বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

দায়িত্ব নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দায়িত্ব নিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। দায়িত্ব গ্রহণ করে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন তিনি। সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাকে অভিনন্দন জানিয়েছেন।

বুধবার সকালে উপাচার্যের কার্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের কাছ থেকে আখতারুজ্জামান দায়িত্ব গ্রহণ করেন। নতুন ভিসিকে এ সময় ফুলেল শুভেচ্ছা জানান সহকর্মীরা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন, অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রমুখ। দায়িত্ব গ্রহণকালে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সবার সহযোগিতা চান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে আরও গতিশীল করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের রীতি অনুযায়ী, বিদায়ী ও নতুন নিয়োগ পাওয়া উপাচার্যের উপস্থিতিতে দায়িত্ব হস্তান্তর হয়ে থাকে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধ থাকা অবস্থায় অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের অনুপস্থিতিতেই দায়িত্ব নেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ বিষয়ে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিদায়ী উপাচার্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু সময় সমন্বয় হয়নি। তা ছাড়া নিয়োগের প্রজ্ঞাপনে অবিলম্বে আদেশ কার্যকর করতে বলা হয়েছে। তিনি আরও বলেন, রাষ্ট্রের নির্দেশনা দ্রুত বাস্তবায়ন করতে হয়েছে। এটি সম্পূর্ণ সাময়িক দায়িত্ব। যেকোনো সময় আমার অন্য চেয়ারে যেতে হতে পারে। আমাকে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে হবে। ভালো কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য সমুন্নত রাখা আমার দায়িত্ব।

প্রক্টরসহ ১১টি হল প্রাধ্যক্ষের পদত্যাগপত্র প্রদান : ১৯৭৩ সালের অধ্যাদেশ লঙ্ঘনের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ ১১টি আবাসিক হলের প্রাধ্যক্ষ ঢাবির বিদায়ী উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে, বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বজায় রেখে কাজ করার আহ্বান জানিয়ে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ পদত্যাগপত্র গ্রহণ করেননি। তিনি সবাইকে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করার জন্য অনুরোধ করেছেন।

সর্বশেষ খবর