বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ভয়ঙ্কর ভূমিকম্পে বিধ্বস্ত মেক্সিকো মৃত ২২৫

প্রতিদিন ডেস্ক

ভয়ঙ্কর ভূমিকম্পে বিধ্বস্ত মেক্সিকো মৃত ২২৫

মাত্র কয়েকদিনের ব্যবধানে ফের কেঁপে উঠল মেক্সিকো। অতি শক্তিশালী ভূমিকম্পের ছোবলে আর্তনাদ করছে মেক্সিকোর বিশাল অঞ্চল। গতকাল স্থানীয় সময় দুপুরে আঘাত হানা ভূমিকম্পে শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ২২৫-এ দাঁড়িয়েছে। যত সময় যাচ্ছে বেড়ে চলেছে মৃতের সংখ্যা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.১। প্রথম কম্পনের উৎস স্থল ছিল মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে। তার পর বারবার কাঁপতে থাকে রাজধানীসহ মেক্সিকোর বিশাল এলাকা। মেক্সিকো সিটিতে অন্তত ৫০টি বাড়ি ভেঙে পড়েছে। এর মধ্যে একটি স্কুল ভেঙে ২১ জন শিশুসহ ২৩ জনের মৃত্যু হয়েছে। সারা শহর জুড়ে ছড়িয়ে রয়েছে ঘরবাড়ির ধ্বংসস্তূপ। ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে মোরেলাস ও পুয়েবলা রাজ্যে। বিভিন্ন স্থানে গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে; কয়েকটি ভবনে অগ্নিকাণ্ডেরও খবর এসেছে বলে জানিয়েছে রয়টার্স। দেশটির সিভিল ডিফেন্স বিভাগের বরাত দিয়ে রয়টার্স এক পর্যায়ে ২৪৮ জনের মৃত্যুর খবর দিলেও পরে সেই সংখ্যা কমিয়ে আনা হয়। এর মধ্যে মেক্সিকো সিটিতে মৃত্যু হয়েছে ৭১ জনের। মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঞ্জেল মানসেরা জানিয়েছেন, স্থানীয় প্রশাসনের সঙ্গে হাত মিলিয়ে উদ্ধারকারী দল ঘটনাস্থলে কাজ করে চলেছে। সারারাত উদ্ধার কাজ চলে। সকালের আগেই ধ্বংসস্তূপ থেকে টেনে বের করে আনা হয় একের পর এক দেহ। বহু জনকে উদ্ধার করা হয়েছে গুরুতর জখম অবস্থায়। এদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। মেক্সিকো শহর প্রশাসন এবং সেখানকার স্থানীয় মানুষদের আশঙ্কা, বিল্ডিংয়ের ইট-কাঠের নিচে এখনো চাপা পড়ে রয়েছেন বহু মানুষ।

কাকতালীয়ভাবে মঙ্গলবারের এই ভূমিকম্প ঘটল মেক্সিকোর সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াল ভূমিকম্পের ৩২ বছর পূর্তির দিনেই। ১৯৮৫-র ১৯ সেপ্টেম্বর ১০ হাজার মেক্সিকোবাসীর মৃত্যু হয়েছিল ভূমিকম্পে।

দিন ১৩ আগেও মেক্সিকোর দক্ষিণে ওয়াক্সাকা এবং চিয়াপাস প্রদেশ কেঁপে উঠেছিল রিখটার স্কেলে ৮.১ তীব্রতার ভূমিকম্পে। প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছিল।

সর্বশেষ খবর