বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭ ০০:০০ টা

কর্মমুখী মানুষ ঢাকা ফিরছে

নিজস্ব প্রতিবেদক

কর্মমুখী মানুষ ঢাকা ফিরছে

স্বজনদের সঙ্গে ঈদ করে ঢাকায় ফিরছেন মানুষ। ছবিটি গতকাল কমলাপুর স্টেশন থেকে তোলা —বাংলাদেশ প্রতিদিন

ঈদুল ফিতরের ছুটি শেষে ঢাকায় ফিরছেন কর্মমুখী সাধারণ মানুষ। তবে ফেরার চিত্রটা ঘরমুখো হওয়ার চেয়ে আলাদা। ঈদে ঘরমুখো মানুষের যে ভিড় থাকে বাস-লঞ্চ, রেলে। তার ছিটেফোঁটাও চোখে পড়েনি সড়ক-মহাসড়কে কিংবা রেলস্টেশনে। যদিও গতকাল ছিল ঈদের ছুটি শেষে সরকারি-বেসরকারি অফিসের প্রথম কর্মদিবস। তারপরও যেন ছুটির আমেজ শেষ হয়নি।

রাজধানীর বেশিরভাগ কর্মজীবী মানুষ ঈদের তিন দিনের সাধারণ ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়েছেন। ফলে বুধবার থেকে অফিস খুললেও এতে পুরোপুরি প্রাণ ফিরে পায়নি ঈদের ছুটিতে ফাঁকা হয়ে যাওয়া রাজধানী ঢাকা।

গতকাল রাজধানীর অফিসপাড়া মতিঝিল, শাহবাগ, হাতিরঝিল, উত্তরা, ফার্মগেট, পল্টনসহ বিভিন্ন এলাকায় দেখা গেছে এখনো অনেকটা নিষ্প্রাণ চিত্র। তবে যারা ঈদে ঢাকা ছাড়েননি তাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

রাজধানী ঢাকা প্রবেশের আব্দুল্লাহপুর-টঙ্গী এলাকায় দেখা গেছে ঢাকা ফেরা মানুষের তেমন একটা ভিড় নেই বললেই চলে। একই চিত্র যাত্রাবাড়ী, গাবতলী এলাকায়ও। যাত্রীদের চাপ তেমন একটা নেই মহাখালী ও গাবতলী বাস টার্মিনালেও। চাপ নেই কমলাপুর রেল স্টেশনে। তবে চিত্রটা পাল্টে যেতে পারে শুক্রবার। এদিকে রাজধানীর রাস্তায় গণপরিবহনের সংখ্যা কিছুটা বাড়তে শুরু করলেও রাস্তাগুলো ছিল অনেকটা ফাঁকা। তবে রবিবারের আগে ফিরে পাচ্ছে না ঢাকার চিরচেনা রূপ এমনটাই মনে করছেন রাজধানীবাসী। সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা অতিরিক্ত ছুটি নেওয়ায় কার্যত অফিসগুলো চলতি সপ্তাহ ফাঁকাই থাকবে। বিপণিবিতানও আগামী রবিবার থেকে ধীরে ধীরে চালু হবে বলে মনে করেন সাধারণ মানুষ। মহাখালী-ময়মনসিংহ রুটের যাত্রীবাহী বাসের চালক আরমান বলেন, রাস্তা যেমন ফাঁকা। তেমনি যাত্রীর চাপ কম। এদিকে একই চিত্র ছিল ব্যাংক পাড়ায়। ঈদের ছুটি শেষে প্রথম কার্যদিবসে রাষ্ট্রীয় ব্যাংকগুলোতে সাধারণ গ্রাহক চোখে পড়ার মতো না থাকলেও সামান্য ভিড় দেখা যায় সঞ্চয়পত্র ক্রেতা ও সুবিধাভোগীদের। গতকাল মতিঝিলের ব্যাংক-বীমা অফিসের প্রধান প্রধান কার্যালয়ে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ও কাজকর্মও খুবই কম। যারা অফিসে এসেছেন তারা একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি এবং গল্প গুজব করে সময় কাটাচ্ছেন। এ সময় উপস্থিত কর্মকর্তারা জানান, আগামী রবিবার থেকে ফের পুরোদমে অফিস কার্যক্রম চালু হবে। সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের শাখাগুলোতেও গ্রাহকের উপস্থিতি ও লেনদেন অনেক কম। সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংকের স্থানীয় শাখায় কিছু গ্রাহককে লেনদেন করতে দেখা গেছে। বেসরকারি দু-একটি ব্যাংকে আমদানি-রপ্তানির এলসি খোলা হয়েছে বলে জানান কর্মকর্তারা।

সর্বশেষ খবর