বুধবার, ২৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

আইন মেনেই নির্বাচন কার্যক্রম সম্পন্ন হবে

-- সিইসি

ময়মনসিংহ প্রতিনিধি

আইন মেনেই নির্বাচন কার্যক্রম সম্পন্ন হবে

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আগামী মাসের মাঝামাঝি অথবা তৃতীয় সপ্তাহে সংলাপের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তিনি বলেন, সব আইন মেনেই নির্বাচন কার্যক্রম সম্পন্ন হবে। কোনো আপস করা হবে না। এখনো কোনো দল নির্বাচনে অংশগ্রহণ না করা সম্পর্কে কিছু বলেনি।

আশা করছি সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। সবার সহযোগিতা কামনা করে সিইসি আরও বলেন, নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণ করেছে শপথ নিয়ে কাঙ্ক্ষিত গণতন্ত্র প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে। গতকাল দুপুরে ময়মনসিংহ নগরীর পণ্ডিতপাড়ার একটি বাড়িতে পঞ্চমবারের মতো ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, এবারের ভোটার তালিকা হালনাগাদে কোনো বিতর্কের সুযোগ নেই। কারণ আঙ্গুলের ছাপ এবং চোখের কণিকার ছবি গ্রহণ করা হবে। সেই সঙ্গে দেওয়া হবে স্মার্ট ভোটার কার্ড।

প্রধান নির্বাচন কমিশনারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে নতুন ভোটার ফারিয়া ফেরদৌস জানান, ‘এটা আমার জন্য একটা ভালো সুযোগ যে, আমি ভোট প্রয়োগের মাধ্যমে আমার নাগরিক অধিকার প্রতিষ্ঠিত করতে পারব। জনপ্রতিনিধি নির্বাচন করতে পারব।’ এর আগে টাউন হলের তারেক স্মৃতি অডিটরিয়ামে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিইসি কে এম নূরুল হুদা আরও বলেন, গণতান্ত্রিক পন্থায় যে আইন আমাদের রয়েছে সেই আইনের আলোকেই জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। কারও সঙ্গে কখনো কোনোভাবে আপোস করবে না নির্বাচন কমিশন। গণতন্ত্রের মূল ভিত্তি নির্বাচন, তাই সুষ্ঠুভাবে গ্রহণযোগ্য উপায়ে নির্বাচন করার জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ। তারই প্রথম শর্ত সঠিকভাবে ভোটার তালিকা প্রস্তুত করা। যা ইতিমধ্যে শুরু হয়েছে। নির্বাচন কমিশনারের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু প্রমুখ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচন কোনো রিয়েলিটি শো নয়। এর সঙ্গে সংশ্লিষ্টদের সততা ও  নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। কোনো প্রকার অনিয়ম এখানে মেনে নেওয়া হবে না।

তিনি বলেন, আমরা মানি পাওয়ার ও মাসল পাওয়ার এই দুই ধরনের এমপি থেকে মুক্তি চাই।

সর্বশেষ খবর