বুধবার, ১০ মে, ২০১৭ ০০:০০ টা

কলকাতার সেই বিচারকের ছয় মাসের কারাদণ্ড

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতার সেই বিচারকের ছয় মাসের কারাদণ্ড

আদালত অবমাননার দায়ে কলকাতা হাই কোর্টের বিচারপতি সি এস কারনানকে ছয় মাসের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতে কারনানের মেডিকেল রিপোর্ট পেশের পর গতকালই পরবর্তী সিদ্ধান্ত জানানোর কথা ছিল আদালতের। কিন্তু স্বাস্থ্য পরীক্ষা করতে না চাওয়ায় হাই কোর্টের এক বিচারপতির বিরুদ্ধে কড়া পদক্ষেপই নিল দেশটির শীর্ষ আদালত। ভারতে এই প্রথম কোনো কর্মরত বিচারপতিকে কারাদণ্ডের সাজার নির্দেশ দেওয়া হলো। গতকাল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জে এস খেহর-এর নেতৃত্বাধীন আদালতের সাত সদস্যের ডিভিশন বেঞ্চ জানায় শীর্ষ আদালত, বিচারবিভাগ ও বিচার প্রক্রিয়াকে অপমান করার দায়ে কারনানকে দোষী সাব্যস্ত করা হয়েছে। কারনানকে গ্রেফতার করে কারাগারে পাঠাতে পশ্চিমবঙ্গ পুলিশের মহাপরিচালক (ডিজি)-কেও এদিন নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। আগামী ১১ জুন বিচারপতির পদ থেকে অবসর নেবেন কারনান। সেই অর্থে আগামী মাসটা বিচারপতি হিসেবেই দায়িত্ব সামলাবেন এবং জুনের পর থেকে পরবর্তী পাঁচ মাস জেলে কাটাতে হবে তাকে। সম্প্রতি একের পর এক ‘অদ্ভুত’ ঘটনা ঘটিয়ে চলেছিলেন। চলতি বছরের প্রথমদিকে, কারনান সুপ্রিম কোর্টের ২০ জন বিচারপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তাদের বিরুদ্ধে তদন্তের দাবি জানান। সুপ্রিম কোর্টের সঙ্গে কারনানের সংঘাতের সেই শুরু। এরপর তফসিলি জাতিভুক্ত হওয়ায় তার বিরুদ্ধে বৈষম্য হচ্ছে বলে মাদ্রাজ হাই কোর্টের বিচারপতিদের বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ তোলেন কারনান। সেই মামলা সুপ্রিম কোর্টে গড়ায়। স্বাভাবিকভাবেই যাবতীয় বিচার প্রক্রিয়া থেকে তাকে দূরে রাখা হয়েছিল। এমনকি তিনি মানসিকভাবে সুস্থ কিনা, সুপ্রিম কোর্ট থেকে সেই প্রশ্নও তোলা হয়েছিল। সম্প্রতি মানসিক সুস্থতা পরীক্ষার জন্য কারনানের বাড়িতেই পাঠানো হয়েছিল মানসিক চিকিৎসকদের একটি দলকে। কিন্তু কারনান সেই স্বাস্থ্য পরীক্ষা করতে অস্বীকার করে এবং একপ্রকার ওই চিকিৎসক দলকে নিজের বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছিলেন।

 সোমবারও কলকাতায় নিজের বাসায় আদালত বসিয়ে প্রধান বিচারপতিসহ আট বিচারপতিকে দোষী সাব্যস্ত করেছিলেন কারনান। সবমিলিয়ে কারনানের বিভিন্ন কর্মকাণ্ডের জন্য বিচার ব্যবস্থার কাছে যথেষ্ট বিড়ম্বনার সৃষ্টি হয়।

এমনকি সোমবারের ঘটনার পরিপ্রেক্ষিতে কারনান যদি কোনো সংবাদ সম্মেলনের ঘোষণা দেয় সেই খবর যাতে গণমাধ্যমগুলোতে প্রকাশিত না হয় প্রতিটি গণমাধ্যমকে সে নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট।

সর্বশেষ খবর