সোমবার, ১৪ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

পক্ষে-বিপক্ষে বিক্ষোভ দুই দলের আইনজীবীদের

নিজস্ব প্রতিবেদক

পক্ষে-বিপক্ষে বিক্ষোভ দুই দলের আইনজীবীদের

পাল্টাপাল্টি কর্মসূচি : ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সুপ্রিম কোর্টে গতকাল আওয়ামী লীগ (উপরে) ও বিএনপি সমর্থক আইনজীবীরা পাল্টাপাল্টি কর্মসূচি পালন করে —বাংলাদেশ প্রতিদিন

ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া রায়কে কেন্দ্র করে প্রতিবাদ সমাবেশ করেছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সুপ্রিম কোর্ট ও ঢাকা আইনজীবী সমিতিসহ দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে তারা এই প্রতিবাদ সমাবেশ করেন। অন্যদিকে বিচারপতি এবিএম খায়রুল হকের গ্রেফতার দাবিতে বিক্ষোভ করেছেন বিএনপি  সমর্থক আইনজীবীরা। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের সমাবেশে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা বলেন, এই রায়ের পর একটি মহল থেকে আদালত ও সরকারকে মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা করা হচ্ছে। ষড়যন্ত্রকারীদের কোনো ষড়যন্ত্রই সফল হবে না। তারা স্বতঃপ্রণোদিত হয়ে রায়ের ‘অপ্রাসঙ্গিক’ ও ‘আপত্তিকর’ অংশ বাতিলের দাবি জানান।    আইনজীবী সমিতির দক্ষিণ হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, শ ম রেজাউল করিম, সিনিয়র আইনজীবী লায়েকুজ্জামান মোল্লা, ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, নূরুল ইসলাম সুজন প্রমুখ। সভাপতির বক্তব্যে পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, ষড়যন্ত্র ছিল, আছে এবং চলবে। এটা ভেদ করেই আমরা এগিয়ে যাব। তিনি বলেন, সুপ্রিম কোর্ট নিয়ে কাউকে রাজনীতি করতে দেওয়া হবে না। কেউ সুপ্রিম কোর্ট নিয়ে রাজনীতি করার চেষ্টা করলে প্রতিহত করা হবে।

এদিকে আমাদের নিজস্ব প্রতিবেদক সিলেট জানান, ষোড়শ সংশোধনী নিয়ে রায়ের প্রতিবাদে সিলেটে সমাবেশ করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। গতকাল বেলা ২টায় আইনজীবী সমিতির ৩ নম্বর হলের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। বরিশাল থেকে নিজস্ব প্রতিবেদক জানান, ষোড়শ সংশোধনীর রায়ে অসাংবিধানিক ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণে বঙ্গবন্ধুকে হেয়-প্রতিপন্ন করার প্রতিবাদে এবং ওইসব পর্যবেক্ষণ বাতিলের দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ।

বিচারপতি খায়রুল হকের গ্রেফতার চায় বিএনপিপন্থি আইনজীবীরা

ষোড়শ সংশোধনীর রায় নিয়ে প্রধান বিচারপতির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করার প্রতিবাদে আইন কমিশনের  চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের অপসারণ ও গ্রেফতার দাবি করেছে বিএনপিপন্থি আইনজীবীরা।

গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে এক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে তারা এ দাবি জানান। আইনজীবী ফোরামের সহসভাপতি আবেদ রাজার সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপির যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, আইন সম্পাদক কায়সার কামাল ও সানাউল্লাহ মিয়া, সুপ্রিম কোর্ট শাখার সম্পাদক বদরুদ্দোজা বাদল, আইনজীবী গাজী কামরুল ইসলাম সজল, আরিফা জেসমিন নাহিন, রফিকুল হক রাজা, নাসির উদ্দিন সম্রাট, বি এম সুলতান মাহমুদ প্রমুখ।

সমাবেশে মাহবুব উদ্দিন খোকন বলেন, বিচারপতি খায়রুল হক প্রধান বিচারপতি ও ষোড়শ সংশোধনী নিয়ে আপত্তিকর বক্তব্য দিয়ে সরকারি চাকরিবিধি লঙ্ঘন করেছেন। তাকে গ্রেফতার করে বিচার করতে হবে। এমন একদিন আসবে যেদিন সোহরাওয়ার্দী উদ্যানে জনতার আদালতে খায়রুল হকের বিচার হবে।

এদিকে নিজস্ব প্রতিবেদক বরিশাল জানান, ষোড়শ সংশোধনীর রায়কে স্বাগত জানিয়ে এবং এই রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যানের বিরূপ মন্তব্যের প্রতিবাদে বরিশালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মিছিলে আওয়ামীপন্থি আইনজীবী এবং পুলিশ বাধা দিয়েছে।

 গতকাল বেলা ১১টায় জেলা আইনজীবী সমিতি ভবন চত্বর থেকে আইনজীবী ফোরামের ব্যানারে মিছিল বের হয়। মিছিলে আওয়ামী আইনজীবী ও পুলিশ বাধা দেয়। পরে আদালতের প্রধান ফটকে আলী আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন আলী হায়দার বাবুল, এনায়েত হোসেন বাচ্চু, আবুল কালাম শাহিন, মোকলেছুর রহমান বাচ্চু প্রমুখ।

সর্বশেষ খবর