সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

সু চিকে কঠোর হুঁশিয়ারি জাতিসংঘের

মিয়ানমার সেনাবাহিনী প্রধানের মিথ্যাচার

প্রতিদিন ডেস্ক

সু চিকে কঠোর হুঁশিয়ারি জাতিসংঘের

বেসামরিক রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূলের চেষ্টার অভিযোগ মাথায় নিয়ে আগামীকাল মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দিতে আসছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সু চির এই ভাষণকেই মিয়ানমারের রোহিঙ্গা সংকট অবসানের ‘শেষ সুযোগ’ হিসেবে দেখছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘের সাধারণ অধিবেশন সামনে রেখে বিবিসি’র হার্ডটকে দেওয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব বলেন, সু চি এখনো সাড়া দিতে ব্যর্থ হলে তা ভয়ঙ্কর বিপর্যয় ডেকে আনবে। অন্যদিকে রোহিঙ্গা বলে কোনো জাতিসত্তা মিয়ানমারে কখনোই ছিল না দাবি করে এ ব্যাপারে নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইয়াং। রাখাইন প্রদেশে কয়েক শতক ধরে বসবাসকারী রোহিঙ্গাদের নিয়ে নতুন করে মিথ্যাচারে নেমেছেন মিয়ানমারের শাসকবলয়ের অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি সেনাপ্রধান মিন অং। এ সমস্যাকে তিনি বাঙালি ইস্যু বলেও মন্তব্য করেন। জাতিসংঘসহ সারাবিশ্বের বিভিন্ন মানবাধিকার ও আন্তর্জাতিক সংস্থাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজের দেশের নাগরিকদের ‘বাঙালি’ বলে অভিহিত করে তিনি বাংলাদেশের ঘাড়ে চাপাতে চাইছেন। মিয়ানমারের সেনাপ্রধান বলেন, বিদেশি সংস্থাগুলো যা বলছে তাতে কান দেওয়া মিয়ানমারের নাগরিকদের উচিত হবে না। বরং তাদের গোপন আঁতাতের বিষয়ে সতর্ক থাকতে হবে।

গত শনিবার ডিফেন্স সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন স্কুলের এক ডিপ্লোমা বিতরণ অনুষ্ঠানে তিনি এ বক্তব্য দেন। দেশটির নৌ ও বিমান বাহিনীর প্রধানসহ শীর্ষ সেনা কর্মকর্তাদের উপস্থিতিতে ওই অনুষ্ঠানে দেওয়া তার বক্তব্য ফেসবুক পেজেও প্রকাশ করা হয়েছে। গত ২৪ আগস্ট রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার পর শুরু হওয়া ওই সেনা অভিযানে রোহিঙ্গাদের ব্যাপক হারে হত্যা-ধর্ষণের অভিযোগ উঠেছে। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার মতে সেখানে কয়েক হাজার রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। কয়েকশ গ্রাম নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, চার লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের এই সেনা অভিযান নিয়ে বিশ্বব্যাপী নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠেছে। এ পরিস্থিতিতে রাখাইন প্রদেশে বিদেশি কোনো প্রতিনিধি বা কূটনীতিককে মিয়ানমার সরকার যেতে দিচ্ছে না। এমনকি আন্তর্জাতিক কোনো সংস্থা ত্রাণসামগ্রীও সেখানে নিতে পারছে না। যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী প্যাট্রিক মারফি রাখাইন প্রদেশ পরিদর্শনের জন্য যেতে চাইলে তাকে বাধা দেওয়া হয়। পরিস্থিতি বিবেচনায় নিয়ে ইউরোপীয় ইউনিয়ন মিয়ানমারের বিরুদ্ধে অবরোধের হুমকি দিয়েছে।

বিবিসির সঙ্গে জাতিসংঘ মহাসচিব : বিবিসির হার্ডটকে দেওয়া সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সু চির ভাষণকে রোহিঙ্গা সংকট অবসানের ‘শেষ সুযোগ’ বলে মন্তব্য করে বলেন, ‘এখন যদি তিনি পরিস্থিতি উল্টো পথে পরিচালিত করতে না পারেন, তাহলে আমার মনে হয়, বিপর্যয়টা হবে ভয়ঙ্কর। আর সেক্ষেত্রে ভবিষ্যতে কী করে এর সমাধান সম্ভব তার কোনো উপায় আমি দেখছি না।’ তিনি বলেন, মিয়ানমার যে এখনো অনেকখানি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে তা বেশ স্পষ্ট। আর রাখাইনে যা ঘটছে তা সেনাবাহিনীর কারণেই ঘটছে। তিনি রোহিঙ্গাদের নিজেদের ঘরে ফেরার সুযোগ দিতে আবারও আহ্বান জানান । অ্যান্তোনিও গুতেরেস জাতিসংঘ মহাসচিব হওয়ার পর আগামীকাল প্রথমবারের মতো জাতিসংঘের সাধারণ অধিবেশনে মিলিত হচ্ছেন বিশ্বনেতারা।

