সোমবার, ১৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ভারতে রাষ্ট্রপতি নির্বাচন আজ

ফল ঘোষণা ২০ জুলাই

দীপক দেবনাথ, কলকাতা

আজ ভারতের রাষ্ট্রপতি নির্বাচন। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ পর্ব। ভারতের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলসহ ৩২টি রাজ্যের বিধানসভা ও দিল্লির সংসদ ভবনে ভোট নেওয়া হবে। দেশটির রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি নির্বাচন আইন-১৯৫২ অনুসারে এই ভোটে প্রতিটি রাজ্যের নির্বাচিত বিধায়ক ও সংসদের দুই কক্ষের নির্বাচিত সদস্যরাই অংশ নেবেন। তবে মনোনীত সংসদ সদস্য (শচীন টেন্ডুলকার) বা রাজ্যগুলোর বিধানসভায় মনোনীত বিধায়কদের এখানে কোনো ভোটাধিকার নেই।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য দেশটির মোট ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সংসদ সদস্য মিলিয়ে ইলেক্টোরাল কলেজের মোট ভোট সংখ্যা হলো ১০,৯৮,৮৮২। বিধায়ক ও সংসদ সদস্যের মোট ভোটমূল্যের অর্ধেকের বেশি অর্থাৎ ৫ লাখ ৪৯ হাজার ৪৪২টি ভোট পেলেই রাইসিনা হিলসে প্রবেশাধিকার মিলবে। এই নির্বাচনে কোনো প্রতীক চিহ্ন থাকে না। আসন্ন নির্বাচনের ব্যালটে দুটি নাম রয়েছে। এক নম্বরে মীরা কুমারের। ২ নম্বরে রামনাথ কোবিন্দের। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবিরের প্রার্থী হলেন দলিত সস্প্রদায়ের রামনাথ কোবিন্দ। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী শিবিরের আরেক দলিত প্রার্থী হলেন মীরা কুমার। তবে পরিসংখ্যান বলছে বিরোধী প্রার্থীর চেয়ে কিছুটা হলেও এগিয়ে কোবিন্দ। সূত্রে খবর ৪১০ জন সংসদ সদস্য (রাজ্যসভা ও লোকসভা) এবং ১৬৯১ জন বিধায়ক নিয়ে কেন্দ্রের শাসক দলের কাছে নিজস্ব ভোট রয়েছে ৫,৩২,০১৯টি। জিততে দরকার আরও ১৭,৪২৩টি ভোট। কোবিন্দকে সমর্থনের কথা জানিয়েছে শিবসেনা, জনতা দল ইউনাইটেড, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, এআইএডিএমকে, ওয়াই এস আর কংগ্রেস’এর মতো দলগুলো। তাদের সমর্থন পেয়ে গেলেই বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী জয়ী হয়ে যাবে বলে দাবি করছে বিজেপি। তবে দাঁতে দাঁত চেপে লড়াই করছেন বিরোধী প্রার্থী মীরা কুমারও। অঙ্কের হিসাবে শাসক শিবিরের প্রার্থীর চেয়ে বেশকিছুটা পিছিয়ে রয়েছে মীরা। তাই সুকৌশলে বিবেক ভোটের ডাক দিয়েছেন তিনি। রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখেই এনডিএ শিবিরে ফাটল ধরানোর উদ্দেশ্যেই এই কৌশল মনে করছে বিশেষজ্ঞরা। বিবেক ভোটের কৌশলে প্রথম বাজিমাত করেছিলেন ইন্দিরা গান্ধী। ১৯৬৯ সালে রাষ্ট্রপতি নির্বাচনে কংগ্রেসের নীলম সঞ্জিব রেড্ডির বিরুদ্ধে ভি.ভি.গিরিকে দাঁড় করিয়েছিল ‘ইন্দিরা কংগ্রেস’। অঙ্কের হিসাবে গিরি পিছিয়ে থাকলেও সেবার বিবেক ভোটের কৌশলে গিরিকে জিতিয়ে আনতে পেরেছিলেন ইন্দিরা। কিন্তু এবার কি সেই কৌশল কাজে লাগিয়ে আদৌ বাজিমাত করতে পারবেন ইন্দিরার পুত্রবধূ সোনিয়া গান্ধী? উত্তর পাওয়া যাবে আগামী ২০ জুলাই, ওইদিনই ভোটগণনা ও ফলাফল ঘোষণা। ২৪ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।

তবে কোবিন্দ বা মীরা কুমার যে-ই নির্বাচিত হোন না কেন-কে.আর. নারায়ণনের পর তিনিই হবেন দ্বিতীয় দলিত ব্যক্তি যিনি ভারতের রাষ্ট্রপতি পদ অলঙ্কৃত করবেন। এর আগে ১৯৯৭-২০০২ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব সামলেছিলেন নারায়ণন।

সর্বশেষ খবর