বৃহস্পতিবার, ১ জুন, ২০১৭ ০০:০০ টা

মামলার স্থগিতাদেশের মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক

মামলার স্থগিতাদেশের মেয়াদ বাড়ল

বিএনপি নেতা মওদুদ আহমদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রমের ওপর জারি করা স্থগিতাদেশের মেয়াদ আরও তিন মাস বেড়েছে। মওদুদের লিভ টু আপিলের শুনানি নিয়ে গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেয়। এর আগে ৭ মে মওদুদের নাইকো মামলার রুল খারিজ করে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে স্থগিতাদেশের মেয়াদ এক সপ্তাহ বাড়ানো হয়। আদালতে আবেদনের পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ নিজেই শুনানি করেন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। পরে মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, নাইকোর সঙ্গে পেট্রোবাংলা ও বাপেক্সের চুক্তি-সংক্রান্ত বিষয়ে একটি মামলা যুক্তরাষ্ট্রের শালিসি আদালতে বিচারাধীন রয়েছে। এ কারণে মওদুদ আহমদের ক্ষেত্রে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে।

১২ এপ্রিল মওদুদের বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিতের বিষয়ে জারি করা রুল খারিজ করে হাই কোর্ট। ফলে বিচারিক আদালতে এ মামলা সচলে বাধা দূর হয়। এর বিরুদ্ধে মওদুদ আপিল বিভাগে আবেদন করলে চেম্বার আদালত হাই কোর্টের রায় স্থগিত করে শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়।

মওদুদের বাড়ি-সংক্রান্ত মামলার রিভিউর রায় ৪ জুন : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের গুলশানের বাড়ির মালিকানার বিষয়ে রিভিউর রায় ৪ জুন ঘোষণা করা হবে। গতকাল প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ এই দিন ধার্য করে। আদালতে মওদুদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, কামরুল হক সিদ্দিকী ও মাহবুব উদ্দিন খোকন। পরে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, এ মামলার শুনানি শেষ হয়েছে। আদালত রায়ের জন্য ৪ জুন দিন নির্ধারণ করেছে। গত বছর ২ আগস্ট মওদুদ আহমদের ভাই মনজুর আহমদের নামে ওই বাড়ির নামজারির নির্দেশ দিয়ে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে রাজউকের আপিল গ্রহণ করে আপিল বিভাগ। ৩০ আগস্ট এ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। সেই রায়ের বিরুদ্ধে পরে মওদুদ রিভিউ করেন। এক আবেদনের শুনানি নিয়ে ২০১০ সালের ১২ আগস্ট ওই বাড়ি মনজুর আহমদের নামে মিউটেশন করার জন্য হাই কোর্ট রায় দেয়। রাজউক এ রায়ের বিরুদ্ধে ‘লিভ টু আপিল’ করে। ২০১৪ সালের ৯ মার্চ আপিল বিভাগ রাজউককে আপিলের অনুমতি দেয়। ২০১৩ সালের ১৭ ডিসেম্বর বাড়িটি নিয়ে দুদক রাজধানীর গুলশান থানায় মওদুদ আহমদ ও তার ভাই মনজুর আহমদের বিরুদ্ধে মামলা করে।

সর্বশেষ খবর