শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

শিবনগরের বাতাসে বারুদের গন্ধ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

ত্রিমোহনী শিবনগর গ্রামের বাতাস জুড়ে বারুদের গন্ধ। টানা দুই দিন থেমে থেমে জঙ্গি আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলি বিনিময়, বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ফলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ মোবারকপুর ইউনিয়নের গ্রামটি হয়ে উঠেছিল বিভীষিকাময়।

বুধবার ভোর রাত ৩টার দিকে শিবনগর এলাকায় সাইদুর রহমান জেন্টু হাজীর বাড়ি ঘেরাও করে কাউন্টার টেররিজমের সদস্যরা। সকাল ৬টার দিকে ওই বাড়ি থেকে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এরপর বেলা ১১টা থেকে এলাকায় ১৪৪ ধারা জারি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওই এলাকায় যানবাহন, ধারালো অস্ত্র, লাঠিসোঁটা নিয়ে চলাচল নিষিদ্ধ করে মাইকিং করা হয়। একই সঙ্গে ঘটনাস্থলের আশপাশের বাড়ির লোকজনকে নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়। এদিকে সকাল থেকে দুপুর পর্যন্ত ঘিরে রাখা বাড়ি থেকে মাঝে মাঝেই গুলির শব্দ শোনা গেছে। এভাবে থেমে থেমে বারুদের গন্ধ ছড়িয়েছে বাতাসে।

বাড়িটিতে স্থানীয় মসলা ব্যবসায়ী আবুল কালাম আজাদ ওরফে আবু, তার স্ত্রী ও এক সন্তান ছিলেন। এদিন দুপুর দেড়টার দিকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট, শিবগঞ্জ ও নাচোল স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছায়। বিকাল সাড়ে ৪টার দিকে পুলিশের রাজশাহী বিভাগীয় ডিআইজি খুরশিদ আলম, জেলা পুলিশ সুপার এ টি এম মোজাহিদুল ইসলাম, শিবগঞ্জ থানার ওসি হাবিবুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলের কাছে উপস্থিত হন। বিকাল পৌনে ৫টার দিকে সোয়াত টিম ঘটনাস্থলে পৌঁছে। সন্ধ্যা পৌনে ৭টার দিকে তারা অভিযান শুরু করে। এ সময় মুহুর্মুহু গুলির শব্দও পাওয়া যায়। এর মধ্যে একটি বোমার শব্দ পাওয়া যায়। রাত ৯টা পর্যন্ত এভাবে গুলির শব্দে কেঁপে ওঠে গ্রাম। এ অবস্থায় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান স্থগিত করে। পরদিন অর্থাৎ গতকাল ভোর থেকে ফের অভিযান শুরু হয়। বিকাল সোয়া ৫টার দিকেও ব্যাপক গুলির শব্দ এবং তিনটি গ্রেনেড বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। পুলিশ সুপার মুজাহিদুল ইসলাম জানিয়েছিলেন, জঙ্গিদের আত্মসমর্পণের শেষ আহ্বান জানানো হয়েছিল। কিন্তু জঙ্গিরা আত্মসমর্পণ করেনি। একপর্যায়ে গতকাল ওই বাড়ি থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আহত অবস্থায় আবুর স্ত্রী ও এক মেয়েকে উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে পাঠায়। পরে আস্তানায় রফিকুল আলম আবুসহ চারজনের লাশ পাওয়া যায়, যারা নিজেদের বিস্ফোরণে নিহত হন। এর মধ্য দিয়ে অবসান ঘটে টানা দুই দিন গোলাগুলি ও বিস্ফোরণের।

সর্বশেষ খবর