শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্রধান বিচারপতি নিয়ে বিতর্ক নয়

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি নিয়ে বিতর্ক নয়

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি রাষ্ট্রপতির এখতিয়ারে। এটা নিয়ে বিতর্ক সৃষ্টি করার কোনো দরকার নেই। তবে প্রধান বিচারপতির পদটি রাষ্ট্রপতি নিশ্চয়ই বেশি দিন খালি রাখবেন না। গতকাল রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচারকদের প্রশিক্ষণ কোর্সের একটি অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার আগে বিচারপতি নিয়োগ দেওয়া যাবে কিনা— এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, সংবিধানের ৯৭ অনুচ্ছেদে বলা আছে অস্থায়ী প্রধান বিচারপতি প্রধান বিচারপতির অনুরূপ দায়িত্ব পালন করতে পারবেন। ‘অনুরূপ’ মানে হচ্ছে প্রধান বিচারপতি যা যা করতে পারতেন অস্থায়ী প্রধান বিচারপতি সেটাই করবেন। তিনি বলেন, একটু পেছনে তাকালে দেখা যাবে, ১৯৯০ সালের ডিসেম্বরে প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ কেয়ারটেকার সরকারের প্রধান উপদেষ্টা হয়েছিলেন। পরে তিনি রাষ্ট্রপতিও হয়েছিলেন। তখন একজন অ্যাক্টিং চিফ জাস্টিস ছিলেন। তিনি অ্যাপয়েনমেন্টও দিয়েছেন। শপথও পড়িয়েছেন। এটার যে নজির নেই তা নয়। নজির আছে। ‘অনুরূপ’ কথার ওপর জোর দিতে হবে।

আইনমন্ত্রী আরও বলেন, যিনি এখন অস্থায়ী প্রধান বিচারপতি তিনি কিন্তু একটা শপথ নিয়েছেন, আপিল বিভাগের বিচারপতি হিসেবে। অনুরূপ মানে হচ্ছে চিফ জাস্টিসের সব ক্ষমতা তিনি পালন করতে পারবেন। সেখানে কোনো বিভাজন করা হয়নি যে, তিনি কী করতে পারবেন কী পারবেন না।

সর্বশেষ খবর