শিরোনাম
শুক্রবার, ১১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রায় নিয়ে রাজনীতি করার সুযোগ নেই

—ব্যারিস্টার শফিক আহমেদ

নিজস্ব প্রতিবেদক

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের দেওয়া রায় নিয়ে কোনো রাজনীতি করার সুযোগ নেই। এটি নিয়ে রাজনীতি করার  চেষ্টা করা কারও পক্ষেই সমীচীন হবে না। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া রায়ের প্রেক্ষাপটে দেশে উদ্ভূত সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে গতকাল বাংলাদেশ প্রতিদিনকে টেলিফোনে দেওয়া এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘প্রধান বিচারপতি যথার্থই বলেছেন, এ ব্যাপারে তিনি সরকার বা বিরোধী দল, কারও ফাঁদেই পা দেবেন না। আমিও তা-ই মনে করি, এটি নিয়ে রাজনীতি করা সরকার বা বিরোধী দল কারও জন্যই উচিত হবে না।’

সাবেক এই আইনমন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ষোড়শ সংশোধনীর মামলায় যেসব অপ্রাসঙ্গিক বিষয় আপিল বিভাগের রায়ে এসেছে, তা এক্সপাঞ্জ করার উদ্যোগ নেওয়া হবে। এভাবেই সমাধান হতে পারে। রিভিউ শেষ না হওয়া পর্যন্ত ষোড়শ সংশোধনীর মামলা শেষ হয়েছে তা বলা যাবে না।

এ মামলায় আপিল বিভাগের রায়ের সমালোচনা করে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এ বি এম খায়রুল হকের দেওয়া বক্তব্যের নানামুখী প্রতিক্রিয়া আসছে। এ বিষয়ে ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, আইন কমিশনের চেয়ারম্যান দেশের একজন সিনিয়র নাগরিক। তিনি আদালতের রায়ের পর রায়ের সমালোচনা করে কিছু কথা বলেছেন। বিচার্য বিষয়ের বাইরে গিয়ে কিছু বিষয় রায়ে নিয়ে আসা হয়েছে। তিনি সেসব নিয়ে কথা বলেছেন। একজন সচেতন নাগরিক হিসেবে তিনি রায়ের সমালোচনা করেছেন। রায়ের সমালোচনা করা যেতে পারে। এটি যে-কারও অধিকার। তিনিও তা-ই করেছেন।

সর্বশেষ খবর