রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

শাবান মাহমুদ, নিউইয়র্ক থেকে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন পৌঁছেছেন। দেশটির স্থানীয় সময় শুক্রবার বিকালে (বাংলাদেশ সময় গতকাল সকালে) তিনি সড়কপথে ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন নিউইয়র্কে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। শেখ হাসিনা ওই দিন (শুক্রবার) বিকালে ওয়াশিংটন পৌঁছেন এবং তাকে রিজ কার্লটন-টাইসন্স হোটেলে নিয়ে যাওয়া হয়। এখানেই তিনি অবস্থান করবেন।

সূত্রমতে, ওয়াশিংটন ডিসিসংলগ্ন ভার্জিনিয়ায় ছেলে সজীব ওয়াজেদ জয়ের বাসায় যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। তিনি সেখানে একান্ত পারিবারিকভাবে পুত্রবধূ ক্রিস্টিনা ও একমাত্র নাতনি সুফিয়ার সঙ্গে সময় কাটাবেন। টানা কয়েক দিন জাতিসংঘের অধিবেশনে নির্ধারিত কর্মসূচি ছাড়াও দলীয় কর্মসূচিতে অংশ নেন তিনি।

সড়কপথে ওয়াশিংটনের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের বলেন, ‘নাতনি ডাকছে। আমাকে এখনই নাতনির কাছে যেতে হবে। আর প্রশ্ন নয়।’ নির্ভরযোগ্য সূত্রমতে, গতকাল দলীয় নেতা-কর্মী ও প্রবাসীরা তার সঙ্গে সাক্ষাতের সুযোগ পাননি। কয়েক দিন টানা পরিশ্রমের ফলে মায়ের বিশ্রামের ওপর গুরুত্ব দেন সজীব ওয়াজেদ জয়। ২৮ সেপ্টেম্বর শেখ হাসিনার জন্মদিন ঘিরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নানা কর্মসূচির কথা ভাবছে। তবে রোহিঙ্গা সংকটের কারণে শেখ হাসিনা জন্মদিন পালন করবেন না বলে শোনা যাচ্ছে। এ ছাড়া স্থানীয় আওয়ামী লীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেবে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী এক সপ্তাহ ওয়াশিংটনে অবস্থানের পর ২৯ সেপ্টেম্বর দেশের উদ্দেশে যাত্রা করবেন। তিনি লন্ডন হয়ে ২ অক্টোবর দেশে পৌঁছবেন। শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭২তম অধিবেশনে যোগদানের জন্য ১৭ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছেন। ২১ সেপ্টেম্বর তিনি জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দেন।

সর্বশেষ খবর