শিরোনাম
শুক্রবার, ৫ মে, ২০১৭ ০০:০০ টা
ত্রিপুরার রাজ্যপাল বললেন

তিস্তা চুক্তি হবেই

প্রতিদিন ডেস্ক

তিস্তা নদীর পানিবণ্টন নিয়ে দ্রুত সমাধানে জোরালো আওয়াজ তুলেছেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। তিনি বলেছেন, ‘নিম্ন অববাহিকা হিসেবে বাংলাদেশের অধিকারের প্রতি শ্রদ্ধা দেখাতে হবে। আমরা কোনোভাবেই এটা এড়াতে পারি না।’

ত্রিপুরার সোনামুরা জেলায় বক্সানগর প্রেস ক্লাবে এক অনুষ্ঠানের উদ্বোধনীর ফাঁকে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় এ কথা বলেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পশ্চিমবঙ্গ শাখার সাবেক এই সভাপতি।

বিষয়টি নিয়ে ‘অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যা’ থাকলেও শিগগিরই সেগুলোর সমাধান হবে বলে জোর দিয়ে বলেন তথাগত রায়। খবর বিডি নিউজের।

‘বাংলাদেশের সঙ্গে তিস্তা ও অন্য নদীর পানিবণ্টনের বিষয়টি সমাধান করতে প্রধানমন্ত্রী মোদি প্রতিজ্ঞাবদ্ধ। আজ হোক, কাল হোক—এটা ঘটবেই। কারণ এটা দলীয় বিষয় নয়, এর সঙ্গে সার্বভৌম ভারতের প্রতিশ্রুতি জড়িত আছে।’ তিনি বলেন, সন্ত্রাসবাদে মদদদাতা ও ভারতীয় সেনাদের ঘাতক পাকিস্তানের সঙ্গে যদি সিন্ধু নদের পানি নিয়ে চুক্তি হতে পারে, তাহলে বাংলাদেশের মতো দীর্ঘদিনের বন্ধুসুলভ প্রতিবেশীর সঙ্গে চুক্তিতে রাজি না হওয়ার কোনো যৌক্তিক কারণ নেই।

তিস্তা চুক্তি নিয়ে মমতা ব্যানার্জির বিরোধিতার বিষয়ে বাংলাদেশি এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তথাগত বলেন, ‘ভারতের একটি রাজ্যের রাজ্যপালের সাংবিধানিক পদে থাকার কারণে রাজনৈতিক মন্তব্য করতে পারব না। তবে আমি নিশ্চিত করে বলি, নিম্ন অববাহিকা হিসেবে বাংলাদেশকে নদীর পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত করা যাবে না কোনোভাবেই।’ এপ্রিলে দিল্লিতে মোদি-হাসিনার বৈঠকের পর প্রথম কোনো জ্যেষ্ঠ বিজেপি নেতার কাছ থেকে এরকম জোরালো বক্তব্য এলো।

সন্ত্রাস মোকাবিলা, ভারতবিরোধী বিদ্রোহীদের ছুড়ে ফেলা ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে দেওয়ায় শেখ হাসিনার সরকারকে ধন্যবাদ জানান তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর