রবিবার, ২৫ জুন, ২০১৭ ০০:০০ টা

ট্রাকে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেল ১৬ জনের

বিভিন্ন স্থানে নিহত আরও ৮

প্রতিদিন ডেস্ক

ট্রাকে বাড়ি ফিরতে গিয়ে প্রাণ গেল ১৬ জনের

সড়ক দুর্ঘটনায় স্বজন হারিয়ে লালমনিরহাটে গতকাল শোকের মাতম —বাংলাদেশ প্রতিদিন

ঈদের আগে বাড়ি ফেরার পথে রংপুরের পীরগঞ্জ উপজেলায় সিমেন্টের ট্রাক উল্টে ১৬ জনের মৃত্যু হয়েছে। এর অধিকাংশই পোশাকশ্রমিক। দুর্ঘটনায় ১১ জন আহত হয়েছেন। তারা গাজীপুর থেকে ট্রাকের ছাদে বাড়ি ফিরছিলেন। রংপুরের পীরগঞ্জ উপজেলার কলাবাগান এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে গতকাল ভোর সাড়ে ৫টায় এ দুর্ঘটনা ঘটে। নিহতের মধ্যে চারজন ছাড়া সবার বাড়ি লালমনিরহাটে। এর মধ্যে দুজন নারী রয়েছেন।

রংপুর থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, নিহতের মধ্যে একজনের পরিচয় পাওয়া যায়নি। অন্য নিহতরা হলেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার লতাবর গ্রামের আইয়ুব আলীর ছেলে আলমগীর হোসেন, তার ভাই সাদ্দাম হোসেন, ডোংগাগাছা গ্রামের মনোয়ারের ছেলে মনির হোসেন, সৈয়দ আলীর ছেলে দেলোয়ার হোসেন, চাপারহাট গ্রামের জাহাঙ্গীর আলমের ছেলে মজনু মিয়া, মন্টু মিয়ার মেয়ে সুবর্ণা, উত্তর বত্রিশহাজারী গ্রামের আহমেদ আলীর ছেলে কোহিনুর ইসলাম, আশরাফুল হকের ছেলে শাহীদুল ইসলাম, লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার মহিষখোঁচা গ্রামের আবদুল খালেকের ছেলে রবিউল আলম, বড়ভিটা গ্রামের আইয়ুব আলীর ছেলে আজিজুল ইসলাম, বালাপাড়া গ্রামের শাহজামানের ছেলে মহসীন আলী, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার সোনাগাছা গ্রামের নওয়াব সরকারের মেয়ে নাশিদা আখতার, ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মিম গ্রামের লিয়াকত আলীর ছেলে আনিসুজ্জামান ও তার স্ত্রী সামসুন্নাহার এবং ময়মনসিংহের ভালুকা গ্রামের সিরাজ উদ্দিনের ছেলে আনসার সদস্য জসিম উদ্দিন। এদের সবার বয়স ২২ থেকে ৪২ বছরের মধ্যে। তবে নিহতের মধ্যে ট্রাকের চালক ও সহকারী নেই। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

তদন্তে দুই সদস্যের কমিটি : রংপুরের জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ঘটনা তদন্তে বিআরটিএ রংপুরের সহকারী পরিচালক আবদুল কুদ্দুসকে প্রধান করে দুই সদস্যের তদন্ত কমিটি করেছেন। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন দিতে বলো হয়েছে।

চালক ঘুমে, ট্রাক চালাচ্ছিলেন সহকারী : রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন খলিলুর রহমান বলেন, ‘ট্রাকটিতে সিমেন্ট ছাড়াও ৫৪ জন যাত্রী ছিলেন। সবাই জয়দেবপুর থেকে ঈদ করার জন্য বাড়িতে ফিরছিলাম। গাজীপুর থেকে রংপুর আসার পথে চালক সিরাজগঞ্জ, বগুড়া ও গাইবান্ধার সাদুল্যাপুর মোড়ে গাড়ি থামিয়ে তিনবার চোখে পানি দেন। রংপুরের পীরগঞ্জ বাসস্ট্যান্ডে এসে ২০ জন যাত্রী নামিয়ে দিয়ে চালক তার সহকারীকে গাড়ি চালাতে বলে পাশের সিটে ঘুমিয়ে পড়েন।’

তিনি বলেন, ‘আমরাও ঘুমে আচ্ছন্ন ছিলাম। পীরগঞ্জ বাসস্ট্যান্ড থেকে ছেড়ে আসার পর হঠাৎ ট্রাকের গতি বেড়ে যায়। আমরা ট্রাকের ওপর থেকে চিৎকার করে ট্রাক আস্তে চালানোর অনুরোধ জানাই। কিছুতেই আমাদের কথা শুনছিল না চালকের আসনে বসা সহকারী। একপর্যায়ে ট্রাকটি সড়কের পাশে একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে উল্টে যায়।’

