শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা
অনুমতি দেয়নি পুলিশ

ইউনূসের বিজনেস সম্মেলন বাতিল

নিজস্ব প্রতিবেদক

সামাজিক ব্যবসা দিবস উপলক্ষে আয়োজিত সম্মেলন অনিবার্য কারণে বাতিল করা হয়েছে বলে জানিয়েছে ইউনূস সেন্টার। এদিকে পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক বলেছেন, সময়ের অভাবে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নিতে না পারায় সম্মেলনের অনুমতি দেওয়া হয়নি।

 তবে এ সম্মেলন কোনোভাবেই সরকার বন্ধ করেনি। গতকাল পুলিশ সদর দফতরে সাংবাদিকদের এ কথা জানান তিনি। ‘সপ্তম আন্তর্জাতিক ব্যবসা দিবস-২০১৭’ শিরোনামে ঢাকার অদূরে আশুলিয়ার জিরাবোর নবনির্মিত সামাজিক কনভেনশন সেন্টারে বার্ষিক আন্তর্জাতিক সম্মেলন হওয়ার কথা ছিল। এর অনুমতি চেয়ে ইউনূস সেন্টার থেকে ২৩ জুলাই ঢাকা জেলা পুলিশ সুপারের কাছে আবেদন করা হয় বলে দাবি করেন আইজিপি।

আইজিপি শহীদুল হক বলেন, ‘আবেদনের বিষয়টি আমরা জানতে পারি ২৪ জুলাই। ড. ইউনূসের নেতৃত্বে ৩৬টি দেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধি নিয়ে সম্মেলন হওয়ার মাত্র তিন দিন আগে ঢাকা জেলার পুলিশ সুপারকে জানানো হয়। যেটি স্বরাষ্ট্র, পররাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দফতর কেউ জানে না।’ তিনি বলেন, ‘সবাইকে অন্ধকারে রেখে মাত্র তিন দিন আগে বলবেন নিরাপত্তা দিতে, তা হয় না। এজন্য আমাদের পর্যাপ্ত সময় দরকার। বিদেশি এত মানুষকে নিরাপত্তা দিতে ব্যাপক প্রস্তুতিও দরকার।’ এরপর সন্ধ্যায় ইউনূস সেন্টার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ‘আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, সামাজিক ব্যবসা দিবস উপলক্ষে জুলাই ২৮-২৯, ২০১৭ তারিখের আয়োজিত সপ্তম আন্তর্জাতিক সম্মেলন অনিবার্য কারণবশত বাতিল ঘোষণা করছি।’ এজন্য সব মেহমান ও অংশগ্রহণকারী, বিশেষ করে বিদেশ থেকে আসার জন্য যারা অনেক সময় ও অর্থ ব্যয় করেছেন, তাদের কাছে ক্ষমাপ্রার্থনা করে সংস্থাটি। ইউনূস সেন্টার জানায়, সম্মেলনে যোগদানের জন্য ইতিমধ্যে প্রায় ২০০ অংশগ্রহণকারী বিদেশ থেকে চলে এসেছিলেন। এর মধ্যে রয়েছেন জাতিসংঘের সহকারী মহাসচিব থমাস গাস। সম্মেলনে তার মূল বক্তব্য রাখার কথা ছিল। তিনি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য কর্মসূচি বাস্তবায়নের প্রধান কর্মকর্তা। আনুমানিক ২ হাজার জনের এ সম্মেলনে ৫০টি দেশ থেকে মোট ৪০০-এর বেশি বিদেশি অংশগ্রহণকারী যোগদানের জন্য নিবন্ধন করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর