শনিবার, ২০ মে, ২০১৭ ০০:০০ টা
জাপানি সম্রাটের বিদায়

প্রাসাদ ছাড়বেন রাজকুমারীও

প্রতিদিন ডেস্ক

জাপানের সম্রাট আকিহিতোর সিংহাসন ত্যাগে দেশটির মন্ত্রিসভা একটি বিল অনুমোদন করেছে, যেটি পাস হলে সিংহাসন ছাড়তে পারবেন সম্রাট আকিহিতো। এ বিল অনুমোদনের ফলে জাপানে প্রায় দুই শতাব্দীর ইতিহাসে এই প্রথম কোনো সম্রাটের জীবদ্দশায় সিংহাসন ছাড়ার ক্ষেত্র প্রস্তুত হলো। ৮৩ বছর বয়সী সম্রাট আকিহিতো গত বছর আগস্টে বয়স ও রুগ্ন স্বাস্থ্যের কারণে ঠিকঠাকমতো দায়িত্ব পালন করা কঠিন হয়ে যাওয়ার আশঙ্কা থেকে সিংহাসন ছাড়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু জাপানের বিদ্যমান আইনে সম্রাটের সিংহাসন ত্যাগ করা কিংবা ক্রাউন প্রিন্স নারুহিতোকে ক্ষমতা দেওয়ার  কোনো বিধান ছিল না। এদিকে জাপান মন্ত্রিসভা যেদিন এই আইন পাস করে তার আগের দিন রাজপরিবারের এক রাজকন্যা রাজপরিবারের বাইরে সাধারণ এক যুবককে বিয়ে করতে যাচ্ছেন। এই রাজকুমারীর নাম মাকো। ভালোবাসার জন্য রাজপরিবার ছাড়তে যাচ্ছেন এই রাজকুমারী। রাজপরিবারের প্রথা অনুযায়ী এই বিয়ের কারণে রাজকীয় সম্মান বিসর্জন দিতে হবে তাকে। সম্রাট আকিহিতোর নাতনি ২৫ বছর বয়সী মাকোর সঙ্গে কেই কোমুরো নামের এক যুবকের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে বছর চারেক আগে। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় তাদের সেই প্রেম শুরু হয়। কেই কোমুরো এখন একটি আইনি প্রতিষ্ঠানে কর্মরত। শেষপর্যন্ত কোমুরোর সঙ্গে বাগদান হতে যাচ্ছে রাজকুমারীর। এদিকে গতকাল রাজা সিংহাসন ত্যাগ সংক্রান্ত বিল মন্ত্রিসভায় অনুমোদন করার পর এখন পার্লামেন্টে এটি পাস হলে আকিহিতো ক্ষমতা ছাড়তে পারবেন। ১৯৮৯ সালে বাবা সম্রাট হিরোহিতোর মৃত্যুর পর সিংহাসনে আসীন হয়েছিলেন আকিহিতো। জাপানে সম্রাটের পদটি আলংকারিক, তার কোনো রাজনৈতিক ক্ষমতা নেই। তিনি রাজনীতি নিয়ে কোনো মন্তব্যও করতে পারেন না। সম্রাট আকিহিতো সিংহাসন ত্যাগ করলে তার জায়গায় নতুন সম্রাট হবেন যুবরাজ নারুহিতো। ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ সম্রাট আকিহিতো সিংহাসন ছাড়বেন বলে মনে করা হচ্ছে। এদিকে জাপানে রাজপরিবারের ভবিষ্যতে টিকে থাকা নিয়েই দুশ্চিন্তার সৃষ্টি হয়েছে। কারণ দিনে দিনে রাজপরিবারের কলেবর কমছে, তাতে কতদিন সেখানে এই পরিবারের বংশধারা টিকিয়ে রাখা নিয়ে প্রশ্ন উঠেছে। নিয়মানুযায়ী কেবলমাত্র রাজপরিবারের পুরুষ সদস্যরাই সিংহাসনের উত্তরাধিকারী হবেন। রাজপরিবারের মেয়েরা যখন কোনো সাধারণ নাগরিককে বিয়ে করেন, তখন তারাও সাধারণ নাগরিকে পরিণত হন, রাজপরিবারের অংশ থাকেন না।

সম্রাট আকিহিতোর দুই ছেলে, যুবরাজ নারুহিতো এবং যুবরাজ ফুমিহিতো। যুবরাজ নারুহিতো, যিনি পরবর্তী সম্রাট হতে যাচ্ছেন, তার দুই কন্যা সন্তান। কাজেই তাদের কারও রাজসিংহাসনে বসার সুযোগ নেই।

নারুহিতোর পর কাজেই রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী হবেন ফুমিহিতোর দশ বছর বয়সী ছেলে হিসাহিতো। তিনিই রাজপরিবারের বংশলতিকা টিকিয়ে রাখার জন্য একমাত্র ভরসা। এএফপি, বিবিসি

সর্বশেষ খবর