তিনি বলেন, ‘আমি বাইরে ছিটকে পড়ি। এরপর কী ঘটেছে কিছুই জানা নেই। ঘণ্টা দুয়েক পর দেখতে পাই, আমি মেডিকেলে শুইয়ে আছি। আমার হাত ও পায়ের চামড়া ছিলে গেছে।’ একই অভিযোগ করেন নিহত কোহিনুর ইসলামের স্ত্রী রীনা বেগম।

স্বামী-স্ত্রী ও সহোদরের মৃত্যু : ট্রাক উল্টে স্বামী-স্ত্রী ও দুই ভাই মারা গেছেন। এরা হলেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চাপারহাট এলাকার আইয়ুব আলীর ছেলে আলমগীর হোসেন (৩০) ও তার ভাই সাদ্দাম হোসেন (২৪)। তারা ঘটনাস্থলেই নিহত হন। নিহত আলমগীরের স্ত্রী পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন খাদিজা বেগম (২৩) জানান, তিনি স্বামী ও দেবরের সঙ্গে গাজীপুরে একটি পোশাক কারখানায় দুই বছর ধরে কাজ করছিলেন। এ ছাড়া নিহত হন ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মিম গ্রামের আনিসুজ্জামান (৪০) ও তার স্ত্রী শামসুন্নাহার (২৪)। তারাও জয়দেবপুরে পোশাক কারখানায় কাজ করতেন। লালমনিরহাটে বাড়িতে ঈদ করার জন্য যাচ্ছিলেন তারা।

হতাহতদের টাকা প্রদান : রংপুরের জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান এবং পুলিশ সুপার মিজানুর রহমান সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে লাশ বাড়িতে নেওয়ার জন্য নিহত প্রত্যেকের পরিবারকে ২০ হাজার করে এবং আহত প্রত্যেকের পরিবারকে ৫ হাজার করে টাকা প্রদান করা হয়েছে।

১৫ লাশ হস্তান্তর : নিহত ১৬ জনের মধ্যে ১৫ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে বড় দরগাহ হাইওয়ে পুলিশফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা এসআই হাফিজুর রহমান জানিয়েছেন। অন্যজনের পরিচয় না পাওয়ায় তার লাশ রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

আহতদের অবস্থা : রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মউদুদ আহমেদ জানান, চিকিৎসাধীন আটজনের অবস্থা আশঙ্কামুক্ত। তাদের চিকিৎসা প্রদান করা হচ্ছে। পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন তিনজনের অবস্থাও শঙ্কামুক্ত বলে ওই স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার জিয়াউর রহমান জানান।

স্পিকারের শোক : জাতীয় সংসদের স্পিকার পীরগঞ্জ আসনের সংসদ সদস্য শিরীন শারমিন চৌধুরী এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মায়ের ক্যান্সারের চিকিৎসার টাকা নিয়ে বাড়ি ফেরা হলো না দুই ভাইয়ের : লালমনিরহাট প্রতিনিধি জানান, মা  ক্যান্সারে আক্রান্ত, কিন্তু বাড়িতে টাকা নেই, তাই কলেজপড়ুয়া দুই ভাই টাকা রোজগারের জন্য চলে গেলেন ঢাকার পোশাক কারখানায়, এক বছরের গচ্ছিত টাকা নিয়ে শুক্রবার সকালে মাকে ফোন করে বড় ছেলে আনোয়ার বলেছিলেন, মা তুমি চিন্তা কর না, তোমার চিকিৎসার টাকা সংগ্রহ হয়েছে, আমরা আসছি, মা পথ চেয়ে আছেন, আর রোগের যাতনায় কাতরিয়ে বলছেন, বাবারা কখন আসবে, কখন আমাকে ডাক্তারের কাছে নিয়ে যাবে। আনোয়ার ও তার ছোট ভাই মহসিন শনিবার ফিরলেন তবে জীবিত নয়, লাশ হয়ে। শুধু তারা দুই ভাইই নয় কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের ৩টি গ্রামের ৮টি পরিবারের ১৭জন রংপুরের পীরগঞ্জে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন, আহত হয়েছে আরও ২৫ জন। এদিকে ভোর ৩ টায় ফোন করে মাকে বললেন, আমি বগুড়া চলে এসেছি, সাহরি করো, সকালে দেখা হচ্ছে মা। আমরা একসঙ্গে ইফতার করব। বাড়ির বড় মুরগিটা রান্না করেছেন তো। মায়ের সঙ্গে সর্বশেষ কথা বলেন মজনু মিয়া। বেলা ১১টায় মজনুর গ্রামের বাড়ি লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার উত্তর বত্রিশ হাজারী গ্রামে তার বাবা জাহাঙ্গীর আলমের সঙ্গে কথা হলে বাবা-ছেলের সর্বশেষ মোবাইলের কথন জানান।

