শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ঢাকায় লালগালিচা সংবর্ধনা

প্রতিদিন ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ঢাকায় লালগালিচা সংবর্ধনা

গতকাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ —বাংলাদেশ প্রতিদিন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তিন দিনের সরকারি সফরে গতকাল বেলা সাড়ে ১১টায় ঢাকায় পৌঁছেছেন। তাকে বিমানবন্দরে লালগালিচা অভ্যর্থনা জানানো হয়। খবর বাসসের।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং জ্যেষ্ঠ মন্ত্রীবৃন্দ শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ঊষ্ণ অভ্যর্থনা জানান। শ্রীলঙ্কার নেতা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ২১ বার তোপধ্বনির মাধ্যমে তাকে অভিবাদন জানানো হয়। শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি বিশেষ বিমানে তিনি পৌঁছান। পরে দুই শিশু ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান। প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং ব্যবসায়ী নেতারা রয়েছেন। বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন। বাংলাদেশের রাষ্ট্রপতি শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে অস্থায়ী মঞ্চে নিয়ে যান। সেখানে সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি যৌথ চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে সোনারগাঁও হোটেলে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি সেখানেই অবস্থান করবেন। গতকাল বিকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং সেখানে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী গতকাল সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম তার সঙ্গে সাক্ষাৎ করেন। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রেসিডেন্ট সিরিসেনার বৈঠক হবে। বৈঠকের পর অনেকগুলো দ্বিপক্ষীয় চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে। আজ সন্ধ্যায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেখানে তিনি রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেবেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। রীতি অনুযায়ী তিনি রাষ্ট্রপতির বাসভবনে ক্রেডেনসিয়াল হলে রক্ষিত পরিদর্শক বইয়ে স্বাক্ষর করবেন। ২০১৫ সালের জানুয়ারিতে নির্বাচনের পর সিরিসেনার এটিই প্রথম বাংলাদেশ সফর। সিরিসেনা এর আগে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে বাংলাদেশ সফর করেছেন। তিন দিনের সফর শেষে শনিবার দুপুর ১টায় কলম্বোর উদ্দেশে তিনি ঢাকা ত্যাগ করবেন। পররাষ্ট্রমন্ত্রী তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

সর্বশেষ খবর