সোমবার, ১৪ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
হজযাত্রীদের জটিলতা

৪৮ ঘণ্টার মধ্যে নিরসনের নির্দেশ আদালতের

নিজস্ব প্রতিবেদক

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করে হজযাত্রা নিয়ে যে জটিলতার সৃষ্টি হয়েছে, তা নিরসন ও ইতিমধ্যে যারা হজ পালন করতে যাওয়ার জন্য নির্বাচিত হয়েছেন তাদের হজযাত্রা  নিশ্চিতের পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। একই সঙ্গে এখন পর্যন্ত যাদের হজযাত্রায় শিডিউল বিপর্যয় হয়েছে এবং ভবিষ্যতে হওয়ার আশঙ্কা রয়েছে তাদের জন্য উড়োজাহাজ ভাড়া করে হজে পাঠানোর নির্দেশনা দিয়েছেন।

গতকাল বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো.আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। পাশাপাশি ৪ সপ্তাহের রুল জারি করেছেন হাই কোর্ট। রুলে হজযাত্রীদের হজে পাঠানো সংক্রান্ত অব্যবস্থাপনা ও প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। পররাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে যারা এ অব্যবস্থাপনা এবং নিষ্ক্রিয়তার জন্য দায়ী তাদের শনাক্ত করতে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করতে বলেছেন হাই কোর্ট। স্বরাষ্ট্রসচিব, ইসলামিক ফাউন্ডেশনের একজন, বিমান ও ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নিচে নয় এমন পদমর্যাদার দুজনের সমন্বয়ে এ তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে। এর আগে সকালে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ রিট দায়ের করেন।

সংকট নিরসনে বিমানের দোহা ও লন্ডন রুটের ফ্লাইট বাতিল : বাতিল হওয়া হজ ফ্লাইটের যাত্রীদের পরিবহনের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-দোহা রুটের ৫টি ফ্লাইট বাতিল করেছে। এছাড়াও ঢাকা-লন্ডন রুটের একটি করে ফ্লাইট কমানো হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, হজযাত্রী পরিবহনে অতিরিক্ত বিমানের প্রয়োজন। এ কারণে ২৬ আগস্ট পর্যন্ত ঢাকা-দোহা রুটের পাঁচটি ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে চারটির পরিবর্তে তিনটি করে ফ্লাইট পরিচালনা করা হবে। ফলে এসব ফ্লাইট দিয়ে নির্দিষ্ট রুটের পরিবর্তে হজযাত্রী বেশি পরিবহন সম্ভব হবে। পাশাপাশি বাতিল হওয়া হজ ফ্লাইটে হজযাত্রী পরিবহন করে সংকটের সমাধান করা সম্ভব বলে মনে করছেন তিনি। বাংলাদেশ  থেকে গতকাল পর্যন্ত ৬১ হাজার ১২২ জন হজযাত্রী সৌদি আরবে  গেছেন। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরবে যাওয়ার কথা। ফলে এখনো অর্ধেকেরও বেশি হজযাত্রীর যাওয়া বাকি। চলতি মৌসুমে হজ ফ্লাইট শুরু হয় ২৪ জুলাই, চলবে ২৬ আগস্ট পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে দুটি ফ্লাইট চট্টগ্রাম থেকে ছেড়ে যাবে।  এদিকে নির্ধারিত সময়ের মধ্যে সব হজ যাত্রীর ভিসা প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হবে বলে জানিয়েছেন হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম। তিনি বলেন, প্রতিনিয়ত ভিসার আবেদন বাড়ছে। আশা করছি সঠিক সময়ের মধ্যে সবার ভিসা হয়ে যাবে। সব হজযাত্রী সৌদি আরবে যেতে পারবেন।

সর্বশেষ খবর