মজনুর বাবা জানান, মজনুর দেশি মুরগির মাংস বেশ পছন্দ। তাই ছেলে ছুটি পেয়েছে শুনে বাড়ির বড় মুরগিটা রান্না করা হয়। শুক্রবার সন্ধ্যার আগে বাড়ি পৌঁছার কথা ছিল মজনুদের। কিন্তু যানজটের কারণে তাদের ট্রাকটি সাহরি করায় সিরাজগঞ্জে। বগুড়ায় পৌঁছে সর্বশেষ মোবাইলে কথা হয় বাবা ছেলের। ওই ট্রাকের যাত্রী ছিল মজনুর চাচাত বোন বন্যা (৮)। সেও মৃত্যুর মিছিলে শামিল হয়েছে মজনুর সঙ্গে। আহত রয়েছে মজনুর চাচা ঝন্টু মিয়া, চাচি জামিনাসহ অনেকেই। একই গ্রামের কোহিনুর ইসলাম (৪২) ৬ বছর ধরে ঢাকায় কাজ করেন। একমাত্র মেয়ে কুলসুমের বিয়ের সময় করা ঋণ পরিশোধ করতেই ঢাকায় কাজ শুরু করেন এ দিনমজুর। সর্বশেষ রমজানে বাড়ি এসেছিলেন। আবারও চলে যান ঢাকায় ঈদের খরচ জোগাতে। বাসের টিকিট সোনার হরিণ তাই মিলাতে ব্যর্থ হয়ে ঝুঁকি নিয়ে গ্রামের অন্যদের সঙ্গে ট্রাকে উঠেন কোহিনুর ইসলাম। বাড়ি ফেরার সংবাদ একমাত্র ছেলে রুবেলের মোবাইলে জানান তিনি। এ সড়ক দুর্ঘটনায় ওই ট্রাকের যাত্রী লতারব গ্রামের আইয়ুব আলীর পুত্র সাদ্দাম (২২) ও আলমগীর (২০), সাদ্দামের শ্যালক ঘোংগাগাছ গ্রামের সৈয়দ আলীর পুত্র দেলোয়ার, একই গ্রামের মাজহারের পুত্র মনির (২০), উত্তর বত্রিশ হাজারি গ্রামের আশরাফুলের পুত্র সহিদুল (২৫)সহ কালীগঞ্জ ও আদিতমারী উপজেলায় ১৭ জনের প্রাণহানির ঘটনায় পুরো এলাকায় বইছে শোকের মাতম। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে আরও ২৫ জন। ঈদের আগে এই মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় শুধু ওই পরিবারগুলোতেই নয় পুরো এলাকায় ঈদের আনন্দ ম্লান হয়ে গেছে।

চন্দ্রপুর ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, তার পরিষদের পক্ষ থেকে নিহতদের পরিবারকে সাহায্য প্রদান করা হবে। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহীনুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন, আমরা ১২ জনের লাশ পেয়েছি, অপর ৫টি লাশ জেলার অন্য এলাকার, রংপুর জেলা প্রশাসকের পক্ষ থেকে ২০ হাজার টাকা দেওয়া হয়েছে নিহতদের পরিবারকে। আহতদের দেওয়া হয়েছে ৫ হাজার টাকা এবং আগামী ২ জুলাই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আরও সাহায্য দেওয়া হবে।

সারা দেশে সড়ক দুর্ঘটনায় আরও ৮ জনের প্রাণহানি, আহত ৩০

গাজীপুর : গাজীপুর প্রতিনিধি জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের মৌচাকে ট্রাক-লেগুনার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন নয়জন। তাত্ক্ষণিকভাবে হতাহতদের পরিচয় জানা যায়নি। পুলিশ জানায়, গতকাল দুপুরে চান্দনা থেকে একটি লেগুনা যাত্রী নিয়ে কালিয়াকৈর যাচ্ছিল। পথে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মৌচাক এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে লেগুনার তিন যাত্রী নিহত ও অপর নয়জন আহত হন। পরে তাদের উদ্ধার করে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল পাঠানো হয়। নিহতদের মধ্যে একজন নারী রয়েছেন।

রাজশাহী : নিজস্ব প্রতিবেদক, রাজশাহী জানান, জেলার পুঠিয়ায় বালুবোঝাই ও আমবোঝাই দুই ট্রাকের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন তিনজন। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গতকাল ভোর ৬টার দিকে উপজেলার বিড়ালদহ মাইপাড়া বাজার-সংলগ্ন লোহার ব্রিজের কাছে এ দুর্ঘটনা ঘটে। নিহত শ্রমিক হলেন রাজশাহীর চারঘাট উপজেলার জয়পুর গ্রামের ইনছার আলীর ছেলে ফিরোজ আহম্মেদ।

