বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

গাজীপুরে বয়লার বিস্ফোরণে মৃতদের নামে মামলা

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে মাল্টিফ্যাবস পোশাক কারখানার বয়লার বিস্ফোরণে নিহতদের বিরুদ্ধে হত্যা মামলা করেছে পুলিশ। মঙ্গলবার দিবাগত গভীর রাতে জয়দেবপুর থানায় এ মামলা করা হয়। মামলায় নিহত তিন কর্মীর নামোল্লেখ করে অজ্ঞাত আরও ৮-১০ জনকে আসামি করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করেছে গাজীপুর জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস। এ ঘটনায় নিহত ১৩ জনের লাশ ইতিমধ্যে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। অপরদিকে ঘটনার তদন্তে বিশেষজ্ঞদের নিয়ে গতকাল তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান ও স্থানীয়রা জানান, মাল্টিফ্যাবস লিমিটেড পোশাক কারখানায় গত সোমবার (৩ জুলাই) সন্ধ্যা সোয়া ৭টার দিকে বয়লারের বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এ পর্যন্ত ১৩ জন মারা গেছে এবং প্রায় অর্ধশত আহত হয়েছে। এরা সবাই কারখানার কর্মী।

নিহতদের বিরুদ্ধে হত্যা মামলা : বয়লার বিস্ফোরণে হতাহতের ঘটনায় পুলিশ বাদী হয়ে মঙ্গলবার দিবাগত গভীর রাতে জয়দেবপুর থানায় হত্যা মামলা দায়ের করেছে। জয়দেবপুর থানার ওসি মো. আমিনুল ইসলাম জানান, চক্রবর্তী পুলিশ ফাঁড়ির এএসআই আবদুর রশীদ বাদী হয়ে কারখানার তিন কর্মীর নামোল্লেখ করে অজ্ঞাত আরও ৮-১০ জনকে আসামি করে ওই মামলা করেছেন। মামলার নামীয় আসামিরা হলেন— কারখানার বয়লার অপারেটর চট্টগ্রামের মিরেরসরাই থানার বামন সুন্দর গ্রামের মোরশেদ আহমেদের ছেলে আবদুস সালাম (৪৮), একই জেলার বোচাগঞ্জ থানার মনিপুর গ্রামের মৃত মোস্তফা চৌধুরীর ছেলে এরশাদ হোসেন (৩৭) ও নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার গোলাকাণ্ডাইল গ্রামের লুত্ফুল হকের ছেলে মনসুল হক (৪১)। তদন্তের পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তারা নিহত হলেও দোষী কিংবা দায়ী না হলে অভিযোগপত্রে তাদের দায়মুক্তি দেওয়া হবে।

এ ব্যাপারে গাজীপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মো. মামুন শিবলী ও গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ কে এম গোলাম মোরশেদ খান জানান, মামলায় উল্লেখকৃত নাম তিনটি তাদের তৈরি করা মৃতদের তালিকায় রয়েছে। মঙ্গলবার রাতের মধ্যেই তাদের পরিবারকে জেলা প্রশাসনের তরফ থেকে ২০ হাজার করে অনুদানের টাকা ও লাশ হস্তান্তর করা হয়েছে। মামলার বাদী এএসআই আবদুর রশীদ জানান, মৃতদের বিরুদ্ধে তিনি মামলা করেছেন, কিন্তু মৃতদের বিরুদ্ধে মামলার বিষয়ে জানতে চাইলে তিনি মামলার তদন্তকারী কর্মকর্তা ওই ফাঁড়ি ইনচার্জ এস আই হারুন অর রশিদের সঙ্গে যোগাযোগ করতে বলেন।

উদ্ধার অভিযান সমাপ্ত : গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর জানান, বয়লার বিস্ফোরণের ঘটনায় আর কোনো ব্যক্তি নিখোঁজ না থাকায় মঙ্গলবার রাতে আনুষ্ঠানিকভাবে উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর ও ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) এ কে এম সাকিল নেওয়াজ ঘটনাস্থলে উপস্থিত হয়ে এ উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করেন।

ঘটনাস্থল পরিদর্শনে তদন্ত টিম : গাজীপুর জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে তারা তদন্ত কাজ শুরু করেছেন। কমিটি আগামী সপ্তাহে রিপোর্ট দাখিল করার সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞ রিপোর্ট পাওয়ার পরই জেলা প্রশাসনের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি রিপোর্ট দাখিল করবে।

বিশ হাজার টাকা করে সহায়তা প্রদান : গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে বয়লার বিস্ফোরণের ঘটনায় নিহতদের দাফন-কাফন ও লাশ বহনের জন্য প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।

ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিপূরণ দাবি : গাজীপুরে পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের দাবি করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ। একই সঙ্গে সংগঠনটি আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা ও কারখানা মালিকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এসব দাবি তোলা হয়। সোমবার সন্ধ্যায় কাশিমপুর নয়াপাড়া এলাকায় মাল্টিফ্যাবস লিমিটেড নামে একটি পোশাক কারখানায় ভয়াবহ বয়লার বিস্ফোরণ হয়। এতে ১৩ জন নিহত এবং আহত হয়েছেন অর্ধশতাধিক।

সর্বশেষ খবর