মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
জেনেভায় জাতিসংঘের সম্মেলন

রোহিঙ্গাদের জন্য তিন হাজার কোটি টাকার প্রতিশ্রুতি

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারের রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ৩৬০ মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৩ হাজার কোটি টাকা সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্মেলনে বিভিন্ন দেশের পক্ষে এ ঘোষণা দেওয়া হয়। জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক তিনটি সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন ও কুয়েতের উদ্যোগে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্মেলনের আয়োজন করা হয়।

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক প্রধান মার্ক লুকক সাংবাদিকদের জানান, ‘সম্মেলনে আমরা প্রায় ৩৪০ মিলিয়ন ডলার সহযোগিতার আশ্বাস পেয়েছি।’ তিনি বলেন, ‘শিশু, নারী ও পুরুষ মিয়ানমার থেকে পালাচ্ছে। তাদের অবস্থা বিপন্ন। পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য প্রায় ৪৩ কোটি ৪০ লাখ (৪৩৪ মিলিয়ন) ডলার সহযোগিতা প্রয়োজন।’ লুকক সম্মেলনে বলেন, ‘রোহিঙ্গাদের জরুরি সহায়তা দিতে আমাদের আরও অর্থ প্রয়োজন। এটি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি দীর্ঘদিনের নিপীড়ন, সহিংসতা ও বাস্তুচ্যুতির ধারাবাহিকতায় সর্বশেষ সংযোজন।’ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের দূত শামীম আহসান জানিয়েছেন, মিয়ানমারের সহিংসতায় ১০ লাখ রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে আসা সমর্থন করা যায় না। তিনি বলেন, ১৯৯৪ সালে রুয়ান্ডার গণহত্যার পর কোনো একটি দেশ থেকে সবচেয়ে বেশি মানুষ বিতাড়িত হওয়ার ঘটনা এটি। এর পরও রাখাইনে সহিংসতা বন্ধ হয়নি। প্রতিদিন হাজারো রোহিঙ্গা বাংলাদেশ আসছে। এদিকে ইউরোপীয় ইউনিয়ন, বাংলাদেশ-এর এক বিবৃতিতে ওই সম্মেলনকে ‘বিপন্ন মানবতার সুরক্ষায় আন্তর্জাতিক দায়বদ্ধতা প্রমাণের এক গুরুত্বপূর্ণ মুহূর্ত’ আখ্যা দেওয়া হয়েছে।

১০৪ মিলিয়ন ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র : বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের খাদ্য, চিকিৎসাসহ জরুরি প্রয়োজন মেটাতে ৪০ মিলিয়ন ডলার (৩২০ কোটি টাকা) দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে ২০১৭ অর্থবছর (৩০ সেপ্টেম্বর সমাপ্ত ১২ মাস)সহ বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জরুরি প্রয়োজনের জন্য যুক্তরাষ্ট্র মোট ১০৪ মিলিয়ন ডলার (৮৫০ কোটি টাকা) দিয়েছে। রবিবার অপরাহ্নে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ খবর