বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

সড়কে তীব্র যানজট সীমাহীন দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দেশে ফেরা উপলক্ষে গতকাল বিকাল থেকে বিমানবন্দর বিশ্বরোড মহাসড়কে গভীর রাত পর্যন্ত ছিল তীব্র যানজট। ফলে রাজধানীবাসীকে পড়তে হয়েছে তীব্র ভোগান্তিতে। বিকাল থেকেই বাস-ট্রাক, মোটরসাইকেল বহর আর মিছিলে মিছিলে সড়ক ছিল বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীদের দখলে। ট্রাফিক পুলিশকে নিরুপায় অবস্থান করতে দেখা যায় মূল সড়কে। যান চলাচল এক রকম স্থবির হয়ে পড়ে। সড়কে কম ছিল গণপরিবহন।

যেসব গণপরিবহন চলাচল করেছে তাতে যাত্রী ওঠা ও নামারও উপায় ছিল না। যানজটের কারণে সাধারণ মানুষকে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে। তীব্র যানজটের কারণে আটকা পড়েছিল রোগীর গাড়ি।

টানা তিন মাসের বেশি সময় ধরে চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান শেষে গতকাল বিকালে দেশে ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তার আগমন উপলক্ষে দলের পক্ষ থেকে বড় সংবর্ধনার আয়োজন করা হয়। বিকাল ৩টা থেকে বিমানবন্দর এলাকায় আসার নির্দেশনা থাকলেও দলের নেতা-কর্মীরা সকাল থেকেই উত্তরা বিমানবন্দর এলাকায় অবস্থান নিতে শুরু করেন। দুপুর ২টা থেকে এ এলাকা কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে। যার কারণে বিমানবন্দর এলাকা থেকে খিলক্ষেত পর্যন্ত যান চলাচল সীমিত হয়ে যায় বলে প্রত্যক্ষদর্শী সূত্র জানিয়েছে।

বিমানবন্দরের সামনে গোলচত্বর থেকে কাওলা পর্যন্ত রাস্তায় মিছিল করেন নেতা-কর্মীরা। এতে বনানীমুখী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যানজটে আটকে থাকা অটোরিকশাচালক মমিন বলেন, উত্তরার ৮ নম্বর সেক্টর থেকে বের হয়ে দুই ঘণ্টা বসে আছি। গাড়ি এগোচ্ছেই না। আজকে তো জমার টাকাই উঠবে না। দুপুর ১টায় গাজীপুর থেকে ছেড়ে এসেছিল ঢাকার আজিমপুরগামী ভিআইপি পরিবহনের একটি বাস। তীব্র যানজটে পড়ে সন্ধ্যা ৬টায় শাহজালাল বিমানবন্দরের কাছাকাছি পৌঁছায় বাসটি। বাসের এক যাত্রী বলেন, আমাদের কষ্টের শেষ নেই। সবই কপাল, জনগণ গোল্লায় যাক, সংবর্ধনা তো দিতেই হবে!

সন্ধ্যায় অনেক মানুষকে হেঁটে উত্তরার দিক থেকে আসতে দেখা যায়।

 ঢাকামুখী অ্যাম্বুলেন্সগুলো উল্টো পথে সামনে এগোনোর চেষ্টা করলেও বিমানবন্দরের সামনে এসে আটকে পড়তে হয়। সন্ধ্যায় বিমানবন্দরের সামনে আটকা পড়া নরসিংদী থেকে ঢাকার এ্যাপোলো হসপিটালগামী একটি অ্যাম্বুলেন্সে দেখা যায় এক হৃদরোগীকে। রোগীর স্বজনরা জানান, বিকাল ৪টায় নরসিংদী থেকে যাত্রা করে ৫টার দিকে উত্তরায় এসে যানজটে পড়েন তারা।

সর্বশেষ খবর