সোমবার, ১৪ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

নূর চৌধুরীকে ফেরত চাইলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত নূর চৌধুরীকে ফেরত দিতে কানাডা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরী কানাডায় আছে। তাকে ফেরত দিন। গতকাল বাংলাদেশে নিযুক্ত কানাডার বিদায়ী হাইকমিশনার বেনোইট পিয়েরে লারামি প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁওয়ের কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান। জবাবে হাইকমিশনার বলেন, ‘আমি কর্তৃপক্ষকে আপনার অনুরোধ পৌঁছে দেব।’ বঙ্গবন্ধু হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি নূর চৌধুরী কানাডার ‘প্রি-রিমুভাল রিস্ক অ্যাসেসমেন্ট  ল’-এর সুযোগ নিয়ে বর্তমানে সেখানে অবস্থান করছে। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। সাক্ষাতের সময় প্রসঙ্গক্রমে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, নির্বাচনে স্বচ্ছ ভোটবাক্স চালু করা হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে তার সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এ সময় হাইকমিশনার বলেন, কানাডা সবার অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ’৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর ২১ বছর এ দেশে গণতন্ত্র ছিল না। আমরাই মানুষের অধিকারকে প্রতিষ্ঠা করেছি। গত সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ না করা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা নির্বাচনের আগে একটি কোয়ালিশন সরকার গঠন করার কথা বলেছিলাম। বিএনপিকে বলেছিলাম, মন্ত্রণালয় চাও দেব। তোমরা আসো। কিন্তু তারা আসেনি।’

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দেশের মানুষের ভাগ্য পরিবর্তন করা। সমৃদ্ধ বাংলাদেশ গড়া। আমরা তার অসমাপ্ত কাজ সম্পন্ন করার লক্ষ্য নিয়ে কাজ করছি। আমরা ১৬ কোটি মানুষের উন্নয়নে কাজ করছি। মানুষের মৌলিক চাহিদা পূরণ করাই আমাদের মূল লক্ষ্য। বৈঠকে সন্ত্রাসবাদ প্রসঙ্গে প্রধানমন্ত্রী সন্ত্রাস ও জঙ্গি নির্মূলে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। বাংলা ভাষা শেখার বিষয়টি উল্লেখ করে কানাডার হাইকমিশনার বলেন, মায়ের ভাষা সংরক্ষণ ও রক্ষা করা গুরুত্বপূর্ণ। এ সময় আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন বেনোইট পিয়েরে লারামি। বাংলাদেশকে প্রথমদিকে স্বীকৃতিদাতা দেশগুলোর মধ্যে কানাডাও রয়েছে উল্লেখ করে বলেন, দুই দেশের সম্পর্ক আরও জোরদার হচ্ছে। স্বাস্থ্য ও শিক্ষা খাতে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে তিনি বলেন, উন্নয়নের কাজে বাংলাদেশ সফল। আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

বন্যায় যে কোনো পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি আছে : এর আগে সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে জাতীয় পুষ্টি পরিষদের (এনসিসি) প্রথম সভায় সভাপতির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বন্যার কারণে ইতিমধ্যে বিস্তীর্ণ জমির ফসল নষ্ট হয়েছে। আগামীতে বন্যা আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। তাই দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ থাকার পরও যে কোনো বিরূপ পরিস্থিতি মোকাবিলার পূর্বপ্রস্তুতি হিসেবে সরকার খাদ্যশস্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে। বন্যায় যে কোনো পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি আমাদের আছে।  প্রধানমন্ত্রী বলেন, তার সরকার দেশের জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। এখন পুষ্টি নিশ্চিত করাই প্রধান লক্ষ্য। পুষ্টির সঙ্গে অনেক কিছু সম্পৃক্ত উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পুষ্টির বিষয়ে শহরাঞ্চলে সচেতনতা সৃষ্টি হলেও গ্রামাঞ্চলে জনগণের মধ্যে আরও সচেতনতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে, যাতে মানুষ সুষম খাদ্য গ্রহণ করে।  বৈঠকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকিসহ সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর