শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
বিচারপতি এ বি এম খায়রুল হক বললেন

ষোড়শ সংশোধনী বাতিলের রায় ভ্রমাত্মক

প্রতিদিন ডেস্ক

ষোড়শ সংশোধনী বাতিলের রায় ভ্রমাত্মক

ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগ যে রায় দিয়েছে, সে রায়ের মূল অংশ এবং পর্যবেক্ষণকে ‘ভ্রমাত্মক’ মনে করছেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক।

ওই রায় নিয়ে পক্ষে-বিপক্ষে তুমুল আলোচনা-সমালোচনার মধ্যে গতকাল একাধিক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন আইন কমিশনের চেয়ারম্যান। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের। তিনি বলেন, ‘যেসব তত্ত্বের ভিত্তিতে রায় দিয়েছেন, সেটাকেও আমরা সঠিক বলে মনে করিনি এবং এখনো করি না। মূল রায়ও আমার কাছে মনে হয়েছে ভ্রমাত্মক। পর্যবেক্ষণগুলোও মনে হয়েছে আরও বেশি ভ্রমাত্মক।’ রায়ে আপত্তির জায়গা সম্পর্কে সুনির্দিষ্টভাবে জানতে চাইলে আইন কমিশনের চেয়ারম্যান বলেন, ‘রায়ের সঙ্গে দ্বিমত পোষণ করলেও সর্বোচ্চ আদালতের রায়, সবাইকে এটা মানতে হবে।’

তবে  এর পরও যে কেউ স্বাধীনভাবে রায়ের সঙ্গে একমত বা দ্বিমত পোষণ করতে পারেন জানিয়ে সাবেক প্রধান বিচারপতি বলেন, ‘এটা আমারও অধিকার। আইন কমিশনেরও অধিকার।’ সাত বিচারপতির ঐকমত্যের ভিত্তিতে দেওয়া রায় নিয়েই প্রশ্ন তুলছেন কিনা, এমন প্রশ্নের জবাবে খায়রুল হক বলেন, ‘হ্যাঁ, প্রশ্ন তুলছি। সেই অধিকার আমার আছে। প্রথমেই বলেছি, আই অ্যাম বাউন্ড বাই দ্য জাজমেন্ট। কিন্তু সেই রায় সম্পর্কে প্রশ্ন তোলার অধিকার বাংলাদেশের প্রতিটি নাগরিকের আছে।’ সাক্ষাৎকারে তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায়সহ বিচারপতি খায়রুল হকের বিভিন্ন রায় নিয়ে বিভিন্ন জনপরিসরে উত্থাপিত প্রশ্নের জবাব দেন সাবেক এই প্রধান বিচারপতি।

 

সর্বশেষ খবর