শিরোনাম
শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

জিডিপিতে পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ

প্রতিদিন ডেস্ক

জিডিপিতে পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ

বাংলাদেশের মোট দেশজ উ ৎপাদন বা জিডিপি (গ্রস ডোমেস্টিক  প্রোডাকশন) পাকিস্তানের চেয়ে বেশি। এ তথ্য দিয়েছে লন্ডনভিত্তিক ‘ইকোনমিস্ট’ পত্রিকা। পত্রিকাটি বৃহস্পতিবার তাদের প্রতিবেদনে জানায়, ১৯৭১ সালে স্বাধীনতার সময় বাংলাদেশের জিডিপি ছিল পাকিস্তানের চেয়ে অনেক কম। কিন্তু পরে অবস্থার যথেষ্ট পরিবর্তন ঘটে।

প্রতিবেদনে বলা হয়, বাজারের বিনিময় হার হিসেবে ডলারের মূল্যমান দিক দিয়ে গত অর্থবছরের (৩০ জুন সমাপ্ত) হিসাব অনুযায়ী এখন বাংলাদেশের জিডিপি ১৫৩৮ মার্কিন ডলার। আর একই সময়ে পাকিস্তানের জিডিপি ১৪৭০ মার্কিন ডলার। এদিকে, পাকিস্তান গত ২৫ আগস্ট তার সর্বশেষ শুমারির প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, দেশটির জনসংখ্যা ২০ কোটি ৭৮ লাখের মতো, যা আগের শুমারির চেয়ে ৯০ লাখ বেশি। এ ছাড়া এ জনসংখ্যা পৃথিবীর পঞ্চম বৃহত্তম।

ইকোনমিস্ট বলেছে, বাংলাদেশের ব্যাপক অর্থনৈতিক উন্নতি হয়েছে। গত দশ বছরে বার্ষিক প্রবৃদ্ধি গড় ছিল ৬ শতাংশ। আর শেষ দুই বছরে তা বৃদ্ধি পেয়ে ৭ শতাংশে পৌঁছেছে। ১৯৭১ সালে এ দেশের জন্মলগ্নে জিডিপিতে শিল্পায়নের অবদান ছিল মাত্র ৬ থেকে ৭ শতাংশ। এখন বাংলাদেশের জিডিপিতে শিল্পায়নের অবদান ২৯ শতাংশ। একটা সময় বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে সংকট দেখা দিলেও এখন দেশটি ভালো অবস্থান তৈরি করে নিয়েছে।

সর্বশেষ খবর