সোমবার, ১৬ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
লজ্জার পরাজয়েও আছে অর্জন

মুশফিকের সেঞ্চুরি সাকিবের কীর্তি

ক্রীড়া প্রতিবেদক

মুশফিকের সেঞ্চুরি সাকিবের কীর্তি

টেস্ট সিরিজ খেলেননি সাকিব আল হাসান। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছন্নছাড়া মনে হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলকে। ওয়ানডে সিরিজে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ভোজবাজির মতো পাল্টে গেছে দলের চেহারা। ক্রিকেটাররা ফিরে পেয়েছেন আত্মবিশ্বাস। যদিও জিততে পারেনি তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে। হেরেছে ১০ উইকেটের বড় ব্যবধানে। তারপরও ‘ডায়মন্ড সিটি’ কিম্বার্লিতে সিরিজের প্রথম ওয়ানডেটি আজীবন স্মরণে থাকবে সাকিবের সঙ্গে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের। বিশ্বসেরা সাকিব মনে রাখবেন সবার আগে ৫ হাজার রানের খাতায় নাম লেখার জন্য। মুশফিকের মনে থাকবে সমালোচকদের দাতভাঙা জবাব দেওয়ার অনুপম সেঞ্চুরির জন্য।

ক্যারিয়ারের ১৭৭টি ওয়ানডে খেলেছেন মুশফিক। সেঞ্চুরি করেছেন ৫টি। তিনটি ঘরের মাঠে এবং দুটি দেশের বাইরে। একটি জিম্বাবুয়েতে এবং অপরটি দক্ষিণ আফ্রিকায়। কিম্বার্লিতে গতকাল ১১০ রানের হার না মানা যে সেঞ্চুরির ইনিংসটি খেললেন মুশফিক, সেটা অবিশ্বাস্য। পচেফস্ট্রুম ও ব্লুমফন্টেইনের ব্যাটিং উইকেটে টস জিতে ফিল্ডিং নেওয়ায় টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে ক্রিকেটপ্রেমীদের সমালোচনায় এফোড়-ওফোড় হয়েছিলেন মুশফিক। সমালোচনার ধার এতটাই তীক্ষ ছিল যে, মানসিকভাবে বিপর্যস্ত হয়ে অধিনায়কত্ব ছাড়ারও ভাবনা পেয়ে বসেছিল তার। যদিও শেষ পর্যন্ত অধিনায়কত্ব থাকা না থাকার বল ঠেলে দেন বিসিবির কোর্টে। গতকাল ব্যাট হাতে সমুচিত জবাব দেন। তুলে নেন রাজকীয় সেঞ্চুরি। তিন অংকের ম্যাজিক্যাল ইনিংসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সংগ্রহ ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৮। যা দেশটির বিপক্ষে সর্বোচ্চ দলগত স্কোর। এর আগে ২০০৭ সালের বিশ্বকাপে গায়ানার প্রোভিডেন্সে ৮ উইকেটে ২৫১ রান করেছিল টাইগাররা।

মুশফিকের অবিশ্বাস্য সেঞ্চুরির ইনিংসটিতে সাকিব নাম লেখান সনত জয়সুরিয়া, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি ও আব্দুল রাজ্জাকদের মতো কিংবদন্তিদের কাতারে। এই চার ক্রিকেটার ৫ হাজার রান ২০০ উইকেট নেওয়ার বিরল রেকর্ডের অধিকারী। তাদের পাশে নাম লেখাতে সাকিবের দরকার ছিল মাত্র ১৭ রান। গতকাল ২৯ রানের ইনিংস খেলে সবার আগে ৫ হাজার রান ও ২০০ উইকেট নেওয়ার ডাবল অর্জন করেন। ১৭৮ ওয়ানডেতে সাকিবের রান ৫ হাজার ১২ এবং উইকেট ২২৪টি।

২৭৯ রানের জবাবে খেলতে নেমে দুই ওপেনার হাশিম আমলা ও নাথান ডি কক সহজেই সিরিজে এগিয়ে নেন দক্ষিণ আফ্রিকাকে। ৮৬ ওয়ানডে ক্যারিয়ারে কক খেলেন ১৪ নম্বর সেঞ্চুরির ইনিংস এবং আমলাও পিছিয়ে ছিলেন না। ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি করে আমলা অপরাজিত ছিলেন ১১০ রানে এবং কক অপরাজিত থাকেন ১৬৮ রানে।

সর্বশেষ খবর