শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বিএনপিরও চোখ লন্ডনের দিকে

মাহমুদ আজহার

বিএনপির নেতা-কর্মীদের দৃষ্টি এখন লন্ডনে। সেখানে এখন অবস্থান করছেন শীর্ষ নেতা দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও দীর্ঘ নয় বছর ধরে লন্ডনে।

 একাদশ জাতীয় নির্বাচনের আগে মা-ছেলের দেখা-সাক্ষােক গুরুত্বের সঙ্গেই দেখছেন নেতা-কর্মীরা। বিশেষ করে বিএনপি প্রধানের দুটি মামলার বিচার প্রক্রিয়া অনেকটাই শেষ পর্যায়ে। অপ্রত্যাশিতভাবে তার ‘সাজা’ হলে পরবর্তীতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রস্তুতি ও দলের চেইন অব কমান্ডের বিষয়টি নিয়ে মা-ছেলের মধ্যে আলোচনা হবে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ ছাড়াও আগামী নির্বাচনকে ঘিরে দলীয় প্রার্থী তালিকা চূড়ান্ত করার সিদ্ধান্ত আসতে পারে লন্ডন থেকেই। পাশাপাশি নির্বাচনকে ঘিরে প্রতিকূল পরিস্থিতিতে নেতৃত্বের শীর্ষে কারা থাকবেন তা নিয়েও কথাবার্তা হবে সেখানে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে নির্বাচনকালীন সরকারের রূপরেখাও তুলে ধরবেন বিএনপি প্রধান। নতুন কোনো সংযোজন-বিয়োজন থাকলেও তাও চূড়ান্ত হবে সেখানে। এ ছাড়াও সহায়ক সরকার দাবি না মানা হলে পরবর্তীতে করণীয় কী বা আন্দোলন সংগ্রামের প্রাক প্রস্তুতির সিদ্ধান্তও খোলামেলা আলোচনা হবে মা-ছেলের একান্ত সময়ে।

লন্ডন সূত্র জানায়, এখনো পারিবারিকভাবেই সময় কাটছে বিএনপি চেয়ারপারসনের। তারেক রহমানের বাসায় থাকছেন তিনি। প্রায় কাছাকাছি থাকা ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী ও পরিবারও নিয়মিত খালেদা জিয়ার সঙ্গে সময় দিচ্ছেন। বিএনপি প্রধান এখনো হাসপাতালে যাননি। বাসায় তার চোখ ও পায়ের চিকিৎসা নিয়ে সংশ্লিষ্ট চিকিৎসকদের পরামর্শ নেওয়া হচ্ছে। তবে খুব শিগগিরই তিনি হাসপাতালে যাবেন। পরিবারের সদস্যদের সঙ্গে ঈদুল আজহা উদযাপন করেই দেশে ফিরবেন বিএনপি প্রধান। লন্ডনে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে বেগম জিয়ার একটি মতবিনিময় সভার প্রস্তুতি চলছে বলেও জানা গেছে। তবে তা ঈদের আগে না পরে তা এখনো চূড়ান্ত হয়নি।

সূত্রমতে, মা বেগম জিয়ার সামগ্রিক বিষয় দেখভাল করছেন ছেলে তারেক রহমান। লন্ডনে বিএনপি প্রধানের সব কর্মসূচিও তিনি চূড়ান্ত করছেন। এরই মধ্যে লন্ডন বিএনপির সিনিয়র নেতারা অনানুষ্ঠানিকভাবে বেগম জিয়ার সঙ্গে তারেক রহমানের বাসায় দেখা করেছেন। সেখানে দেশের চলমান পরিস্থিতি তুলে ধরেন বিএনপি প্রধান। এদিকে ঢাকা থেকে যাওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও তার ছেলে তাবিথ আউয়াল ইতিমধ্যেই লন্ডন ছেড়েছেন। বিএনপি প্রধান আসার আগ মুহূর্তে তারা আবার লন্ডনে যেতে পারেন। ঢাকা থেকে বিএনপির একাধিক নেতা জানান, বিএনপিতে স্থায়ী কমিটির একাধিকসহ নির্বাহী কমিটিতে বেশকিছু পদ শূন্য রয়েছে। মা-ছেলের একান্ত সাক্ষাতে এসব বিষয়েও ফয়সালা হবে।

গত বছর ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন বিএনপি চেয়ারপারসন। সেখানে তিনি চোখ ও পায়ের চিকিৎসা নেন।

দুই মাসের বেশি সময় লন্ডনে অবস্থান শেষে গত বছরের ২১ নভেম্বর দেশে ফেরেন। লন্ডনে পারিবারিক পরিমণ্ডলে সময় কাটানোর পাশাপাশি বিএনপির আয়োজনে দুটি অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন খালেদা জিয়া। এবারও দুই মাসের লম্বা সফরই হতে পারে দলের একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর