রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

সরকারকে প্রমাণ করতে হবে তারা জনবিরোধী নয়

-------- বি চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

সরকারকে প্রমাণ করতে হবে তারা জনবিরোধী নয়

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ সবসময় জনগণের সঙ্গে বেশি সম্পর্ক থাকার দাবি করে। কিন্তু তারা সুন্দরবন সংলগ্ন রামপালে জনবিরোধী কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র স্থাপন করছে। এবার তাদের প্রমাণ করতে হবে যে, তারা জনবিরোধী কাজে নেই। গতকাল দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশন ‘রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র-সুন্দরবনের জীববৈচিত্র্যের ওপর প্রভাব’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী বলেন, আপনাকে শেষবারের মতো বলব, এ বিষয়ে সংশ্লিষ্টদের কথাগুলো শুনুন। তিনি বলেন, সরকারকে সোজা কথায় বোঝাতে হবে যে, বাংলাদেশে কয়লাভিত্তিক বিদ্যুেকন্দ্র হবে না। আয়োজক সংগঠনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলামের সভাপতিত্বে বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, গণস্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ কল্যাণ পার্টির সভাপতি সৈয়দ মো. ইবরাহিম, গণমোর্চার প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি প্রমুখ আলোচনায় অংশ নেন।

নজরুল ইসলাম খান বলেন, সুন্দরবন রক্ষায় যা কিছু করা দরকার, বিএনপি তার সবই করবে। বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষায় গণবিরোধী রামপাল কয়লা বিদ্যুেকন্দ্র প্রকল্পের বিরুদ্ধে সবাইকে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, এ ধরনের প্রকল্প স্থাপনের আগে পরীক্ষা-নিরীক্ষা করে প্রকল্পের জমি অধিগ্রহণ করা হয়। কিন্তু রামপালে এ প্রকল্পের জন্য পরীক্ষা-নিরীক্ষার আগেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত এ প্রকল্পে আর্থিক সহায়তা দিচ্ছে। কিন্তু ভারতের মাটিতে এ প্রকল্পের জন্য অনুমোদন দেয়নি সে দেশের সরকার। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, এত কিছু বলার পরও সরকারের কানে ঢুকছে না। আসলে কেউ জেগে ঘুমালে জাগানো যায় না। তবে এ জাগানোর জন্য চেষ্টা করতে হবে। এ ক্ষেত্রে বিএনপিকেও জাগানোর দরকার আছে। প্রধানমন্ত্রীর ভারত সফরের সমালোচনা করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরে ভারত জয় হয়নি। কিন্তু দেশে ফিরে হেফাজত জয় করেছেন। এটা রামপালের মতো আরেকটি বিপর্যয় যেন ডেকে না আনে, সেজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

সর্বশেষ খবর