শনিবার, ৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সিনহার সঙ্গে সাক্ষাৎ গওহর রিজভীর

অস্ট্রেলিয়া যাওয়ার প্রস্তুতি প্রধান বিচারপতির ♦ মওদুদ বললেন, বিচার বিভাগের ভাবমূর্তি নস্যাৎ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক

সিনহার সঙ্গে সাক্ষাৎ গওহর রিজভীর

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে গতকাল সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। গতকাল বেলা ১১টার দিকে তিনি প্রধান বিচারপতির কাকরাইলের সরকারি বাসভবনে যান। টানা এক ঘণ্টা বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন প্রধান বিচারপতির সঙ্গে। জানা গেছে, নিজের চিকিৎসা ও কন্যার সঙ্গে সাক্ষাৎ করতে ছুটিকালীন অস্ট্রেলিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন প্রধান বিচারপতি। এরই মাঝে গত বৃহস্পতিবার তিনি ভিসার আবেদনও করেছেন। অস্ট্রেলিয়া হাইকমিশন থেকে ভিসাসহ পাসপোর্ট পাওয়ার পরই তার যাওয়ার প্রস্তুতি শুরু হবে। অস্ট্রেলিয়ায় বিচারপতি সিনহার বড় মেয়ে থাকেন। সেখানেই চিকিৎসা নেওয়ার পরিকল্পনা করেছেন তিনি। গত সপ্তাহে কানাডায় ছোট মেয়ের বাড়ি থেকে ঘুরে আসার পরই অসুস্থতার কথা জানিয়ে এক মাসের ছুটির আবেদনপ্রত্র দেওয়া হয় প্রধান বিচারপতির পক্ষ থেকে। যদিও বিএনপির পক্ষ থেকে গতকালও অভিযোগ করে বলা হয়েছে, জোর করে প্রধান বিচারপতিকে বিদেশে পাঠিয়ে সরকার বিচার বিভাগের ভাবমূর্তি নস্যাৎ করার অপচেষ্টায় লিপ্ত। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল দিনের শুরুতে সকালে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম হেয়ার রোডে প্রধান বিচারপতির বাসভবনে যান। সকাল ৯টা ৪০ মিনিটের দিকে একটি সাদা গাড়িতে করে প্রধান ফটক দিয়ে ভিতরে যান তিনি। পরে বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী প্রধান বিচারপতির বাসভবনে যান। একটি পতাকাবাহী গাড়িতে করে তিনি বাসভবনের ভিতরে প্রবেশ করেন এবং সোয়া ১২টার দিকে বাসভবন থেকে বের হয়ে আসেন। গওহর রিজভী বের হওয়ার পরপরই প্রধান বিচারপতির বাসায় প্রবেশ করেন সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ। দুপুর ১২টা ২০ মিনিটের দিকে বাসভবনে প্রবেশ করে ১টার দিকে বের হয়ে আসেন তিনি। জানা যায়, ২ অক্টোবর হঠাৎ করেই এক মাসের ছুটি চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠান প্রধান বিচারপতি এস কে সিনহা। ক্যান্সারে আক্রান্ত প্রধান বিচারপতি ছুটির আবেদনে শারীরিক অসুস্থতার কথা বলেছেন। কিন্তু ৩ অক্টোবর থেকে ছুটিতে যাওয়ার পর দুই দিন বাসভবনে অবস্থান করা প্রধান বিচারপতি জনসমক্ষে না আসায় সৃষ্টি হয় ধোঁয়াশা। নানান ধরনের রাজনৈতিক মন্তব্য করা হয় বিভিন্ন পক্ষ থেকে। এমন পরিস্থিতিতেই বৃহস্পতিবার প্রধান বিচারপতির বাসায় যান আইনমন্ত্রী আনিসুল হক। সেদিন বিকাল ৪টার দিকে এস কে সিনহার বাসভবনে গিয়ে প্রায় ৪০ মিনিট পর বের হয়ে আসেন আইনমন্ত্রী। যদিও প্রধান বিচারপতি এর ঠিক কয়েক ঘণ্টা আগে গুলশান ২ নম্বরে অবস্থিত অস্ট্রেলিয়ার ভিসা সেন্টারে গিয়ে আধঘণ্টার মতো অবস্থান করে ভিসা আবেদনের প্রক্রিয়া শেষ করেন। সূত্রের খবর, পাঁচ বছরের জন্য অস্ট্রেলিয়ার ভিসা চেয়েছেন প্রধান বিচারপতি। তবে তার সিঙ্গাপুর ও কানাডা ভ্রমণের পরিকল্পনাও আছে বলে জানিয়েছেন সূত্র। আইনমন্ত্রী দেখা করে যাওয়ার পর সুরেন্দ্র কুমার সিনহা বৃহস্পতিবার অনির্ধারিতভাবে সস্ত্রীক ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে লক্ষ্মীপূজার আনুষ্ঠানিকতায় অংশ নেন। পূজার আচার-অনুষ্ঠান পালন শেষে মন্দিরের প্রশাসনিক ভবনে কিছুক্ষণ বসার পরই অস্ট্রেলিয়া থেকে মেয়ের ফোন আসে। ফোনে কথা বলতে বলতেই মন্দির থেকে বেরিয়ে যান প্রধান বিচারপতি। ওইদিন সন্ধ্যায় প্রধান বিচারপতি এস কে সিনহার ব্যাংক অ্যাকাউন্ট-সংক্রান্ত দুটি ফাইল নিয়ে তার বাসায় গিয়েছিলেন সুপ্রিম কোর্টের বেঞ্চ রিডার মাহবুব হাসান। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে তিনি প্রধান বিচারপতির বাসভবনে প্রবেশ করেন এবং ২২ মিনিট পর ৭টা ২ মিনিটে বেরিয়ে আসেন।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপের মুখে থাকা বিচারপতি সিনহার চাকরির মেয়াদ রয়েছে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। সুরেন্দ্র কুমার সিনহা ছুটিতে যাওয়ায় রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী প্রধান বিচারপতির কার্যভার দিয়েছেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞাকে। তবে বিএনপির অভিযোগ, প্রধান বিচারপতি অসুস্থ নন, তাকে জোর করে দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয়েছে।

