রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

দ্বিতীয় দিনের অনুষ্ঠান ইউনূস সেন্টারে

কড়া পুলিশ প্রহরা

নিজস্ব প্রতিবেদক

নিরাপত্তা বাহিনীর বিভিন্ন এজেন্সির সদস্য ও বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতিতে রাজধানীর মিরপুরে অনুষ্ঠিত হলো প্রফেসর ইউনূসের সামাজিক ব্যবসা দিবসের দ্বিতীয় দিনের অনুষ্ঠান। এদিকে অনুষ্ঠানের সময় সকাল থেকে বিকাল পর্যন্ত বিদ্যুৎ ছিল না।

আগে থেকে নির্ধারিত একটি অনুষ্ঠান সংক্ষিপ্ত আকারে গতকাল ইউনূস সেন্টারে আয়োজন করা হয় বলে জানায় শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ইউনূসের সংস্থাটি। ইউনূস সেন্টারের সিনিয়র প্রোগ্রাম অফিসার (মিডিয়া অ্যান্ড আউটরিচ) সাব্বির আহমেদ ওসমানী জানান, ‘সামাজিক ব্যবসা দিবস উপলক্ষে আগে থেকেই দ্বিতীয় দিনের জন্য যে অনুষ্ঠান করার পরিকল্পনা ছিল আমাদের, তাই সংক্ষিপ্তভাবে হয়েছে। দ্বিতীয় দিন মূলত উপস্থিত বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের নিজ নিজ দেশের ফোরামে পৃথকভাবে একত্রিত হন। যেসব দেশের ফোরাম এদিকে অনুষ্ঠান হয়েছে তার মধ্যে রয়েছে চীন, ভারত, জাপান, মালয়েশিয়া, ল্যাটিন আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ।’ইউনূস সেন্টারের এই মুখপাত্র জানান, কান্ট্রি ফোরামের অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে নিজেদের মধ্যে মতবিনিময় ছাড়াও মূলত গ্রামীণের বিভিন্ন কোম্পানির প্রতিনিধির সঙ্গে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন।

সাব্বির আহমেদ জানান, ‘দ্বিতীয় দিনের অনুষ্ঠানজুড়ে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল ইউনূস সেন্টারের ভিতরে ও বাইরে। তারা অনুষ্ঠানে কে কে অংশ নিচ্ছেন, কোথায় থাকছেন এ বিষয়ে জানতে চান।’ ‘এমনকি অনুষ্ঠানের সময় সকাল থেকে বিকাল পর্যন্ত বিদ্যুৎ ছিল না ইউনূস সেন্টারে। তবে এটি বৈদ্যুতিক গোলযোগ নাকি কোনো মহলের ইচ্ছাকৃত এ বিষয়ে আমরা নিশ্চিত নই’, বলে জানান সাব্বির আহমেদ। এ ছাড়া আজ বিদেশি অতিথিদের মধ্যে আগত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা সামাজিক ব্যবসার তত্ত্ব নিয়ে ইউনূস সেন্টারে আলোচনা করবেন বলেও জানানো হয় সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে। প্রসঙ্গত, সোশ্যাল বিজনেস ডে উপলক্ষে সাভারের জিরোবোতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছিল ইউনূস সেন্টার, যা পুলিশের অনুমোদন না পাওয়ায় বাতিল করা হয়। পরে ঢাকার একটি হোটেলে শুক্রবার সংক্ষিপ্ত আকারে সম্মেলনের প্রথম দিনের অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে ৫০টি দেশের আড়াই শর বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সর্বশেষ খবর