শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

রোহিঙ্গা ইস্যুতে অবস্থান ব্যাখ্যা করল ভারত

দিল্লিতে পররাষ্ট্র সচিবদের বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গা ইস্যুতে অবস্থান ব্যাখ্যা করল ভারত

ভারত কেন রোহিঙ্গা ইস্যুতে প্রকাশ্যে পাশে থাকতে পারেনি, তার কারণ ব্যাখা করেছে বাংলাদেশের কাছে। ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্করের সঙ্গে গতকাল সন্ধ্যায় নয়াদিল্লিতে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। নয়াদিল্লির রাইসিনা হিলের সাউথ ব্লকে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার দিকে এ বৈঠকে বসেন দুই পররাষ্ট্র সচিব। আর সেখানেই এই কারণ ব্যাখ্যা করে নয়াদিল্লি। বাংলাদেশে মিয়ানমারের রোহিঙ্গা ঢল নামার পর প্রথমবারের মতো দুই প্রতিবেশী দেশের পররাষ্ট্র সচিবের বৈঠকের এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু উঠে এসেছে সামনের দিকে। এ ছাড়া দুই পররাষ্ট্র সচিব ঢাকায় যৌথ পরামর্শক কমিশনের বৈঠকে যোগ দিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সফরের সম্ভাব্য তারিখ নির্ধারণের বিষয়েও আলোচনা করেছেন।

গত ২৫ আগস্ট থেকে যখন বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা শরণার্থীর ঢল নামা শুরু হয়, তারপর দুই দেশের পররাষ্ট্র সচিবের মধ্যে এই প্রথম মুখোমুখি বৈঠক হলো। বাংলাদেশ আগাগোড়াই চাইছে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর চেষ্টায় ভারত আরও ইতিবাচক ভূমিকা পালন করুক, কিন্তু ভারতের নিজস্ব নানা বাধ্যবাধকতার কারণে সে কাজটা মোটেও সহজ হচ্ছে না। বিবিসি বাংলা জানায়, এ দিনের বৈঠকের শেষে কোনো পক্ষ আনুষ্ঠানিকভাবে সংবাদমাধ্যমকে ব্রিফ না-করলেও বিবিসি জানতে   পেরেছে, বৈঠকে আলোচনার বিষয়বস্তু ছিল প্রধানত দুটি - প্রথমত, এ মাসের শেষ দিকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বাংলাদেশ সফর, আর দ্বিতীয়টি রোহিঙ্গা সংকট। বাংলাদেশ-ভারত জয়েন্ট কনসাল্টেটিভ কমিশনের চতুর্থ বৈঠকে যোগ দিতে সুষমা স্বরাজের এ মাসের ২৩ তারিখ নাগাদ ঢাকায় যাওয়ার কথা আছে। সেই সফরের গ্রাউন্ড ওয়ার্ক বা জমি তৈরি করতে দুই সচিব নিজেদের মধ্যে আলোচনা সেরেছেন। তবে অবশ্যই বৈঠকের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রসঙ্গ ছিল রোহিঙ্গা সংকট। মাস দেড়েক আগে যখন এই সংকট নতুন করে শুরু হয়, তার প্রথম পর্যায়ে কিন্তু ভারতের ভূমিকা বাংলাদেশকে বেশ হতাশ করেছিল। বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেহেতু মিয়ানমার সফরে গিয়ে অং সান সু চির সঙ্গে দেখা করার পর রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ব্যাপারে প্রকাশ্যে কোনো কথাই বলেননি, সেটাকে কেন্দ্র করে ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্কে একরকম শীতলতাই তৈরি হয়েছিল।

কিন্তু এ দিন দুই পররাষ্ট্র সচিবের মুখোমুখি বৈঠকে সেই অনাস্থা বা ভুল বোঝাবুঝি মিটিয়ে নেওয়ার চেষ্টা হয়েছে বলেই আভাস পাওয়া যাচ্ছে।

সর্বশেষ খবর