বিএনপির অভিযোগ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ বলেছেন, ক্ষমতাসীনদের তোপের মুখে থাকা প্রধান বিচারপতি এস কে সিনহার ‘বেহাল অবস্থা’ করে দিয়ে সরকার বিচার বিভাগের ভাবমূর্তি নস্যাৎ করে দিয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ডেমোক্রেটিক মুভমেন্টের উদ্যোগে ‘চলমান সংকটের সমাধান কোন পথে’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। মওদুদ বলেন, ন্যায়বিচারের প্রতীক, বিচার বিভাগের স্বাধীনতার প্রতিনিধিত্বকারী বাংলাদেশের প্রধান বিচারপতির ‘যে বেহাল অবস্থা বর্তমান সরকার করেছে’, তার ফলে সর্বোচ্চ আদালতের তথা বিচার বিভাগের সম্মান-মর্যাদা-ভাবমূর্তি নস্যাৎ হয়েছে। আজকে প্রধান বিচারপতির বিরুদ্ধে বর্তমান সরকারের নালিশের অন্যতম কারণ হচ্ছে, তিনি বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা একজনের জন্য হয়নি, সবার জন্য হয়েছে। এটা কি তিনি মিথ্যা বলেছেন? এই কথাটা বলাতেই তাদের (সরকার) এত বিদ্বেষ ও ক্ষোভ তার বিরুদ্ধে! প্রধান বিচারপতির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশের অযৌক্তিকতা তুলে ধরে মওদুদ বলেন, গুটিকয় মানুষ ছাড়া বাংলাদেশের স্বাধীনতার জন্য সবাই ত্যাগ স্বীকার করেছেন। দেশের সকল শ্রেণির মানুষ— শ্রমিক বলেন, কৃষক বলেন, ছাত্র বলেন— সবাই ত্যাগ স্বীকার করেছেন। সংগঠনের সভাপতি শাহাদাত হোসেন সেলিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু, আহমেদ আজম খান প্রমুখ বক্তব্য দেন।

অন্যদিকে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠানে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহল কবির রিজভী বলেছেন, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সরকারের ক্রোধের শিকার। তিনি সস্ত্রীক ঢাকেশ্বরী মন্দিরে লক্ষ্মীপূজা দিতে যান অথচ আইনমন্ত্রী তাকে নিয়ে মিথ্যাচার করেছেন। পূজাতেই প্রমাণিত হয় প্রধান বিচারপতি অসুস্থ নন, তিনি সরকারের ক্ষোভের শিকার। বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমানকে অপহরণের প্রতিবাদ ও সন্ধানের দাবিতে এ মানববন্ধনে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জাতির আজ বড় দুঃসময় চলছে। আজ স্বয়ং প্রধান বিচারপতি সরকারের দুঃশাসনের শিকার হলেন। একটি রায় সরকারের বিরুদ্ধে গেল বলে আজ প্রধান বিচারপতিকে চরম মূল্য দিতে হয়েছে। এই দুঃশাসনকে সমর্থন দিলে একদিন ঠিক একই মূল্য দিতে হবে বাকি বিচারপতিদেরও।

হানিফ বললেন বিএনপির ষডযন্ত্র ব্যর্থ : আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, প্রধান বিচারপতির ছুটিতে যাওয়ায় বিএনপির কোনো গভীর ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। এ কারণে এখন উদ্বিগ্ন হয়ে উন্মাদের মতো আচরণ করছে। গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া গণসংবর্ধনার প্রস্তুতি উপলক্ষে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন। হানিফ বলেন, প্রধান বিচারপতি একজন মানুষ। তাই তিনি অসুস্থ হতেই পারেন। এ নিয়ে বিএনপি বিচলিত কেন? এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ।

বাধার মুখে আইনজীবীরা, আজ সংবাদ সম্মেলন : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ করতে গতকাল তার বাসভবনের দিকে রওনা দিলে মত্স্য ভবনের সামনে তাদের আটকে দিয়েছে পুলিশ। বারের সহসভাপতি উম্মে কুলসুম রেখা সাংবাদিকদের বলেন, ‘বৃহস্পতিবার আমরা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে আলাপ করেছিলাম। তিনি জানিয়েছিলেন, “প্রধান বিচারপতির সঙ্গে দেখা করতে কোনো ধরনের বাধা নেই।” কিন্তু আমাদের বাধা দেওয়া হয়েছে। আমরা এ ঘটনার নিন্দা জানাচ্ছি।’ পরে বারের সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন জানান, প্রধান বিচারপতি এস কে সিনহার ছুটি, অসুস্থতা-সংক্রান্ত উদ্ভূত পরিস্থিতি তুলে ধরতে আগামীকাল (আজ) আইনজীবী সমিতির অডিটোরিয়ামে সংবাদ সম্মেলন ডেকেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সর্বশেষ খবর