চট্টগ্রাম : নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, জেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক ট্রাকচালক নিহত এবং পাঁচজন আহত হয়েছেন। গতকাল সকালে নগরীর টাইগারপাস ও জেলার সীতাকুণ্ড এলাকায় দুর্ঘটনা দুটি ঘটনা। সীতাকুণ্ড থানা-পুলিশ জানায়, গতকাল সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড সদরের বারৈয়ারহাট এলাকায় একটি ট্রাক অন্য ট্রাকের চালককে চাপা দেয়। এতে আলাউদ্দিন নামে ট্রাকের চালক নিহত হন। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল সূত্রে জানা যায়, সকালে নগরীর টাইগারপাস মোড় এলাকায় একটি বাস সিএনজি অটোরিকশাকে চাপা দেয়। এতে পাঁচজন আহত হন। আহতদের চমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

টাঙ্গাইল : টাঙ্গাইল প্রতিনিধি জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের মির্জাপুরে যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাকের মধ্যে মুখোমুখি সংঘর্ষে ট্রাকচালক নিহত হয়েছেন। তার নাম মো. মিঠু মিয়া (৩৫)। তার বাড়ি বগুড়া জেলায়। এ দুর্ঘটনায় ট্রাক ও বাসে থাকা ২০ জন যাত্রী আহত হয়েছেন। গুরুতর অবস্থায় ১০ জনকে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল ভোররাতে উপজেলার পুষ্টকামুরী চরপাড়া নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। মির্জাপুর থানার সহকারী পুলিশ কর্মকর্তা (এসআই) মো. নুরুল ইসলাম জানান, ঢাকা থেকে উত্তরবঙ্গগামী একটি মালবাহী ট্রাক ও ঢাকাগামী একটি যাত্রীবাহী বাসের মধ্যে সংঘর্ষ হয়। এতে বাস ও ট্রাকটি দুমড়ে-মুচড়ে যায়।

ময়মনসিংহ : ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ভালুকায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুই নারী নিহত হয়েছেন।  আহত হয়েছেন পাঁচজন। গতকাল সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের থানার মোড় নামক এলাকায় রাস্তা পার হওয়ার সময় লেগুনার চাপায় আনোয়ারা খাতুন আহত হন। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। অন্যদিকে ভালুকা-বিরুনিয়া সড়কের চান্দরাটি নামক স্থানে একটি অটোরিকশা নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে মাকছুদা আক্তার (২২) নামে এক নারী মারা যান। এ ঘটনায় অটোতে থাকা অপর পাঁচজন গুরুতর আহত হন।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, জেলার পাকুন্দিয়ায় বাস উল্টে ১৫ জন আহত হয়েছেন। তাদের কিশোরগঞ্জসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার রাত ১টার দিকে ঢাকা থেকে ট্রাস্ট পরিবহনের একটি বাস কিশোরগঞ্জের তাড়াইল যাওয়ার পথে পাকুন্দিয়া উপজেলার কোদালিয়া কুয়েতি মসজিদের সামনে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে উল্টে যায়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার ইসলামপুর এলাকায় গতকাল বিকালে বাসের ধাক্কায় উসমান মিয়া (৩৫) নামের এক যুবক নিহত হয়েছেন।  পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ৩টার দিকে রাস্তা পার হওয়ার সময় উসমান মিয়াকে সিলেট থেকে ঢাকাগামী যাত্রীবাহী একটি বাস ধাক্কা দেয়। এতে উসমান মিয়া মাটিতে লুটিয়ে পড়েন। স্থানীয় লোকজন উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। উসমান মিয়া বিজয়নগর উপজেলার আলীনগর গ্রামের আবদুল আহাদের ছেলে।

কুমিল্লা : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের লাকসামে কাভার্ডভ্যান ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে পরিবহন দুটির চালকসহ তিনজন নিহত ও দুজন আহত হয়েছেন। গতকাল বিকালে লাকসামের ফুলুয়ায় এ ঘটনা ঘটে। আহত দুজন সিএনজি অটোরিকশার যাত্রী। হতাহতদের পরিচয় পাওয়া যায়নি। কুমিল্লা থেকে চাঁদপুরগামী এসএ পরিবহনের একটি কাভার্ডভ্যান বিপরীতমুখী একটি সিএনজি অটোরিকশার সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় বাহন দুটি সড়কের পাশে উল্টে পড়ে যায়। এতে কাভার্ডভ্যান চালক ও সিএনজি অটোরিকশার চালক এবং একজন যাত্রী নিহত হন।

সর্বশেষ খবর