বুধবার, ২৪ মে, ২০১৭ ০০:০০ টা

সক্ষমতা বাড়ানো হচ্ছে ডিএমপির

মো. আছাদুজ্জামান মিয়া

সক্ষমতা বাড়ানো হচ্ছে ডিএমপির

ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলার উন্নয়নে পুলিশের সাংগঠনিক জনশক্তি ও সক্ষমতা বৃদ্ধির বিষয়কে গুরুত্ব দেওয়া হচ্ছে। উন্নয়নের ধারাবাহিকতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের জন্য বিভিন্ন পদ মঞ্জুরির মাধ্যমে নতুন ইউনিটসমূহের কার্যক্রম শুরু করা হয়েছে। গোয়েন্দা ইউনিটে নতুন বিভাগ সৃষ্টি করা হয়েছে। অপরাধ ও ট্রাফিক বিভাগে নতুন জোন সৃষ্টি করে বেশি সংখ্যক অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এবং সহকারী পুলিশ কমিশনার নিয়োজিত করা হয়েছে। এর মাধ্যমে মাঠপর্যায়ের তদারকি আরও নিবিড় এবং দৃশ্যমান করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ পরিবহন পুলের যানবাহনসমূহকে যথাযথ কার্যকর এবং গতিশীল করার লক্ষ্যে পরিবহন ও ওয়ার্কশপ নামে দুটি বিভাগ গঠন করা হয়েছে।

কেন্দ্রীয় ফোর্স ম্যানেজমেন্ট : ইতিপূর্বে ঢাকা মেট্রোপলিটন পুলিশে প্রচলিত ফোর্স ব্যবস্থাপনার আমূল পরিবর্তন ঘটিয়ে দুই শিফটের পরিবর্তে তিন শিফটভিত্তিক ফোর্স মোতায়েনের প্রচলন করা হয়েছে যা পুলিশ সদস্যদের কল্যাণ নিশ্চিতের লক্ষ্যে গৃহীত অনন্য ও যুগান্তকারী পদক্ষেপ। কেন্দ্রীয়ভাবে যুগ্ম পুলিশ কমিশনারের (অপারেশনস) নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলাসহ অন্যান্য ডিউটিতে ফোর্সের প্রকৃত চাহিদা নিরূপণের মাধ্যমে ফোর্স মোতায়েনে অপচয় রোধপূর্বক ফোর্সের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের পাশাপাশি ডিউটির গুণগতমান বৃদ্ধি করা হয়েছে।

যানবাহন সংযোজন : ঢাকা মেট্রোপলিটন পুলিশের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন পদমর্যাদার বর্ধিত জনবলকে যথাযথভাবে নিয়োজিতকরণের জন্য গুরুত্বপূর্ণ অনুষঙ্গ যানবাহন ঢাকা মেট্রোপলিটন পুলিশে বরাদ্দ পাওয়া যায়নি। বিদ্যমান যানবাহন সমস্যা নিরসনকল্পে ডিএমপির নিজস্ব অর্থায়নে ৩৫টি বিভিন্ন ধরনের গাড়ি ও নারী সার্জেন্টদের ব্যবহারের জন্য ২২টি স্কুটিসহ সর্বমোট ৫৭টি এবং বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের কাছ থেকে করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির আওতায় ৬৩টি বিভিন্ন ধরনের যানবাহন, অ্যাম্বুলেন্স ও ফ্রিজার ভ্যান সংগ্রহ করা হয়েছে। ফলে পুলিশের গতিশীলতা বৃদ্ধির পাশাপাশি যথাযথভাবে দায়িত্বে নিয়োজিতকরণ নিশ্চিত করা হয়েছে।

লেখক : কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ

সর্বশেষ খবর