বুধবার, ২১ জুন, ২০১৭ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর নির্দেশে কমল চালের আমদানি শুল্ক

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চালের উপর আরোপিত শুল্ক ২৮ শতাংশ থেকে ১০ শতাংশে কমিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে দু-একদিনের মধ্যে প্রজ্ঞাপণ জারি হবে। গতকাল বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ সচিবালয়ে এক কর্মশালায় সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সোমবার রাতে প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে তার নির্দেশনা অনুযায়ী এটা করা হয়েছে। শুল্ক কমানোর কারণে চালের মূল্য দ্রুত স্বাভাবিক হয়ে আসবে বলে মনে করেন তিনি। 

বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ‘প্রতিযোগিতা আইন-২০১২ অবহিত করণ কর্মশালায়’ প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করছিলেন বাণিজ্যমন্ত্রী। তোফায়েল আহমদ বলেন, চাল আমদানির ক্ষেত্রে ২৮ শতাংশের মধ্যে ১০ শতাংশ ছিল আমদানি শুল্ক, ১৫ শতাংশ দেশীয় শিল্প রক্ষায় রেগুলেটরি শুল্ক এবং ৩ শতাংশ সম্পূরক শুল্ক। এখন সেখান থেকে রেগুলেটরি শুল্ক ও সম্পূরক শুল্ক হিসেবে মোট ১৮ শতাংশ শুল্ক প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। দেশে চালের কোনো সংকট নেই এমন মন্তব্য করে মন্ত্রী বলেন, মিল মালিকরা সিন্ডিকেট করে চালের দাম বাড়িয়েছেন। তিনি আরও বলেন, বাজারে পণ্যের মূল্য ইচ্ছাকৃতভাবে বৃদ্ধির চেষ্টা করা হয়েছিল। কয়েকজন বড় ব্যবসায়ী আমাদের সহযোগিতা করেননি। প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় মূল আলোচক ছিলেন, ইষ্ট-ওয়েষ্ট ইউনিভার্সিটির  অধ্যাপক ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ. কে. এনামূল হক।

সর্বশেষ খবর