শনিবার, ৬ মে, ২০১৭ ০০:০০ টা

মৃত্যু হয়েছে ওবামাকেয়ারের

মৃত্যু হয়েছে ওবামাকেয়ারের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তার পূর্বসূরি বারাক ওবামার প্রণীত স্বাস্থ্যসেবা নীতি ওবামাকেয়ারের ‘মৃত্যু’ হয়েছে। তার পরিবর্তে নতুন স্বাস্থ্যনীতি বিল পাস করেছে দেশটির প্রতিনিধি পরিষদ। রিপাবলিকান দলীয় একটি স্বাস্থ্যসেবা বিল খুবই সামান্য ব্যবধানে কংগ্রেসের নিম্নকক্ষে পাস হওয়ার পর এ মন্তব্য করেন তিনি। ২১৭-২১৩ ভোটে পাস হওয়া ওই বিলটি  কংগ্রেসে ট্রাম্পের প্রথম জয়।এর আগে মার্চে একবার নতুন এ স্বাস্থ্যসেবা বিলটি কংগ্রেসে তোলার পর নিজ দলে বিরোধিতার কারণে ভোটাভুটিতে হারের শঙ্কায় সেটি প্রত্যাহার করে নিয়েছিলেন ট্রাম্প। সেবার বিলের পক্ষে রিপাবলিকানদের ন্যূনতম ২১৫ ভোট না পাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল। তবে এখনই কার্যকর হচ্ছে না ট্রাম্পের স্বাস্থ্যনীতি। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের বাধা ডিঙিয়ে এখন বিলটি উঠবে উচ্চকক্ষ সিনেটে। সেখানে রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বটে। তবে বেশ কয়েকজন রিপাবলিকান সিনেটর বলেছেন, তারা এই বিল নতুন করে লিখবেন।

বিবিসির খবরে বলা হয়, ডেমোক্রেটরা এই বিল পাসের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন। তারা বিক্ষোভও করছেন। ডেমোক্রেটদের যুক্তি, এই বিলের ফলে কমপক্ষে আড়াই কোটি মানুষ স্বাস্থ্যবীমা থেকে বঞ্চিত হবে।

এই বিল পাসের সময় প্রতিবাদকারীরা জড় হয়েছেন ক্যাপিটাল হিলের সামনে। আইনপ্রণেতারা বের হওয়ার সময় অনেক প্রতিবাদকারী ‘তোমাদের ধিক্কার’ বলে চিৎকার দিতে থাকেন। তবে পরে হোয়াইট হাউসে এ নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যদের জন্য হোয়াইট হাউসে অভ্যর্থনার আয়োজন করা হয়। সেখানে দৃশ্যত উল্লসিত ট্রাম্প বলেন, ওবামাকেয়ারের মৃত্যু ঘটেছে।

তবে ছয় সপ্তাহ আগেও একবার ওবামাকেয়ার বাতিল করে নতুন স্বাস্থ্যনীতির বিল পাস করার চেষ্টা হয়। কিন্তু তখন যথেষ্ট সমর্থন মেলেনি। ওবামাকেয়ারকে ভাবা হয় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অন্যতম বড় সাফল্য। বিবিসি।

সর্বশেষ খবর