বুধবার, ২১ জুন, ২০১৭ ০০:০০ টা

জেল থেকে বন্দীরা মোবাইল ফোনে কথা বলতে পারবেন

নিজামুল হক বিপুল

কারাগার থেকে বন্দীরা মোবাইল ফোনে স্বজনদের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক নির্দেশনার পরিপ্রেক্ষিতে এমন উদ্যোগ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগ। শিগগির এই সেবা চালুর প্রক্রিয়া চলছে। আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিষয়টি উপস্থাপন করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। কারাগারে অবৈধ মোবাইলের ব্যবহার চলে আসছে দীর্ঘ দিন ধরে। এ কারণে অপরাধীরা এর সুযোগ নিচ্ছে। কারাগারে বসেই অপরাধীরা বাইরের নানা অপরাধ কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে সাজাপ্রাপ্ত অন্য বন্দীরা তাদের স্বজনদের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছেন না। যদিওবা পান সেক্ষেত্রেও তাদের অনেক ভোগান্তির শিকার হতে হয়। অথচ কারাগারের বন্দীদের মোবাইল সুবিধা দিতে বছর দেড়েক আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অনুশাসন দিয়েছিলেন। কিন্তু আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ভিন্ন পর্যবেক্ষণ দেওয়ার কারণে বিষয়টি দীর্ঘদিন ধরে ঝুলে আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ১৪ এপ্রিল রাজধানীর অদূরে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে নতুন কারাগার উদ্বোধনের সময় কারা কর্তৃপক্ষকে কয়েকটি অনুশাসন দিয়ে বলেছিলেন, অবৈধ মোবাইল ফোনের ব্যবহার প্রতিরোধে দেশের প্রতিটি কারাগারে অনুমোদিত মোবাইল ফোন সেন্টার স্থাপন এবং বন্দীরা যাতে ন্যায্যভাবে মোবাইলে স্বজনদের সঙ্গে কথা বলতে পারেন সেই ব্যবস্থা গ্রহণ করা হোক। প্রধানমন্ত্রীর নির্দেশনা ছিল কারাগারের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে কারাবন্দীদের নির্দিষ্ট সময় অন্তর অন্তর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার সুযোগ করে দেওয়ার। আরেকটি সূত্র জানায়, কাশিমপুর কারাগারের অনিয়ম তদন্তে ২০১৪ সালের ৪ এপ্রিল তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটির প্রতিবেদনের সুপারিশেও কারাগারে বৈধভাবে মোবাইল ফোনের ব্যবহারের বিষয়টি উল্লেখ করা হয়। তদন্ত কমিটির সুপারিশ থাকা সত্ত্বেও এবং প্রধানমন্ত্রীর ওই নির্দেশনার পর প্রায় ১৬ মাস পার হয়ে গেলেও এখন পর্যন্ত নানা কারণে সেটি বাস্তবায়ন হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় দুই ভাগ হওয়ার পর সুরক্ষা ও সেবা বিভাগের নতুন সচিব ফরিদ উদ্দিন চৌধুরী দায়িত্ব নিয়ে অনেকগুলো বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেন। তার মধ্যে কারাগার থেকে বন্দীদের মোবাইল ফোনে বৈধভাবে কথা বলার বিষয়টি অন্যতম।

জানা গেছে, বিষয়টি মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত আন্তমন্ত্রণালয় কমিটির সাম্প্রতিক এক বৈঠকেও উপস্থাপন করা হয়। ওই সভা থেকে সিদ্ধান্ত দেওয়া হয়, কারাগারে মোবাইল ফোনে কথা বলার বিষয়টি পুনরায় আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপনের। এর পরিপ্রেক্ষিতে আজ আবার বিষয়টি আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হচ্ছে বলে জানা গেছে। সূত্র জানায়, কারাগারে মোবাইল ফোন ব্যবহারের জন্য একটা নীতিমালাও তৈরি করা হয়েছে। ইতিমধ্যে কাশিমপুর কারাগারে অবকাঠামো তৈরির কাজ শুরু হয়েছে। এই কাজ বাস্তবায়নে আইটি সুবিধা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন বিভাগ। এটির জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের সার্ভিস ইনোভেশন ফান্ডের আওতায় প্রিজন লিংক সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করবে। ইতিমধ্যে কারা অধিদফতরের সঙ্গে এ টু আই এর একটা চুক্তিও হয়েছে এসব বিষয় নিয়ে। কারাবন্দীদের মোবাইল ফোন ব্যবহারের সুবিধা দেওয়া হবে টেলিটকের মাধ্যমে।

 

সর্বশেষ খবর