মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
মহানগর রাজনীতি

তরুণ নেতৃত্বে দুই ভাগে বিএনপি কমিটি

শফিউল আলম দোলন

ঢাকা মহানগর বিএনপির কমিটি নিয়ে আলোচনা এখন তুঙ্গে। দুই ভাগে যে কোনো দিন ঢাকা মহানগরের কমিটি হতে পারে। আসতে পারে অপেক্ষাকৃত তরুণ নেতৃত্ব। দলীয় সূত্রমতে, দক্ষিণ শাখায় সভাপতি হিসেবে আলোচনায় শীর্ষে রয়েছেন আগের কমিটির সদস্য সচিব ও বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল। তার সঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় রয়েছে ইউনুস মৃধার নাম। অবশ্য কাজী আবুল বাশারের নামও শোনা যাচ্ছে। অন্যদিকে উত্তর শাখায় সভাপতি হিসেবে এম এ কাইয়ুম ও সাধারণ সম্পাদক হিসেবে আহসান উল্লাহ হাসানের নামই বেশি আলোচনা হচ্ছে। অবশ্য মহানগরের দুই শাখাতেই সভাপতি পদে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালামের নামও আলোচনায় রয়েছে।

এক ঢাকার আন্দোলনে থাকা বিএনপিও এখন পরিবর্তিত পরিস্থিতিতে দুই ভাগে কমিটি দিতে যাচ্ছে। মহানগরে অপেক্ষাকৃত তরুণ নেতৃত্বের মাধ্যমেই ঢাকায় সমাপ্তি হতে যাচ্ছে বিএনপির দুই নক্ষত্রের। তাদের একজন ঢাকা মহানগরের বর্তমান আহ্বায়ক ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। আরেকজন দলের ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগরের সাবেক সভাপতি সাদেক হোসেন খোকা। দুজনই অভিন্ন ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র। তবে সম্ভাব্য কমিটিতে তারা তাদের সমর্থক গোষ্ঠীকে কমিটিতে টানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কমিটিতে আলোচিত নেতারাও এই দুই নেতার সমর্থক। ঢাকা মহানগর কমিটি প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘কমিটি নিয়ে কাজ চলছে। সময়মতো ঢাকার কমিটি দেওয়া হবে।’ ২০১৪ সালের ১৮ জুলাই ঢাকা মহানগরে মির্জা আব্বাসকে আহ্বায়ক ও হাবিব-উন নবী খান সোহেলকে সদস্য সচিব করে ৫২ সদস্যের আহ্বায়ক কমিটি দেয় বিএনপি। ওই আহ্বায়ক কমিটিকে এক মাসের মধ্যে ওয়ার্ড-থানা কমিটি গঠন করে পরবর্তী এক মাসের মধ্যে সম্মেলন করে মহানগরের পূর্ণাঙ্গ কমিটি গঠনের সময়সীমা বেঁধে দেয় কেন্দ্র। তবে দলীয় কোন্দলসহ নানা প্রতিকূল পরিবেশের কারণে প্রায় তিন বছরেও পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি। জানা যায়, অনেকটা ক্ষুব্ধ হয়েই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নতুন করে কমিটি গঠনের উদ্যোগ নেন। মির্জা আব্বাস অবশ্য নিজে থেকেই সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন বলে তার ঘনিষ্ঠজনরা জানিয়েছেন। তবে নতুন কমিটি গঠনে মির্জা আব্বাস ও সাদেক হোসেন খোকার পক্ষ থেকে বেগম জিয়ার কাছে পাল্টাপাল্টি তালিকা জমা দেওয়া হয়। অন্যদিকে বেগম জিয়া নিজের মতো করেও তথ্য সংগ্রহ করেন। এখন কমিটির সার্বিক বিষয় নিয়ে কাজ করছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান ও সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। কমিটি গঠন প্রক্রিয়া অনেকটা চূড়ান্ত পর্যায়ে। যে কোনো দিন তা ঘোষণা হতে পারে। সূত্রে জানা যায়, নতুন কমিটিতে আর মির্জা আব্বাস ও সাদেক হোসেন খোকারও একচ্ছত্র আধিপত্য থাকছে না। দক্ষিণে আলোচিত হাবিব-উন নবী খান সোহেলের সঙ্গে মির্জা আব্বাসের দূরত্ব রয়েছে। শুরু থেকেই সদস্য সচিব হিসেবে তাকে ভালোভাবে গ্রহণ করেননি মির্জা আব্বাস। অন্যদিকে বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য ইউনূস মৃধা মির্জা আব্বাসের ঘনিষ্ঠ নেতা। তা খোকা সমর্থকদেরও পছন্দের নয়। উত্তরের সভাপতি হিসেবে আলোচিত এম এ কাইয়ুম এক সময়ে সাদেক হোসেন খোকার অনুসারী হলেও এখন মির্জা আব্বাসের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলেছেন। অনেকটা ভারসাম্য বজায় রেখেই বিএনপি চেয়ারপারসন কমিটি দেওয়ার চিন্তাভাবনা করছেন বলে জানা যায়। সূত্রমতে, ঢাকা মহানগর উত্তরে সভাপতি পদে এম এ কাইয়ুম, সিনিয়র সহ-সভাপতি আবদুল আলীম নকী, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান, যুগ্ম সম্পাদক মুন্সী বজলুল বাসিত আঞ্জু এবং সাংগঠনিক সম্পাদক পদে এ জি এম সামসুল হক, শাহিনুর আলম মারফত ও সোহেল রহমানকে নেতৃত্বে রেখে একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে। অবশ্য এখান থেকে দু-একজন রদবদলও করা হতে পারে। এ ছাড়া দক্ষিণের তালিকায় সভাপতি পদে হাবিব-উন নবী খান সোহেল ছাড়াও সিনিয়র সহসভাপতি আবদুল লতিফ খান, সাধারণ সম্পাদক ইউনূস মৃধা, যুগ্ম সম্পাদক মকবুল হোসেন টিপু, সাংগঠনিক সম্পাদক পদে সাব্বির হোসেন আরিফ ও আ ন ম সাইফুল ইসলামের নাম রয়েছে। এক্ষেত্রে সাধারণ সম্পাদক পদে কাজী আবুল বাশার ও নবী উল্লাহ নবীর নামও শোনা যাচ্ছে।

বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা জানান, আগামী দিনে রাজপথের আন্দোলন কর্মসূচির বিষয়টি মাথায় রেখেই ঢাকা নগর কমিটি করা হচ্ছে। বিগত সময়ের ব্যর্থতা কাটানোর চেষ্টা করা হবে। এক্ষেত্রে তরুণ নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন কমিটিতে পদ পেতে ইচ্ছুক সম্ভাব্য সব নেতাকে অন্তর্ভুক্ত করেই নামের তালিকা জমা দেওয়া হয়েছে বলে জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, ‘কাউকে বাদ দিয়ে কমিটি নয়, সবাইকে সঙ্গে নিয়েই তালিকা দেওয়া হয়েছে। তবে প্রাথমিক অবস্থায় ছোট আকৃতির কমিটি ঘোষণা করা হতে পারে।’

সর্বশেষ খবর