শনিবার, ১২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

উত্তর কোরিয়াকে মিশিয়ে দেওয়ার হুমকি

উত্তর কোরিয়াকে মিশিয়ে দেওয়ার হুমকি

গত মার্কিন নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন তিনি নির্বাচিত হলে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বসে সব সমস্যার সমাধান করবেন। তবে সেটা আর করেননি ট্রাম্প। বরং এখন এই দুই দেশের নেতারা নতুন নতুন হুমকি-ধমকি দিয়ে যাচ্ছেন। উত্তর কোরিয়া এরমধ্যে হুমকি দিয়ে রেখেছে তারা যে কোনো সময় যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে পারমাণবিক হামলা চালাবে। এর  প্রতিউত্তরে গতকাল ট্রাম্প বলেছেন উত্তর কোরিয়ার দিকে অস্ত্র তাক করা আছে। উত্তর কোরিয়া একটু ভুল করলে এমন খেসারত দিতে হবে যা বিশ্ব কোনো দিন দেখেনি। তিনি দেশটিকে ‘ধুলায় মিশিয়ে’ দেবেন। এ অবস্থায় বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন যে কোনো সময় বেধে যেতে পারে যুদ্ধ। দুই দেশের মধ্যে সৃষ্ট রাজনৈতিক উত্তেজনায় জড়িয়ে পড়েছে চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, এমনকি অস্ট্রেলিয়াও।

বৃহস্পতিবার নিউ জার্সিতে ট্রাম্প বলেন, ‘আমি আপনাদের বলব যে, উত্তর কোরিয়া যদি আমাদের পছন্দের কেউ, আমাদের প্রতিনিধিত্বকারী কোনো পক্ষ, আমাদের কোনো মিত্র কিংবা আমাদের ওপর কোনো কিছু, এমনকি হামলার কথাও ভাবে, তবে তাদের অবস্থা খুব, খুব শোচনীয় হতে পারে।’ ‘আমি আপনাদের এটা এ জন্য বলছি যে, তাদের অবস্থা এমনটা হবে, যা তারা চিন্তাই করেনি।’ এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস সতর্ক করে বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে একটি যুদ্ধের পরিণতি হবে ‘বিপর্যয়কর’। তিনি আরও জানান, এ বিষয়ে কূটনৈতিক সমাধানের দিকে অগ্রগতি সাধিত হচ্ছে। তিনি বলেন, ‘আমেরিকান প্রচেষ্টার অগ্রভাগে রয়েছে কূটনৈতিক তৎপরতা। আর আমরা কূটনৈতিক সমাধান বের করার দিকে এগিয়েও যাচ্ছি।’ এদিকে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, যুক্তরাষ্ট্রের ওপর হামলা চালালে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধে যেতে প্রস্তুত তার দেশ। তিনি বলেন, ‘যদি যুক্তরাষ্ট্রের ওপর কোনো হামলা হয় তাহলে, আনজুস চুক্তি রক্ষার্থে যুক্তরাষ্ট্রের সহায়তায় এগিয়ে আসবে অস্ট্রেলিয়া। কারণ আমাদের (অস্ট্রেলিয়া) ওপর হামলা হলে আমেরিকাও আমাদের সাহায্যে এগিয়ে আসত।’

চীনের অবস্থান স্পষ্ট করল রাষ্ট্রীয় সংবাদমাধ্যম : উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের ওপর প্রথম আঘাত হানলে বেইজিংয়ের নিরপেক্ষ অবস্থান প্রত্যাশা করে সে দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। গ্লোবাল টাইমস এক সম্পাদকীয়তে লিখেছে, ‘চীনের স্পষ্ট করা উচিত যে, উত্তর কোরিয়া প্রথম হামলা চালালে তারা নিরপেক্ষ থাকবে।’ তবে যুক্তরাষ্ট্র আগে হামলা চালালে সরকারের কাছে ‘হস্তক্ষেপ’ প্রত্যাশা করা হয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের ওই সম্পাদকীয়তে। প্রতিবেদনে উত্তর কোরিয়াকে চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র আখ্যা দেওয়া হয়েছে। তবে চলমান উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র উত্তেজনায় তারা শান্ত রয়েছে। বারবার পারমাণবিক পরীক্ষার কারণে নিজেদের হতাশা প্রকাশ করেছে তারা। এএফপি, বিবিসি।

সর্বশেষ খবর