শিরোনাম
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
মন্ত্রীদের সঙ্গে বৈঠক

চালের দাম কমাতে সম্মত ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

হয়রানি বন্ধসহ একাধিক বিষয়ে সরকারের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর চালের দাম কমানোর ঘোষণা দিয়েছেন চাল ব্যবসায়ীরা। আজ-কালের মধ্যেই চালের দাম কেজিতে দুই-তিন টাকা কমে যাবে বলে তারা জানিয়েছেন। গতকাল সচিবালয়ে সরকারের তিনজন মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর চালের দাম কমানোর ঘোষণা দেন চালকল মালিকরা।

চালের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় চালকল মালিক, আমদানিকারক, আড়তদার, পাইকারি ও খুচরা ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে গতকাল এই সভা করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম এবং সাবেক খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক। প্রায় সোয়া ঘণ্টা ধরে চলে এই বৈঠক। বৈঠক শেষে বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কে এম লায়েক আলী বলেন, কাল (বুধবার) থেকে চালের দাম কেজিতে দুই থেকে তিন টাকা করে কমে যাবে।

বৈঠকে চাল ব্যবসায়ীদের উদ্দেশে তোফায়েল আহমেদ বলেন, বাধা দূর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে সঙ্গে নিয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করব। চাল আমদানি, উৎপাদন ও সরবরাহে আগামী তিন মাস চটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহারের অনুমোদন দিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, যে যেভাবে আনতে পারেন চাল আনবেন, প্লাস্টিকের বস্তা ব্যবহার দুই-তিন মাসের জন্য শিথিল করে দিয়েছি।  তিনি বলেন, রোহনপুর দিয়ে ভারত থেকে ট্রেনে করে চাল আনার জন্যও পদক্ষেপ নেওয়া হবে। চালকলগুলোতে অভিযান চালাতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, এখন যেহেতু আপনাদের সঙ্গে বৈঠক হলো, তাই আমি সংশ্লিষ্টদের বলছি, এখন যাতে কোনো ব্যবসায়ী হয়রানির শিকার না হয়। পাশাপাশি দেশের অভ্যন্তরে চাল পরিবহনে বিভিন্ন সমস্যা দূর করতেও সরকার পদক্ষেপ নেবে। বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের পর উপস্থিত বেশ কয়েকজন চাল ব্যবসায়ী বলেন, দুই-এক দিনের মধ্যেই চালের দাম কমতে শুরু করবে। আর বৈঠকের পর বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুর রশিদ সাংবাদিকদের বলেন, ভালো একটি বৈঠক হয়েছে। দুই-এক দিনের মধ্যেই চালের দাম কমতে শুরু করবে।

সারা দেশে ওএমএস কার্যক্রম :  খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম জানিয়েছেন, আজ থেকে সারা দেশে উপজেলা পর্যায়ে খোলা বাজারে চাল বিক্রি (ওএমএস) করবে সরকার। চালের দাম নিয়ন্ত্রণে আনতে ওএমএস চালুর পাশাপাশি এই সময়ে খাদ্যবান্ধব কর্মসূচি আপাতত স্থগিত থাকবে। আশা করছি, এর প্রভাব বাজারে পড়বে, চালের দাম কমতে শুরু করবে।

গতকাল চালকল মালিক, আমদানিকারক, আড়তদার, পাইকারি ও খুচরা ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের নিয়ে সভার পর খাদ্যমন্ত্রী এ তথ্য জানান। এর আগে গত রবিবার থেকে জেলা ও বিভাগীয় পর্যায়ে ওএমএস কার্যক্রম চালু করে সরকার। ৩০ টাকা কেজি দরে আতপ চাল বিক্রি করা হচ্ছে। খাদ্যমন্ত্রী বলেন, দেশে খাদ্য সংকট নেই। কিন্তু বিভিন্ন কারণে চালের দাম বেড়েছে। তবে সরকারি খাতে যথেষ্ট মজুদ আছে।

সর্বশেষ খবর