শনিবার, ২১ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

দূষণে শীর্ষে বাংলাদেশ

প্রতিদিন ডেস্ক

জলবায়ু পরিবর্তন হচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণ। সারা বিশ্বে নানামাত্রিক দূষণে অন্তত ৯০ লাখ মানুষের মৃত্যু হয়েছে; যা প্রতি ছয়জনে একজন।

গতকাল যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী জনস্বাস্থ্য ও চিকিৎসা সাময়িকী ল্যানসেট প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ২০১৫ সালের হিসাবে এ তথ্য দেওয়া হয়েছে।

তথ্যে উল্লেখ করা হয়েছে, নিম্ন ও মধ্য আয়ের দেশে দূষণের মাত্রা তুলনামূলক বেশি। বায়ু দূষণ যার অন্যতম। বাংলাদেশকে দূষণে সর্বাধিক ক্ষতিগ্রস্ত তালিকায় শীর্ষে রাখা হয়েছে। এর পরে আছে সোমালিয়া। এ দেশগুলোতে অতিরিক্ত হৃদরোগ, স্ট্রোক এবং ফুসফুসের ক্যান্সারে মানুষজনের মৃত্যু হার বেড়েছে। বাংলাদেশ-সোমালিয়ার পর চাদ, নাইজেরিয়া, ভারত, নেপাল, দক্ষিণ সুদান রয়েছে। এ ছাড়া দশম স্থানে রয়েছে পাকিস্তান। চীনেও দূষণ দিন দিন বাড়ছে। কম দূষণের মধ্যে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার ইসলামী রাষ্ট্র ব্রুনাই। এর পরে ইউরোপ মহাদেশের সুইডেন; তৃতীয় ফিনল্যান্ড। ১৮৮টি দেশ নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। নিউইয়র্কের প্রখ্যাত চিকিৎসক প্রফেসর ফিলিপ ল্যান্ডরিগান বলেছেন, এ দূষণ আরও বেশি হয়েছে জলবায়ু পরিবর্তনের প্রভাবে। বাংলাদেশে শিল্প বর্জ্য, মেডিকেল বর্জ্য, প্রাণিজ এবং অন্যান্য বর্জ্যসহ বিভিন্ন রাসায়নিক বর্জ্যে দূষিত হচ্ছে পরিবেশ। বিশেষজ্ঞরা বলছেন, বায়ু, পানি ও শব্দ দূষণ যেন বর্তমানে স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে, যার ক্ষতিকর প্রভাব পড়ছে জীববৈচিত্র্যের ওপর। জলবায়ুর প্রতিকূল প্রভাবও পরিবেশের ওপর পড়ছে। মূলত সার্বিকভাবে গত এক যুগে দূষণ ও পরিবেশের বিচারে বাংলাদেশ পিছিয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর