শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
চাঁপাইনবাবগঞ্জের আস্তানা

তিন জঙ্গির লাশ চেনা যায়নি, সবার পরনে ছিল কালো গেঞ্জি

চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী প্রতিনিধি

তিন জঙ্গির লাশ চেনা যায়নি, সবার পরনে ছিল কালো গেঞ্জি

আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক এবং আইইডি তৈরির সরাঞ্জমসহ আটক ধর্মান্তরিত মুসলিম জঙ্গি তামীমসহ তিনজনকে গতকাল মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সামনে হাজির করে র‌্যাব —বাংলাদেশ প্রতিদিন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চার জঙ্গির লাশ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করেছে সিআইডির ক্রাইম সিনের সদস্যরা। পুলিশ জানিয়েছে, উদ্ধার করা চার জঙ্গির মধ্যে তিনজনের লাশ আত্মঘাতী বিস্ফোরণে ছিন্নভিন্ন হয়ে গেছে। কাউকেই চেনার উপায় নেই। তবে আবুর চেহারা অক্ষত রয়েছে। সব জঙ্গির পরনেই পাওয়া গেছে জিন্স প্যান্ট ও কালো রঙের গেঞ্জি।  গতকাল দুপুর ১২টার দিকে লাশগুলো উদ্ধার করা হয় এবং বেলা দেড়টার দিকে দুটি অ্যাম্বুলেন্সে করে ময়নাতদন্তের জন্য চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়। পুলিশ আরও জানায়, উদ্ধার করা লাশগুলো শনাক্ত করার জন্য বেলা ১১টার দিকে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয় জঙ্গি আস্তানার সেই বাড়িটির মালিক সাইদুর রহমান জেন্টু বিশ্বাসের চাচাতো ভাই সাদিকুল ইসলাম কাজলকে। তবে তিনি আবু ছাড়া অন্যদের চিনতে পারেননি। সহকারী পুলিশ সুপার ওয়ারেছ আলী মিয়া জানান, ঘটনাস্থল থেকে একটি সুইসাইড ভেস্ট ও একটি পিস্তল ও কিছু বিস্ফোরকদ্রব্য উদ্ধার করা হয়েছে। এর আগে সকালে বোমা ডিস্পোজাল ইউনিট ঘটনাস্থল থেকে পাওয়া ৫টি বোমা নিষ্ক্রিয় করার পর ১০টার দিকে সিআইডির ক্রাইম সিন ওই বাড়িতে কাজ শুরু করে। তারা হলুদ ফিতা দিয়ে পুরো এলাকাটি ঘিরে ফেলে। পরে দুপুর ১২টার দিকে লাশগুলো উদ্ধার করা হয়। অভিযান শেষে বেলা আড়াইটার দিকে আশপাশের বাড়ি থেকে সরে যাওয়া পরিবারের সদস্যদের নিজ নিজ বাড়িতে ফিরতে বলা হয়েছে।

আবুর লাশ নেবে না পরিবার : নিহত জঙ্গি আবুর লাশ তার পরিবার নেবে না বলে জানিয়েছে আবুর ছোটভাই সইবুরের স্ত্রী রুনা খাতুন। তবে আবুর স্ত্রী ছাড়া তার দুই শিশুর দায়িত্ব তারা নেবেন। তিনি বলেন, ‘আবুর দুই সন্তানের শরীরে যেহেতু তাদের রক্তের সম্পর্ক রয়েছে, তাই তাদের নিয়ে নিজের সন্তানের মতো মানুষ করে তুলব।’ তিনি আক্ষেপ করে বলেন, ‘আবু তার শ্বশুর-শাশুড়ির বাড়ি যাওয়ার পর জঙ্গি তত্পরতায় জড়িয়ে পড়ে, তাই আমরা তাকে আর পরিবারে নেব না।’

মা বেহুশ, পিতা ও ভাই পলাতক : জঙ্গি আবু নিহতের সংবাদ পেয়ে তার মা ফুলসানারা বেগম তিনদিন ধরে প্রায় বেহুশ রয়েছেন। এছাড়া আবুর পিতা সাইফুল ইসলাম ও ভাই সইবুর এখন পর্যন্ত পালিয়ে আত্মগোপনে রয়েছেন।

স্ত্রী সুমাইয়া রামেকে : শিবগঞ্জের জঙ্গি আস্তানায় অপারেশন ‘ঈগল হান্টে’ নিহত জঙ্গি আবুর স্ত্রী সুমাইয়া খাতুনকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত বৃহস্পতিবার রাত একটা ১০ মিনিটে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। জরুরি বিভাগের পুলিশ বক্স সূত্রে জানা গেছে, ঈগল হান্ট অপারেশনের সময় বৃহস্পতিবার বিকাল ৫টায় জঙ্গি আবুর স্ত্রী সুমাইয়াকে উদ্ধার করে সোয়াত। তাকে প্রথমে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে গভীর রাতে তাকে রামেক হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালে আনার পর রাতে সুমাইয়াকে ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে রাতেই তাকে ১৩ নম্বর কেবিনে ভর্তি করা হয়েছে। বর্তমানে তাকে কড়া নিরাপত্তার মধ্যে রাখা হয়েছে। সুমাইয়ার বাম পায়ে আঘাত আছে। তাকে ওষুধ দিয়ে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে।

বাইরে বের হতেন না সুমাইয়া : মসলা বিক্রেতার আড়ালে জঙ্গি আবু প্রায় আড়াই মাস আগে শিবগঞ্জের গ্রামে সাইদুর রহমান জেন্টু বিশ্বাসের বাড়ি ভাড়া নেন। পাশের বাড়ির গৃহবধূ রমেলা বেগম জানান, আবুর স্ত্রী সুমাইয়া বাড়ির বাইরে বের হতেন না। বাড়ি ভাড়া নেওয়ার পর তিনি তাদের বাড়িতে কয়েকদিন পানি নিতে এসেছিলেন। তিনি সবসময় মুখ ঢেকে রাখতেন। রমেলা বেগম আরও জানান, তিনি সে সময় আবুর বাড়িতে গেলেও তার স্ত্রী সুমাইয়া খাতুনের মুখ দেখতে পাননি। বাড়িতেও মুখ ঢাকা অবস্থায় থাকতেন তিনি। তবে তার দুই মেয়ে সুমাইয়া ও রুনি মাঝে মধ্যে রমেলা বেগমের মেয়ের সঙ্গে খেলতে আসত। অপর প্রতিবেশী আবদুল আলীমের স্ত্রী মাতুয়ারা বেগম জানান, আত্মঘাতী বোমা হামলায় নিহত রফিকুল ইসলাম আবুর স্ত্রী সুমাইয়া খাতুন সব সময় নিজেকে আড়াল করে রাখতেন। এ ছাড়া তার স্বামী আবু বাড়িতে থাকলেও প্রতিবেশীর সঙ্গে তেমন মিশতেন না। তাদের চলন-বলনের ধরন ছিল আলাদা। তাদের বাড়িতে বাইরে থেকে কোনো লোকজন আসত—এমনটি দেখা যায়নি কখনো।

অভিশপ্ত বাড়ি দেখতে ভিড় : জঙ্গি আবুর অভিশপ্ত বাসাবাড়ি দেখতে ভিড় জমাচ্ছেন আশপাশের গ্রামের মানুষ। সরেজমিন গতকাল দেখা গেছে, বিকাল ৩টার পর থেকে আশপাশসহ দূর দূরান্ত থেকে শত শত নারী-পুরুষ ওই বাড়িটি দেখতে ভিড় জমান। দেখা গেছে, অনেকের বাড়ি ঘরের টিনসহ দরজা-জানালাই গুলিতে ফুটো হয়ে গেছে।

সর্বশেষ খবর