি। বাদী তার পাওনা টাকা আদায়ের জন্য লিগ্যাল নোটিস দিলেও বিবাদীরা তা দেননি। এতে বাদীর ৪ কোটি ১৬ লাখ ২৯ হাজার ৪ দশমিক ২৬ টাকার সঙ্গে ২ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকা ডেমারেজ ক্ষতিপূরণ দাবি করেন।

নিউজিল্যান্ডে প্রফেসর ইউনূসের সামাজিক ব্যবসা কেন্দ্র চালু : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে লিংকন বিশ্ববিদ্যালয়ে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র চালু হলো। সম্প্রতি এটি উদ্বোধন করেছেন শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। নিউজিল্যান্ডে এটি প্রথম ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র। এ কেন্দ্রের মাধ্যমে লিংকন বিশ্ববিদ্যালয় সামাজিক ব্যবসার ওপর গবেষণার জন্য পিএইচডি পর্যায়ে বৃত্তি প্রদান করবে যা ক্রাইস্টচার্চ ভিত্তিক ফাউন্ডেশনের মাধ্যমে অর্থায়ন করা হবে। রাজধানীর ইউনূস সেন্টার গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে জানানো হয়, প্রফেসর মুহাম্মদ ইউনূস নিউজিল্যান্ড সফর করেন আয়েরা ফাউন্ডেশনের আমন্ত্রণে। মাওরি জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের উপায় খুঁজে বের করতে আলোচনার উদ্দেশ্যে ফাউন্ডেশনটির আমন্ত্রণে তিনি সেখানে যান। অকল্যান্ডে তাকে অভ্যর্থনা জানান নগরের মেয়র ফিল গফ সিএনজেডএম। মেয়র গফ অকল্যান্ডের বিভিন্ন আর্থ-সামাজিক সমস্যা নিয়ে প্রফেসর ইউনূসের সঙ্গে আলোচনা করেন এবং সামাজিক ব্যবসার মাধ্যমে কীভাবে এগুলোর সমাধান করা যায় সে বিষয়ে প্রফেসর ইউনূসের পরামর্শ চান।

সর্বশেষ খবর