রোহিঙ্গা সংকটের মূল কারণগুলো তুলে ধরে সাধারণ পরিষদে বাংলাদেশের পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরা হবে। রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকার করে নিয়ে তাদের নিরাপদ প্রত্যাবাসনের ব্যবস্থা করতে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের কথাও সেখানে থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে এ ব্যাপারে বাংলাদেশের অবস্থান তুলে ধরে বক্তব্য রাখবেন।

দীর্ঘদিন সেনা শাসনের মধ্যে গৃহবন্দী জীবন কাটিয়ে নোবেল পাওয়া সু চির দল এনএলডি এখন মিয়ানমারের ক্ষমতায়। রাখাইনে সেনা নিপীড়ন বন্ধের পদক্ষেপ না নেওয়ায় পশ্চিমা মিত্রদের কাছেও তিনি এখন সমালোচিত হচ্ছেন।

রাখাইনের অভিযান নিয়ে ‘ভুয়া খবর’ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে আসছে বলেও অভিযোগ করেছেন সু চি। তিনি এবার জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিচ্ছেন না বলেও তার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

রোহিঙ্গাবিরোধী ঐক্যের ডাক মিয়ানমার সেনাপ্রধানের : রোহিঙ্গা বলে কোনো জাতিসত্তা মিয়ানমারে কখনোই ছিল না দাবি করে এ ব্যাপারে নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইয়াং। তিনি বলেন, তারা রোহিঙ্গা হিসেবে স্বীকৃতি দাবি করছে অথচ তারা কখনো মিয়ানমারের নৃগোষ্ঠী ছিল না। এটি ‘বাঙালি’ ইস্যু। আর এই সত্য প্রতিষ্ঠায় আমাদের একতাবদ্ধ হওয়া প্রয়োজন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের সরকারি পেজে গত শনিবার দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেন। বার্তা সংস্থা এএফপির খবরে গতকাল এ কথা বলা হয়।

মিয়ানমার সেনাপ্রধান বলেন, বিদেশি সংস্থাগুলো যা বলছে তাতে কান দেওয়া মিয়ানমারের নাগরিকদের উচিত হবে না। বরং তাদের গোপন আঁতাতের বিষয়ে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, গত ২৫ আগস্টের পর থেকে রাখাইনে সহিংসতার ৯৩টি ঘটনা ঘটিয়েছে ‘চরমপন্থি বাঙালিরা’। বুথিডং ও মংডুতে একটি ঘাঁটি গড়ার চেষ্টায় ‘চরমপন্থি বাঙালিরা’ এই সহিংসতা ঘটায়। তিনি বলেন, তারা রোহিঙ্গা হিসেবে স্বীকৃতির দাবি করছে, যদিও ওইরকম কোনো জাতিসত্তা মিয়ানমারে কখনোই ছিল না। মিয়ানমারের সব নাগরিককে তাদের দেশাত্মবোধে ঐক্যবদ্ধ হতে হবে। আর এক্ষেত্রে সংবাদমাধ্যমগুলোরও ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।

সেনাপ্রধান বলেন, সেনাবাহিনীর প্রতিটি সদস্যকে তাদের বাহিনীর উন্নয়নে সচেষ্ট হতে হবে। একইভাবে দেশের প্রতিটি নাগরিককে দেশের উন্নয়নের স্বার্থে হাতে হাত বেঁধে এগিয়ে আসতে হবে। স্থানীয় নৃগোষ্ঠীগুলোকে তাদের নিজ নিজ এলাকার উন্নয়নে সচেষ্ট হতে হবে। রাখাইন রাজ্যের পুনর্বাসন কার্যক্রমে প্রতিটি নৃগোষ্ঠীর মানুষকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আর এ কাজে নিরাপত্তা দেওয়ার পাশাপাশি তাদের সহযোগিতা করতে হবে সশস্ত্র বাহিনীকে।

নানা বিষয়ে মতবিরোধ থাকলেও মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি, দেশটির সেনাবাহিনী এবং সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা রাখাইনে কয়েক শতক ধরে বসবাস করে আসা ১১ লাখ রোহিঙ্গা মুসলমানকে নিজেদের নাগরিক হিসেবে মেনে না নিতে একাট্টা। এই বিদ্বেষ থেকেই যুগের পর যুগ ধরে রোহিঙ্গা নিপীড়ন চলে আসছে, যার বিরূপ প্রভাব পড়ছে বাংলাদেশের ওপরও। গত কয়েক যুগ ধরে চার লাখ রোহিঙ্গার ভার বহন করে আসছে বাংলাদেশ। এখন নতুন করে আরও চার লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। রাখাইনের পরিস্থিতির উন্নতি না হলে এই দফায় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা দশ লাখে ঠেকতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। রোহিঙ্গাদের ওপর যা চলছে তাকে স্পষ্টভাবে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে চিহ্নিত করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার।

সর্বশেষ খবর