মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
মহানগর রাজনীতি

ওয়ার্কার্স-জাপার পরামর্শে আওয়ামী লীগ কমিটি

রফিকুল ইসলাম রনি

ওয়ার্কার্স পার্টি ও জাতীয় পার্টির (জাপা) এমপির পরামর্শে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের থানা, ওয়ার্ড ও ইউনিয়নের পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। অবাক করার মতো কাণ্ড হলেও এটাই বাস্তবতা। গত ২২ মার্চ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এই নির্দেশ দিয়ে সব থানা ও ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকের কাছে চিঠি পাঠিয়েছেন।

এই চিঠির পরিপ্রেক্ষিতে জাতীয় পার্টি একজন এমপি নিজের নির্বাচনী এলাকায় তার পছন্দের লোকদের থানা ও ওয়ার্ড কমিটিতে স্থান দেওয়ার জন্য আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্তদের বলেছেন। এ নিয়ে নগর নেতাদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। কেউ কেউ বিষয়টা নিয়ে হাসাহাসিও করছেন। গত বছরের ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলেও এর অন্তর্গত ৫২টি থানা ও ১০০টি ওয়ার্ডের এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি। কেবল সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে। বর্তমানে এসব ওয়ার্ড ও থানার পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। শাহবাগ এলাকার এক ওয়ার্ড সভাপতির কাছে পাঠানো শাহ আলম মুরাদের চিঠিতে লেখা আছে, ‘ঢাকা মহানগর দক্ষিণের আটটি নির্বাচনী এলাকায় নয়টি সাব কমিটি গঠন করা হয়েছে। সাব কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতাদের আগামী ৩০ এপ্রিলের মধ্যে থানা, ওয়ার্ড ও ইউনিয়ন আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠাতে হবে।’ একই সঙ্গে চিঠির নিচ অংশে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাশেদ খান মেননের নাম লেখা আছে। চিঠিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নাম ছাড়াও ‘স্থানীয় সংসদ সদস্যের পরামর্শে কমিটি গঠনের কথা বলা আছে।’ প্রসঙ্গত, রাশেদ খান মেনন ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং ওই দলের মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

একই চিঠি পাঠানো হয়েছে ঢাকা-৪ আসনের এমপি জাতীয় পার্টির সৈয়দ আবুল হোসেন বাবলা ও ঢাকা-৬ আসনের এমপি জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের নির্বাচনী এলাকায়। যোগাযোগ করা হলে সৈয়দ আবু হোসেন বাবলা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নগর আওয়ামী লীগের কমিটি গঠন করার জন্য আমার (স্থানীয় এমপি) নামে চিঠি পাঠানো হয়েছে বলে আওয়ামী লীগের স্থানীয় সভাপতি ও সাধারণ সম্পাদক আমাকে জানিয়েছেন। ঢাকা-৪ আসনের এমপি সৈয়দ আবু হোসেন বাবলা ওই এলাকায় কমিটি গঠনে দায়িত্বে থাকা ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীলিপ রায়কে ফোন করে তার পরামর্শ নিয়ে কমিটি গঠন করতে বলেছেন। এ প্রসঙ্গে দীলিপ রায় জাপা এমপি সৈয়দ আবু হোসেন বাবলার ফোন পাওয়ার কথা বাংলাদেশ প্রতিদিনের কাছে স্বীকার করেছেন। জানা গেছে, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কয়েকজন নেতা এ বিষয়টি দলীয় সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরকে জানিয়েছেন। এ ঘটনায় তিনি ক্ষোভ প্রকাশ করেছেন বলে ওই নেতারা দাবি করেছেন। নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দলীয় কমিটি গঠনে অন্য দলের এমপিদের পরামর্শ চাওয়া দায়িত্বহীনতার পরিচয়। কোনো অফিশিয়াল সার্কুলার জারি করার আগে ভালো করে প্রুফ দেখা উচিত। যদিও নেতা হওয়ার পর চিঠি পড়ে দেখার মতো সময় কারও থাকে না। নানা কাজ নিয়ে তাদের ব্যস্ত থাকতে হয়। কিন্তু সতর্কতার সঙ্গে সবকিছু করা উচিত। জাতীয় পার্টি ও ওয়ার্কার্স পার্টির আদর্শ দিয়ে আওয়ামী লীগের কমিটি গঠন করা যাবে না। অন্য দলের এমপিদের কাছে চিঠি পাঠানো প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চিঠিতে প্রিন্টিং মিসটেক (ছাপার ভুল) হয়েছে। চিঠিতে লেখা ‘স্থানীয় সংসদ সদস্যের পরামর্শ গ্রহণপূর্বক কাজ করতে হবে’। এখানে ‘দলীয়’ কথাটি বাদ পড়ে গেছে। পরবর্তীতে সংশোধনী চিঠি পাঠানো হয়েছে। তিনি বলেন, ‘যেসব এলাকায় দলীয় এমপি রয়েছেন, তাদের পরামর্শ আমরা গ্রহণ করব। অন্য দলের এমপির পরামর্শ নেওয়ার প্রশ্নই আসে না।’

 

সর্বশেষ খবর