মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
হাওর দূষণের প্রমাণ চাই

হাওরে ত্রাণ তত্পরতা জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

হাওর এলাকায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ত্রাণ তত্পরতা জোরদার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে সেখানে ত্রাণ পাঠানোর পাশাপাশি বিতরণেও স্বচ্ছতা নিশ্চিত করার তাগিদ দিয়েছেন তিনি। এ পর্যন্ত যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে, সেগুলো আরও বেশি প্রচারের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। গতকাল সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিবের সংবাদ ব্রিফিং এবং একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে। এদিকে, সুনামগঞ্জে হাওরের পানিতে তেজস্ক্রিয় দূষণে মাছ ও জলজ প্রাণী মারা যাচ্ছে বলে বিএনপির দাবির সপক্ষে প্রমাণ চেয়েছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিসভায় মৎস্য সঙ্গনিরোধ আইনের খসড়া অনুমোদন : বৈঠকে মন্ত্রিসভা লাইসেন্স ও পূর্বানুমতি ছাড়া যে কোনো মাছ, মৎস্যজাত পণ্য ও সংশ্লিষ্ট রেণু বা মৎস্যজাতের প্যাকিংয়ের আমদানি নিষিদ্ধ করে একটি নতুন আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে। সচিব এম শফিউল আলম বলেন, দেশের বিকাশমান মৎস্য খাতকে বিদেশি ক্ষতিকর জাতের হাত থেকে রক্ষার জন্য আইনটি প্রণীত হয়েছে। নতুন আইনটি ক্ষতিকর মাছের জাত ও রেণু আমদানি নিয়ন্ত্রণ করবে।

বিএনপির কাছে হাওর দূষণের প্রমাণ চাইলেন প্রধানমন্ত্রী : সুনামগঞ্জে হাওরের পানিতে তেজস্ক্রিয় দূষণে মাছ ও জলজ প্রাণী মারা যাচ্ছে বলে বিএনপির দাবির সপক্ষে প্রমাণ চেয়েছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, আমি বলব, তারা যে কথাটা বলছে, সেটার প্রমাণ নিয়ে উপস্থিত হোক। এটা বৈজ্ঞানিক বিষয়, এটা  বৈজ্ঞানিকভাবে প্রমাণ হবে। ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে।

কওমির শিক্ষার্থীদের জীবন কি আমরা ভাসিয়ে দেব : দেশের কওমি মাদ্রাসার ১৪ লাখ শিক্ষার্থীকে অন্ধকারে রেখে সরকার উন্নয়নের পথে এগিয়ে যেতে পারে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, তাদের জীবনটা কি আমরা ভাসিয়ে দেব? গতকাল সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা শেষে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। সুপ্রিম কোর্টের সামনে গ্রিকদেবীর ভাস্কর্য নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ খবর