বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

সকালে সভাপতি সম্পাদকের নামে মামলা, বিকালে বাদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সকালে সভাপতি সম্পাদকের নামে মামলা, বিকালে বাদ

চট্টগ্রামে সুইমিং পুল নির্মাণকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় মহানগর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে আসামি করে দুটি মামলা করা হলেও পরে তাদেরসহ ৪৯ জনের নাম বাদ দেওয়া হয়েছে। জানা গেছে, দুটি মামলায় নগর ছাত্রলীগ সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিকে সিএমপি কমিশনারের নির্দেশে আসামির তালিকা থেকে নাম বাদ দেওয়া হয়েছে। মোট ৪৯ জনের নাম এভাবে বাদ দেওয়া হয়েছে। এর আগে গত মঙ্গলবার গভীর রাতে কোতোয়ালি থানায় সুইমিং পুল নির্মাণস্থলে ভাঙচুরের ঘটনায় প্রকল্প ব্যবস্থাপক শফিকুল ইসলাম স্বপন ও পুলিশের ওপর হামলার ঘটনায় এসআই মহিউদ্দিন বাদী হয়ে মামলা দুটি করেন। নির্ভরযোগ্য সূত্র জানায়, গতকাল বিকালে সিএমপি কমিশনার মো. ইকবাল বাহার নিজ কার্যালয়ে কোতোয়ালি থানার ওসি জসিম উদ্দিনকে তলব করেন। তিনি নতুন করে মামলার এজাহার প্রস্তুত করতে বলেন।

এ ব্যাপারে ওসি জসিম উদ্দিন জানান, মূলত আহত ছাত্রলীগ নেতা হিসেবে যে ৬ জনের নাম এবং ছবি চিহ্নিত করা হয়েছে তাদের নাম মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। মামলা দুটির নম্বর ৪৫ ও ৪৬ অপরিবর্তিত রয়েছে এবং অজ্ঞাত পরিচয়ের ৪০০ থেকে ৫০০ জন আসামির সংখ্যাও অপরিবর্তিত রাখা হয়েছে।

চারজন গ্রেফতার ও মামলা : নগরীর লালখান বাজারে মো. শরীফ হত্যা ঘটনায় একটি মামলা করেছেন তার বাবা মোহাম্মদ হেলাল। শরীফের বাবা গতকাল সকালে ১১ জনের নাম উল্লেখ করে খুলশী থানায় মামলাটি করেন। মঙ্গলবারের ওই ঘটনার পর রাতে অভিযান চালিয়ে চারজনকে পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতার চারজন হলেন- ওয়াসিম উদ্দিন, মো. সোহেল, মাঈনুদ্দিন হানিফ ও মো. আরমান। তারা সবাই যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে একটি সূত্রে জানা গেছে। খুলশী থানার ওসি শেখ মো. নাসির উদ্দিন জানান, শরীফ খুন হওয়ার পর লালখান বাজার এলাকায় অভিযান চালিয়ে চারজনকে গ্রেফতার করা হয়। তিনি জানান, মঙ্গলবার সন্ধ্যায় লালখান বাজারের বাঘঘোনা এলাকায় কুপিয়ে হত্যা করা হয় শরীফ ওরফে টেম্পু শরীফকে (২৭)। যিনি একটি হত্যা মামলার আসামি হিসেবে বেশ কিছুদিন কারাগারে ছিলেন। পুলিশ জানায়, ২০১৫ সালে লালখান বাজার পোড়া কলোনি থেকে মো. খোকন সরকার নামে এক যুবকের লাশ উদ্ধারের ঘটনায় শরীফ গ্রেফতার হয়েছিল।

প্রতিবাদ সমাবেশ স্থগিত : এদিকে সুইমিং পুল নির্মাণের বিরোধিতা করে পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরে এখনো থমথমে পরিস্থিতি বিরাজ করছে নগরীতে। ছাত্রলীগ চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে গতকাল বিকাল ৪টায় প্রতিবাদ সমাবেশ আহ্বান করলেও বেলা ২টা নাগাদ সমাবেশ স্থগিত করার ঘোষণা দেয়। ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের নির্দেশে প্রতিবাদ সমাবেশ স্থগিত করা হয়েছে বলে জানান নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা : পুলিশের সঙ্গে নগর ছাত্রলীগের একাংশের সংঘর্ষের জেরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি মঙ্গলবার রাতভর ভীতিকর ও থমথমে ছিল বলে জানা গেছে। নগর আওয়ামী লীগ সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী অনুসারী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন অনুসারীরা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুই পক্ষ ক্যাম্পাসে উত্তেজনা সৃষ্টি করে সকালে। দুই পক্ষ সংঘর্ষে জড়ানোর প্রস্তুতি নিয়ে থাকলেও মঙ্গলবার রাত থেকেই ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

সেই সঙ্গে বুধবার শাহজালাল ও শাহ আমানত হলের সামনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি এবং প্রশাসনিক কর্মকর্তারা জোরালোভাবে অবস্থান নেওয়ায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সর্বশেষ খবর