মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

বাংলাদেশের শ্রমিকদের জন্য ৩ মিলিয়ন ডলার বরাদ্দ : গ্রেস মেং

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশের শ্রমিকদের জন্য ৩ মিলিয়ন ডলার বরাদ্দ : গ্রেস মেং

রবিবার রাতে কুইন্সে এক অনুষ্ঠানে মিডিয়া জগতে নারীর ক্ষমতায়নে ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনকে ‘সার্টিফিকেট অব স্পেশাল কনগ্রেসনাল রিকগনিশন’ ও ‘প্রক্লেমেশন’ সম্মাননা দেওয়া হয় —এনআরবি

মার্কিন কংগ্রেসে দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য ও ডেমোক্র্যাটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট গ্রেস মেং বলেছেন, বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের কল্যাণে কংগ্রেসের মাধ্যমে ৩ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। রবিবার রাতে কুইন্সে লাগোয়ার্ডিয়া প্লাজা হোটেলের বলরুমে অনুষ্ঠিত ‘আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাব’-এর পরিচিতি সমাবেশে এ কথা বলেন মেং।

অনুষ্ঠানে মিডিয়া জগতের নারীর ক্ষমতায়নে ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনকে ‘সার্টিফিকেট অব স্পেশাল কনগ্রেসনাল রিকগনিশন’ ও ‘প্রক্লেমেশন’ সম্মাননা প্রদান করা হয়। কংগ্রেসওমেন গ্রেস মেং তার সংক্ষিপ্ত বক্তব্যে প্রেসিডেন্ট ট্রাম্পের ইমিগ্রেশন বিরোধী এবং মিডিয়া বিরোধী বিভিন্ন বক্তব্য, মন্তব্যের সমালোচনা করেন এবং প্রেস ক্লাবের সবাইকে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা অব্যাহত রাখার আহ্বান জানান। ইমিগ্র্যান্টদের রক্ত-ঘামে গড়ে ওঠা আমেরিকায় ইমিগ্র্যান্ট-বিরোধী সব কর্মকাণ্ড ঐক্যবদ্ধভাবে রুখে দেওয়ার উদাত্ত আহ্বানও জানান গ্রেস মেং। তিনি প্রবাসী বাংলাদেশিদের আরও জোরালোভাবে মূলধারায় সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। আমেরিকান স্বপ্ন পূরণে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পাশাপাশি বাংলাদেশের সার্বিক উন্নয়নে প্রবাসীদের সহযাত্রী হওয়ার দৃপ্ত প্রত্যয় উচ্চারণের মধ্য দিয়ে সমাবেশটি অনুষ্ঠিত হয়। দলমত-নির্বিশেষে সর্বস্তরের প্রবাসীরা এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নিউইয়র্ক প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি সাঈদ-উর রবকেও আজীবন সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এ ছাড়া কমিউনিটি সার্ভিস এবং বাংলাদেশের সার্বিক কল্যাণে বিশেষ অবদানের জন্য পাঁচজনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। প্রেস ক্লাবের এসব ক্রেস্ট হস্তান্তর করেন কংগ্রেসওমেন গ্রেস মেং এবং ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। প্রেস ক্লাবের নয়া কমিটিকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রদত্ত একটি শুভেচ্ছা বাণীও পাঠ করা হয় সমাবেশে।

ফরিদা ইয়াসমিনকে কংগ্রেসনাল এবং নিউইয়র্ক সিটি পাবলিক অ্যাডভোকেট সম্মাননা : মিডিয়ায় নারীর ক্ষমতায়নে অবদান রাখার জন্য সাংবাদিক ফরিদা ইয়াসমিনকে ‘কংগ্রেসনাল বিশেষ সার্টিফিকেট’ এবং নিউইয়র্ক সিটি পাবলিক অ্যাডভোকেট ‘প্রক্লেমেশন’ প্রদান করা হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার রাতে ‘আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাব’-এর পরিচিতি সমাবেশে তাকে এই সম্মাননা জানানো হয়। ৬৩ বছর বয়সী জাতীয় প্রেস ক্লাবে এই প্রথম একজন নারী সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে মিডিয়া জগতেও নারীর ক্ষমতায়নে উদাহরণ হয়ে থাকবেন ফরিদা ইয়াসমিন—এমন প্রত্যাশায় ‘কংগ্রেসনাল বিশেষ সার্টিফিকেট’ প্রদান করা হয় তাকে। ফরিদা ইয়াসমিনকে কংগ্রেসনাল সম্মাননা ক্রেস্ট তুলে দেন মার্কিন কংগ্রেসে দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য ও ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট গ্রেস মেং। আর এটি ইস্যু করেন কংগ্রেসে বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা চেয়ার ও ডেমোক্র্যাটিক ককাসের চেয়ারপারসন কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি। একই সঙ্গে বাংলাদেশে নারী ক্ষমতায়নের ক্ষেত্রে জাতীয় প্রেস ক্লাবের নারী সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার ঘটনায় উচ্ছ্বসিত প্রশংসা করে ফরিদা ইয়াসমিনকে আরেকটি ‘প্রক্লেমেশন’ প্রদান করেন নিউইয়র্ক সিটি পাবলিক অ্যাডভোকেট লেটিসা জেমস। এমন ঘটনার মধ্য দিয়েই নিউইয়র্ক অঞ্চলে কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের সমন্বয়ে গঠিত ‘আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাব’-এর নবনির্বাচিত কার্যকরী কমিটির পরিচিতি সমাবেশটি বর্ণময় হয়ে ওঠে।

সর্বশেষ খবর