শুক্রবার, ১৪ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

কঠোর নিরাপত্তায় দেশ

থাকবে কয়েক স্তরে র‌্যাব-পুলিশ, আছে বিধিনিষেধও

নিজস্ব প্রতিবেদক

কঠোর নিরাপত্তায় দেশ

পয়লা বৈশাখে রাজধানীসহ সারা দেশে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বর্ষবরণের অনুষ্ঠানগুলোতে থাকবে র‌্যাব-পুলিশের কয়েক স্তরের নিরাপত্তা। গুরুত্বপূর্ণ স্থানগুলোতে স্থাপিত ওয়াচ টাওয়ারে বাইনোকুলার নিয়ে পর্যবেক্ষণে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।    

আকাশে উড়বে র‌্যাবের হেলিকপ্টার। এ ছাড়া ডিবি, সোয়াতসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার সদস্যরা থাকবে বিভিন্ন স্পর্শকাতর স্থানে। সিসিটিভি ক্যামেরায় দেশের গুরুত্বপূর্ণ এলাকার অনুষ্ঠানস্থল সার্বক্ষণিক মনিটরিং করা হবে। ঢাবিতে এবার ছাত্রলীগ থাকবে নিরাপত্তা নিশ্চিত করতে। নিরাপত্তার পাশাপাশি বিধিনিষেধও আরোপ করা হয়েছে। পুলিশের একজন কর্মকর্তা বলেন, এবারের পয়লা বৈশাখ এমন একটি সময়ে, যখন সারা দেশে জঙ্গি নিয়ে উদ্বেগ উৎকণ্ঠা রয়েছে। বেশ কয়েকটি স্থানে জঙ্গি হামলা ও অভিযানের ঘটনা ঘটে। জঙ্গি নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসিও কার্যকর হয় গত বুধবার। এসব বিবেচনায় যে কোনো আশঙ্কা থাকতেই পারে। যে কারণে এবারের বর্ষবরণের নিরাপত্তার বিষয়টি ভিন্ন ভাবেই দেখছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অনুষ্ঠান নির্বিঘ্ন করার বিষয়টি চ্যালেঞ্জ হিসেবে নেওয়া হয়েছে। গতবারের মতো এবারও সর্বোচ্চ নিরাপত্তার স্বার্থে রমনা ও সোহরাওয়ার্দী উদ্যানে গ্যাসলাইট, দিয়াশলাই, চাকু, সিগারেট নিয়ে প্রবেশ করা যাবে না। মুখোশ, ভুভুজেলা ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। বিকাল ৫টার মধ্যে সব ধরনের অনুষ্ঠান শেষ করতে অনুরোধ করেছে ডিএমপি। সন্ধ্যা ৬টার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে। পরিচয়পত্র ছাড়া এ সময় কাউকে ঢুকতে দেওয়া হবে না। গতকাল সর্বশেষ নিরাপত্তা পরিস্থিতি তদারকি করতে রমনা বটমূলে যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, দেশব্যাপী পর্যাপ্ত নিরাপত্তার মধ্য দিয়ে পয়লা বৈশাখ পালিত হবে। ঢাকাসহ সারা দেশে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিকাল পৌনে ৫টায় রমনা পার্কের ভিতর পুলিশ কন্ট্রোল রুমের সামনে সাংবাদিকদের তিনি বলেন, মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি হওয়ায় ১৪ এপ্রিলের জন্য কোনো হুমকি নেই। তিনি বলেন, নিরাপত্তা বজায় রাখতে পয়লা বৈশাখে মোটরসাইকেলে চালক ছাড়া কোনো আরোহী থাকতে পারবে না, প্রাইভেট কার বা গাড়ি নিয়ে বের হলে চালক যেন সবসময় গাড়িতে থাকে এবং নারী-পুরুষের কেউ ব্যাগ বহন করতে পারবেন না। এ সময় আরও উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া, সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিট এবং সোয়াতের সদস্যরা। এর আগে রমনার বটমূলের পাশে বোম্ব ডিসপোজাল ইউনিটের মহড়া হয়েছে। তখন দুটি বোমা শনাক্তের পর নিষ্ক্রিয় করা হয় মহড়া হিসেবে।

পয়লা বৈশাখে নিরাপত্তায় ঢাবি ছাত্রলীগ : পয়লা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে আগত দর্শনার্থীদের নিরাপত্তার স্বার্থে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এ জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ ২৫-৩০টি স্থানে ৫০০ ছাত্রলীগ নেতা-কর্মী স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবে। এ ছাড়া উৎসবে যোগ দিতে আসা দর্শনার্থীদের সুপেয় পানির ব্যবস্থা, অসুস্থ হলে প্রাথমিক চিকিৎসাসহ নানা সহযোগিতা প্রদান করবে সংগঠনটি। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ঢাবি শাখা ছাত্রলীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন ঢাবি শাখা সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি মেহেদি হাসান রনিসহ বিভিন্ন হলের সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। এদিকে আমাদের বরিশাল প্রতিনিধি জানান, বর্ষবরণের নিরাপত্তায় ২৬১টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর